scorecardresearch
 

Instant Reservation Train Ticket: ট্রেনে ছাড়ার আগের মুহূর্তেও মেলে কনফার্ম রিজার্ভড টিকিট, কীভাবে পাবেন?

Indian Railways Ticket Rules: আমরা অনেকেই জানি না, একটা উপায় আছে। যেখানে ট্রেন ছাড়ার কিছুক্ষণ আগে টিকিট কেটে রিজার্ভেশন বুক করা যায়। আসুন বিষয়টি জেনে রাখি। তাহলে হয়তো কখনও বিপদে পড়লেও রিজার্ভেশন করতে পারবেন।

Advertisement
ট্রেনে ছাড়ার আগের মুহূর্তেও মেলে কনফার্ম রিজার্ভড টিকিট, কীভাবে পাবেন? ট্রেনে ছাড়ার আগের মুহূর্তেও মেলে কনফার্ম রিজার্ভড টিকিট, কীভাবে পাবেন?
হাইলাইটস
  • ট্রেনে ছাড়ার আগের মুহূর্তে
  • মেলে কনফার্ম রিজার্ভড টিকিট
  • কীভাবে পাবেন জেনে নিন

Instant Ticket Buying System: ট্রেনে ভ্রমণ করা সবচেয়ে সস্তা এবং নিরাপদ উপায় হিসাবে বিবেচিত হয়। সাধারণত ট্রেনের টিকিট শেষ মুহূর্তে পাওয়া খুব মুস্কিল, তাই  ২-৩ মাস আগে থেকেই টিকিট বুকিং করতে হয়। অনেক সময় এমনও হয় যে আপনি ট্রেন ছাড়াবে যেদিন, সেদিনই আচমকা যাত্রা নির্ধারিত হল। তাহলে কী করবেন? কারণ তৎকাল টিকিটও আগের দিন কাটতে হয়।

তাহলে কি এমন হলে ট্রেনে যাওয়ার আশা ছেড়ে দিতে হবে? কোনও কি উপায় নেই? আমরা অনেকেই জানি না, একটা উপায় আছে। যেখানে ট্রেন ছাড়ার কিছুক্ষণ আগে টিকিট কেটে রিজার্ভেশন বুক করা যায়। আসুন বিষয়টি জেনে রাখি। তাহলে হয়তো কখনও বিপদে পড়লেও রিজার্ভেশন করতে পারবেন।

১০ মিনিট আগে টিকিট রিজার্ভেশন পাওয়া যায়

আরও পড়ুন

কেবল ট্রেন ছাড়ার দশ মিনিট আগেও পেয়ে যাবেন ট্রেনের রিজার্ভেশন কামরার নিশ্চিত টিকিট। জানতে হবে বিশেষ কিছু পদ্ধতি। অনেকেই সামান্য একটু দেরির কারণে বিশেষত উৎসবের মরশুমে ট্রেনের রিজার্ভেশন কামরার কনফার্ম টিকেট মেলে না। তবে এই গোপন পদ্ধতিটি জেনে রাখলে হতে পারে কেল্লাফতে। এই বিশেষ পদ্ধতি অবলম্বন করে আপনিও পেয়ে যেতে পারেন ট্রেনের রিজার্ভেশন টিকিটের কনফার্মেশন।

কীভাবে করবেন টিকিট বুকিং?

IRCTC এই বিশেষ পরিষেবার মাধ্যমে আপনি ট্রেন ছাড়ার দশ মিনিট আগেও রিজার্ভেশন বগির কনফার্ম টিকেট মিলে যেতে পারে। এর জন্য আপনাকে আইআরসিটিসি -র অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে কারেন্ট ভ্যাকেন্সির সিটগুলো সার্চ করতে হবে।

কীভাবে মেলে এই বুকিং?

যখন কোনও যাত্রী শেষ মূহূর্তে কোনও কারণে ট্রেনের টিকিট কনফার্ম থাকা সত্ত্বেও শেষ মুহূর্তে যাত্রা ক্যানসেল করে, তখন রিজার্ভেশনও ক্যানসেল হয়ে যায়। কোনও যাত্রী জরুরি ভিত্তিতে রিজার্ভেশন পেতে চাইলে নিশ্চিত টিকিট পেতে চাইলে এই পদ্ধতি অবলম্বন করে দেখতে পারেন। মোটামুটি কনফার্ম পাওয়া যায়।

Advertisement

মাথায় রাখতে হবে

মাথায় রাখতে হবে, এই ধরণের টিকিট ট্রেন ছাড়ার মাত্র ১০ মিনিট আগেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশনের ওয়েবসাইটে শো করে। ১৫ মিনিট আগে দেখতে চাইলে পাবেন না। তাই কেউ যদি ভাবেন একটুু আগে চেক করে নেবেন, তাহলে কিন্তু হতাশ হতে হবে। ১০ মিনিট আগেই চেক করবেন।

 

Advertisement