scorecardresearch
 

IRCTC-র এই ফিচারে নিমেষে বুক কনফার্ম টিকিট, কীভাবে কাটবেন?

এর জন্য আপনাকে প্রথমে আপনার IRCTC অ্যাকাউন্টে লগইন করতে হবে। তারপর আপনাকে IRCTC eWallet বিভাগে যেতে হবে। সেখানে আপনাকে PAN বা Aadhaar ভেরিফাই করে রেজিস্টার করতে হবে।

Advertisement
IRCTC Website IRCTC Website
হাইলাইটস
  • ট্রেনের কনফার্ম টিকিট পাওয়া রীতিমতো চ্যালেঞ্জ
  • আইআরসিটিসি-র রয়েছে বিশেষ সুবিধা
  • জেনে নিন বুকিং-এর উপায়

আপনি যদি ট্রেনে করে কোথাও যেতে চান, তবে সবচেয়ে বড় সমস্যা হল কনফার্ম টিকিট পাওয়া। কিন্তু, IRCTC-র সুবিধা নিয়ে, আপনি সহজেই নিজের জন্য ট্রেনের টিকিট বুক করতে পারেন। এর জন্য আপনাকে IRCTC eWallet ফিচার ব্যবহার করতে হবে।

এটির মাধ্যমে, আপনি IRCTC ওয়েবসাইটে টিকিট বুক করার সময় সহজে ও দ্রুত পেমেন্ট করতে পারবেন এবং আপনার কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। এই ই-ওয়ালেটটি অন্যান্য ই-ওয়ালেটের মতোই। এখানে আপনাকে IRCTC eWallet ব্যবহার করার সম্পূর্ণ পদ্ধতি জানানো হবে।

এর জন্য আপনাকে প্রথমে আপনার IRCTC অ্যাকাউন্টে লগইন করতে হবে। তারপর আপনাকে IRCTC eWallet বিভাগে যেতে হবে। সেখানে আপনাকে PAN বা Aadhaar ভেরিফাই করে রেজিস্টার করতে হবে।

ভেরিফিকেশনের পর আপনার সামনে একটি পেজ ওপেন হবে। সেখানে আপনাকে  ই-ওয়ালেট রেজিস্ট্রেশন ফি হিসেবে ৫০ টাকা হবে। টাকা দেওয়ার পর ইউজারের অ্যাকাউন্টটি লগ আউট হয়ে যাবে। এরপর আবার লগ ইন করে IRCTC eWallet রিচার্জ করতে হবে।

IRCTC eWallet-এ কীভাবে টাকা অ্যাড করবেন?

IRCTC-তে লগইন করার পরে, আপনাকে IRCTC eWallet বিভাগে যেতে হবে। এর পরে আপনাকে IRCTC eWallet ডিপোজিট অপশানে ক্লিক করতে হবে। এর পরে আপনি যে পরিমাণ টাকা ট্রান্সফার করতে চান তা সিলেক্ট করুন।

এর পরে, ড্রপডাউন মেনু থেকে অর্থপ্রদানে অপশানটি নির্বাচন করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন। অর্থপ্রদানের পর মেসেজটি স্ক্রিনে দেখা যাবে। সর্বনিম্ন ১০০ টাকা এবং সর্বোচ্চ ১০,০০০ টাকা পর্যন্ত যোগ করা যেতে পারে।

IRCTC eWallet-এ কীভাবে টিকিট বুক করবেন?

প্রথমে IRCTC অ্যাকাউন্টে লগইন করুন। এর পর ভ্রমণের বিবরণ পূরণ করুন। সমস্ত বিবরণ রিভিউ করার পরে, টিকিট বুক করার প্রক্রিয়াতে এগিয়ে যান। এর পর ক্যাপচা কোড লিখুন এবং পেমেন্ট অপশনে যান।

Advertisement

পেমেন্ট সেকশনে, IRCTC eWallet-এর বিকল্প দেখতে পাবেন। লেনদেনের পাসওয়ার্ড দিয়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। এর পরে আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি আসবে। OTP নিশ্চিত করার মধ্যে দিয়ে লেনদেন সম্পূর্ণ করুন। 

আরও পড়ুনছেঁড়া সেকেন্ড হ্যান্ড সোফা ফ্রি-তে, ভিতরে মিলল ২৮ লক্ষ টাকা


 

Advertisement