scorecardresearch
 

Senior Citizen Ticket Concession: রেল টিকিটে ফের ছাড় প্রবীণদের, তবে শর্ত সাপেক্ষে

Indian Railways: করোনার প্রথম তরঙ্গের সময় বন্ধ হয়ে যাওয়া সিনিয়র সিটিজেনদের দেওয়া ছাড় ফিরিয়ে আনার কথা ভাবছে ভারতীয় রেল। তবে এবার রেলের ছাড়ের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে।

Advertisement
ট্রেনে ভ্রমণকারীদের জন্য আবারও দারুণ খবর আসছে ট্রেনে ভ্রমণকারীদের জন্য আবারও দারুণ খবর আসছে
হাইলাইটস
  • ট্রেনে ভ্রমণকারীদের জন্য আবারও দারুণ খবর আসছে
  • সুখবর রয়েছে প্রবীণ নাগরিকদের জন্য়

Indian Railways Discount on Ticket: ট্রেনে ভ্রমণকারীদের জন্য আবারও দারুণ খবর আসছে। সুখবর রয়েছে প্রবীণ নাগরিকদের জন্য়। জনগণের দাবির প্রেক্ষিতে ভারতীয় রেলওয়ে আবারও প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়ার কথা ভাবছে। এই নিয়ম কার্যকর হলে আবারও প্রবীণ নাগরিক এবং ক্রীড়াবিদসহ অন্যান্য ক্যাটাগরির যাত্রীরা ছাড়ের টিকিট (Concessional Ticket) পেতে শুরু করবেন।  দূরপাল্লার ট্রেনে প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ফিকিয়ে না আনার জন্য বারবার  সমালোচনার মুখে পড়তে হয়েছে রেলকে।

 

 

বয়সসীমার পরিবর্তন হতে পারে
সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, টিকিটের মূল্যে আবার ছাড়  দিতে বয়সসীমার মানদণ্ডে পরিবর্তন আনতে পারে রেল। মনে করা হচ্ছে  যে সরকার ৭০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য রেলের ভাড়ায় ছাড়ের সুবিধা প্রদান করবে। আগে এই সুবিধা ছিল ৫৮ বছর বয়সী মহিলাদের এবং ৬০ বছর পূর্ণ হওয়া পুরুষদের জন্য।

করোনার সময়কালে ছাড় দেওযা বন্ধ হয়ে যায়
২০২০ সালের মার্চ পর্যন্ত, ৫৮ বছর বা তার বেশি বয়সের মহিলাদের রেলওয়ের ভাড়ায় ৫০ শতাংশ এবং ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষদের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়া হত। যে কোনো ক্লাসে ট্রেনে ভ্রমণের জন্য এই ছাড় পাওয়া যেত। কিন্তু করোনার পর ট্রেন চলাচল স্বাভাবিক হলেও এই সুবিধা ফিরিয়ে আনা হয়নি। সে সময় রেলের এই সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা হয়।

কোন শ্রেণিতে মিলতে পারে ছাড়
 সূত্রের দাবি, রেলের তরফে সিনিয়র সিটিজেনদের জন্য টিকিট ভাড়ায় ছাড় ফেরানো হলেও তা থাকবে শুধুমাত্র জেনারেল ও স্লিপার ক্লাসের জন্য। এর অর্থ হল এসি কোটের যাত্রীরা কোনও ছাড় পাবেন না। কেবলমাত্র নন-এসি কোচের প্রবীণ যাত্রীরাই টিকিটের ক্ষেত্রে ছাড় পাবেন।

Advertisement

৮০টি ট্রেনে একটি প্রিমিয়াম তৎকাল স্কিম রয়েছে
রেলওয়ের তরফে এটাও বিবেচনা করা হচ্ছে যে সমস্ত ট্রেনে 'প্রিমিয়াম কৎকাল' স্কিম চালু করা হোক। এটি আরও রাজস্ব পেতে সহায়তা করবে। এই নিয়ম কার্যকর হলে রেলের জন্য ছাড়ের বোঝা বহন করা সহজ হবে। বর্তমানে প্রায় ৮০টি ট্রেনে এই স্কিম প্রযোজ্য। প্রিমিয়াম তৎকাল স্কিম হল একটি কোটা যা রেলওয়ে দ্বারা চালু করা হয়েছে গতিশীল ভাড়া মূল্যের সাথে নির্দিষ্ট আসন সংরক্ষণের জন্য।

Advertisement