scorecardresearch
 

Instant Loan-এর নামে প্রতারণা রুখতে বিশেষ তদন্ত কমিটি RBI-এর!

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করে দেওয়া হয়েছে। অ্যাপের মাধ্যমে Instant Loan দেওয়ার নামে আর্থিক প্রতারণা রুখতে ওয়ার্কিং কমিটি গঠন করেছে RBI। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
অ্যাপের মাধ্যমে Instant Loan দেওয়ার নামে আর্থিক প্রতারণা রুখতে ওয়ার্কিং কমিটি গঠন করেছে RBI। অ্যাপের মাধ্যমে Instant Loan দেওয়ার নামে আর্থিক প্রতারণা রুখতে ওয়ার্কিং কমিটি গঠন করেছে RBI।
হাইলাইটস
  • করোনা মহামারির ফলে নানা সঙ্কটের মোকাবিলায় ঋণের প্রয়োজন বেড়েছে।
  • দেশজুড়ে মোবাইল অ্যাপের মাধ্যমে ঋণ দেওয়ার নামে বাড়ছে আর্থিক প্রতারণার ঘটনা।
  • অ্যাপের মাধ্যমে Instant Loan দেওয়ার নামে আর্থিক প্রতারণা রুখতে ওয়ার্কিং কমিটি গঠন করেছে RBI।

দেশজুড়ে মোবাইল অ্যাপের মাধ্যমে ঋণ দেওয়ার নামে বাড়ছে আর্থিক প্রতারণার ঘটনা। এমনই বেশ কয়েকটি ঘটনা সামনে আসার পর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বড় পদক্ষেপ নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক এই জাতিয় ঘটনাগুলির তদন্তের জন্য ১৩ জানুয়ারি, বুধবার একটি ওয়ার্কিং কমিটি গঠন করেছে।

করোনা মহামারির ফলে মানুষের আর্থিক পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। মানুষের হাতে নগদের জোগান কমেছে। ফলে নানা সঙ্কটের মোকাবিলায় ঋণের প্রয়োজন বেড়েছে। কিন্তু ঋণ পেতে গিয়েও নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে ইদানীং অনেক নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (NBFC) মাত্র ২-৩ মিনিটেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ দেওয়ার দাবি করে।

IRFC IPO: মোটা মুনাফার সুযোগ! নতুন বছরের প্রথম IPO আনছে IRFC

অনেক নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার (NBFC) থেকেই বর্তমানে দেশের হাজার হাজার মানুষ অল্প সময়ের মধ্যে ঘরে বসেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ পেয়েও যাচ্ছেন। সিবিল স্কোর বা ক্রেডিট স্কোর এবং শপিং প্যাটার্নের ভিত্তিতে এই ব্যক্তিগত ঋণ পাওয়া যায়। বেতনভোগী বা চাকুরিজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী বা এমনই নানা পেশার সঙ্গে যুক্ত অসংখ্য মানুষ সহজেই তাঁর ক্রেডিট স্কোর এবং শপিং প্যাটার্নের ভিত্তিতে ৫ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ পেয়ে যান। তাহলে সমস্যা কোথায়?

Instant Loan Scam

প্রশ্নে সুরক্ষা! PlayStore থেকে ৪টি Instant Loan অ্যাপ মুছে দিল Google

সমস্যা হল, মাত্র ২-৩ মিনিটেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ দেওয়ার টোপ দিয়ে এমন অনেক সংস্থাই এখন চড়া সুদে বাজারে টাকা খাটাচ্ছে। এদের অনেকেই কাছেই রিজার্ভ ব্যাঙ্কের মতো নিয়ন্ত্রকের ছাড়পত্র নেই। ফলে বাড়ছে প্রতারনা আর হয়রানির ঝুঁকি। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করে দেওয়া হয়েছে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে জানানো হয়েছে, ঋণগ্রহীতার ডেটা সুরক্ষা, গোপনীয়তা এবং ভোক্তা সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলির ডিজিটাল ঋণ দেওয়ার প্রক্রিয়া খতিয়ে দেখবে এবং কী ভাবে আর্থিক প্রতারণা বন্ধ করতে হবে, সে সম্পর্কে পরামর্শ দেবে এই ওয়ার্কিং কমিটি।
 

Advertisement