scorecardresearch
 

Health Insurance: ১ ঘণ্টার মধ্যে ক্যাশলেস ট্রিটমেন্ট, ৩ ঘণ্টায় অনুমোদন, স্বাস্থ্যবিমায় নয়া সার্কুলার কেন্দ্রের

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া ((IRDAI) বুধবার স্বাস্থ্য বিমা সম্পর্কে একটি মাস্টার সার্কুলার জারি করেছে, যেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে বিমা সংস্থাকে অনুরোধের এক ঘন্টার মধ্যে নগদহীন চিকিৎসার অনুমতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

Advertisement
Health Insurance নিয়ে IRDAI-এর নতুন সার্কুলার Health Insurance নিয়ে IRDAI-এর নতুন সার্কুলার

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া ((IRDAI) বুধবার স্বাস্থ্য বিমা সম্পর্কে একটি মাস্টার সার্কুলার জারি করেছে, যেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে বিমা সংস্থাকে অনুরোধের এক ঘন্টার মধ্যে নগদহীন চিকিৎসার অনুমতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। IRDAI একটি বিবৃতিতে বলেছে যে স্বাস্থ্য বিমা পণ্যের মাস্টার সার্কুলারটি পূর্বে জারি করা ৫৫টি সার্কুলারকে ছাড়িয়ে গেছে এবং এটি পলিসিধারীদের ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্য বিমাকে শক্তিশালী করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বিমাকৃতদের স্বার্থে বড় সিদ্ধান্ত
বিমা নিয়ন্ত্রক বলছেন, “পরিপত্রটি বিমাকৃত/সম্ভাব্যদের সহজ রেফারেন্সের জন্য এক জায়গায় উপলব্ধ স্বাস্থ্য বিমা পলিসির এনটাইটেলমেন্টগুলিকে একত্রিত করে এবং এছাড়াও স্বাস্থ্য বিমা ক্রয়কারী পলিসিধারীদের একটি নির্বিঘ্ন, দ্রুত দাবির অভিজ্ঞতা প্রদানের জন্য  জোর দেওয়া হয়েছে। এই অঞ্চলে উন্নত পরিষেবার মান নিশ্চিত করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।"

এখানে বলা হয়েছে যে ক্যাশলেস অনুমোদনের অনুরোধগুলি অবিলম্বে এবং এক ঘন্টার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে এবং অনুরোধের তিন ঘন্টার মধ্যে হাসপাতাল থেকে ছাড়ার বিষয়ে চূড়ান্ত নিষ্পত্তি করতে হবে।

আরও পড়ুন

তিন ঘণ্টার মধ্যে ক্যাশলেস পেমেন্ট
আগে  স্বাস্থ্য বিমাতে নগদবিহীন অর্থ প্রদানের জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হত, কিন্তু এখন হাসপাতাল থেকে ডিসচার্জের অনুরোধ প্রাপ্তির তিন ঘন্টার মধ্যে এটি করা হবে। ২৯ মে, ২০২৪-এ বিমা নিয়ন্ত্রক IRDAI দ্বারা জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, যে কোনও ক্ষেত্রে, হাসপাতাল থেকে ছাড়ার অনুরোধ পাওয়ার তিন ঘন্টার মধ্যে বিমা ধারকের দাবির ক্যাশলেস পেমেন্ট  প্রদান স্বাস্থ্য বিমার মাধ্যমে করা হবে। হেলথ ইন্সুরেন্স কোম্পানিকে এটা করতে হবে। এর সঙ্গে, কোনো অবস্থাতেই বিমা ধারককে হাসপাতাল থেকে ছাড়া না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। যদি তিন ঘণ্টার বেশি বিলম্ব হয়, তাহলে হাসপাতালের যে কোনো অতিরিক্ত চার্জ বিমা কোম্পানি শেয়ারহোল্ডারকে ফান্ডিং করা হবে।

Advertisement

বিমাকৃত ব্যক্তি চিকিৎসা চলাকালীন মারা গেলে...
IRDAI তার মাস্টার সার্কুলারে স্পষ্টভাবে বলেছে যে নতুন নির্দেশিকা অনুসারে, যদি কোনও স্বাস্থ্য বিমা ধারক হাসপাতালে চিকিৎসার সময় মারা যায়, তবে এই পরিস্থিতিতে বিমা কোম্পানিকে অবিলম্বে ক্লেম পরিশোধের প্রক্রিয়া শুরু করতে হবে। শুধু তাই নয়, দ্রুত মৃতদেহ হাসপাতাল থেকে নিতে হবে।

বিমা নিয়ন্ত্রক জরুরি ক্ষেত্রে নিয়ম পরিবর্তন করেছে। বিমা কোম্পানিকে অনুরোধ পাওয়ার এক ঘণ্টার মধ্যে ক্যাশলেস পেমেন্টের বিষয়ে অবিলম্বে সিদ্ধান্ত নিতে হবে। এর সঙ্গে, IRDAI বিমা সংস্থাগুলিকে ৩১ জুলাই ২০২৪ এর মধ্যে এই কাজটি শেষ করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি  জনগণের সুবিধার জন্য, যদি সম্ভব হয়, বিমা সংস্থাগুলিকে হাসপাতালে একটি হেল্প ডেস্কও তৈরি করা উচিত যাতে দ ক্যাশলেস পেমেন্ট প্রক্রিয়া সহজ করা যেতে পারে।এ

Advertisement