scorecardresearch
 

Rail Station Names: রেল স্টেশনের নামের সঙ্গে এবার জুড়ছে জনপ্রিয় জায়গার নাম

Indian Railways Station Names: যাত্রীদের সুবিধার্থে ছোট ছোট স্টেশনের নাম জনপ্রিয় স্থান অথবা শহরের নামের সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। নতুন এই উদ্যোগ যাত্রীদের আরও সুন্দর ঘোরার পরিকল্পনা করা তথা ওয়েবসাইট বা মোবাইল আ্যপের মাধ্যমে টিকিট সংরক্ষণে সহায়ক হবে।

Advertisement
রেল স্টেশনের নামের সঙ্গে এবার জুড়ছে জনপ্রিয় জায়গার নাম। রেল স্টেশনের নামের সঙ্গে এবার জুড়ছে জনপ্রিয় জায়গার নাম।
হাইলাইটস
  • যাত্রীদের সুবিধার্থে ছোট ছোট স্টেশনের নাম জনপ্রিয় স্থান অথবা শহরের নামের সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল।
  • নতুন এই উদ্যোগ যাত্রীদের আরও সুন্দর ঘোরার পরিকল্পনা করা তথা ওয়েবসাইট বা মোবাইল আ্যপের মাধ্যমে টিকিট সংরক্ষণে সহায়ক হবে।

Indian Railways Station Names: যাত্রীদের সুবিধার্থে ছোট ছোট স্টেশনের নাম জনপ্রিয় স্থান অথবা শহরের নামের সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। নতুন এই উদ্যোগ যাত্রীদের আরও সুন্দর ঘোরার পরিকল্পনা করা তথা ওয়েবসাইট বা মোবাইল আ্যপের মাধ্যমে টিকিট সংরক্ষণে সহায়ক হবে। পর্যটকরা সহজে স্টেশনের নামও খুঁজে বের করতে পারবেন। তাঁদের কাছে যোগাযোগ আরও সহজ ও উন্নত হবে। নতুন এই ব্যবস্থা আগামীকাল অর্থাৎ ২১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে।  

এই ব্যবস্থায় স্যাটেলাইট শহরগুলিকেও রেল স্টেশনগুলির সঙ্গে যুক্ত করা হয়েছে। যেমন, নয়ডাকে যুক্ত করা হয়েছে নতুন দিল্লির সঙ্গে। অনেক সময় রেলওয়ে স্টেশনের নাম স্থানীয় অথবা এলাকার জনপ্রিয় নামের থেকে আলাদা হয়। এর ফলে পর্যটকদের বেড়ানোর পরিকল্পনা করতে বিভ্রান্ত হতে হয়। নতুন এই উদ্যোগ এই বিভ্রান্তি দূর করবে।  

এই পরিকল্পনা বাস্তবায়িত করতে প্রয়োজনীয় প্রযুক্তিগত পরিবর্তন করা হয়েছে। ৭২৫টি স্টেশনের সঙ্গে ১৭৫টি জনপ্রিয় স্থান অথবা এলাকার নামকে যুক্ত করা হয়েছে। ই-টিকিট বুকিং ওয়েবসাইট এও প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে। 

আরও পড়ুন

যাত্রীদের সুবিধা:
•    ট্রেন যাত্রার পরিকল্পনা করার ক্ষেত্রে আরও সহজ ও পছন্দসই পরিকল্পনা করা যাবে 
•    এই ব্যবস্থা যাত্রীদের পক্ষে সুবিধাজনক হবে। 
•    যাত্রীদের পক্ষে স্টেশন খুঁজে নেওয়া সহজ হবে।  
•    কাশী, খাটুশ্যাম, বদ্রীনাথ, কেদারনাথ, বৈষ্ণদেবীর মতো পর্যটনস্থলগুলিকে নিকটবর্তী স্টেশনগুলির সঙ্গে ম্যাপিং করা হয়েছে। 
•    এই ব্যবস্থায় স্যাটেলাইট শহরগুলিকেও রেল স্টেশনগুলির সঙ্গে যুক্ত করা হয়েছে। যেমন, নয়ডাকে যুক্ত করা হয়েছে নতুন দিল্লির সঙ্গে।  
•    স্থানীয় বাসিন্দাদের গুরুত্বপ্রদান ও গর্বিত করা: জনপ্রিয় শহরের নাম কোনও স্টেশনের সঙ্গে যুক্ত হলে স্থানীয় বাসিন্দারা গর্বিত হবার পাশাপাশি একাত্মবোধ করেন।  

Advertisement

পরিচালনার সুবিধার্থে বা রক্ষণাবেক্ষনের কাজে কোনও স্টেশন বন্ধ থাকলে পরিবর্তিত স্টেশনের নাম জার্নি প্ল্যানারে দেখা যাবে। যেমন ট্রেন নম্বর ১৯০৩১- এ (আমেদাবাদ থেকে জয়পুর) ভ্রমণের পরিকল্পনা আমেদাবাদের পরিবর্তে আসারভা থেকেও করা যাবে। জার্নি প্ল্যানারে আমেদাবাদ ইনপুট দিলে সিস্টেম আসারভাও দেখাবে। বর্তমানে যা পর্যটকদের নিজেদের ইনপুট দিতে হয়।
 

Advertisement