scorecardresearch
 

ITR Filing: প্রথমবার আয়কর রিটার্ন ফাইল করছেন? এই ৮ বিষয় মাথায় রাখলেই কাজ খুব সহজ

ITR Filing Lessons: প্রথমবার আয়কর রিটার্ন জমা দিতে চলা করদাতাদের কিছু বিষয় মাথায় রাখতে হবে। এতে তাদের কোনো ধরনের সমস্যা হবে না।

Advertisement
৫ মিনিটে ফাইল করুন ITR ৫ মিনিটে ফাইল করুন ITR

ITR Filing: আর্থিক বছর ২০২৩-২৪ এবং অ্যাসেসমেন্ট বছর ২০২৪-২৫-এর জন্য আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়া চলছে। প্রতি বছরের মতো এ বছরও এ ধরনের লোকের সংখ্যা অনেক বেশি যারা প্রথমবারের মতো আয়কর রিটার্ন (ITR) দাখিল করছেন। যারা প্রথমবার আইটিআর ফাইল করছেন তাদের জন্য কিছু বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। এটি ত্রুটির সম্ভাবনা হ্রাস করে। এতে করযোগ্য আয় গণনা করা এবং সঠিক আইটিআর ফর্ম বেছে নেওয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে।

প্রথমবার ITR ফাইল করার সময় এই বিষয়গুলি মাথায় রাখা গুরুত্বপূর্ণ-
 করযোগ্য আয়ের সঠিক গণনা গুরুত্বপূর্ণ

আপনি যদি প্রথমবার আয়কর রিটার্ন দাখিল করতে যাচ্ছেন, তাহলে আপনার মোট বেতন কত তা মাথায় রাখতে হবে। এতে আপনার বেতনের সঙ্গে অন্যান্য উৎস থেকে আয়ও অন্তর্ভুক্ত করুন।

নতুন কর ব্যবস্থা বনাম পুরনো কর ব্যবস্থা
আপনি যদি প্রথমবার আয়কর রিটার্ন দাখিল করতে যাচ্ছেন, তাহলে নতুন কর ব্যবস্থা এবং পুরনো কর ব্যবস্থার মধ্যে বেছে নেওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। উভয়ের কর সুবিধা সম্পর্কে সঠিকভাবে জানুন। এর জন্য আপনি অনলাইন ট্যাক্স ক্যালকুলেটরের সাহায্যও নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে নতুন ট্যাক্স ব্যবস্থা হল ডিফল্ট অপশন। আপনি যদি দুটি বিকল্পের যে কোনো একটি বেছে না নেন, তাহলে আপনার রিটার্ন নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে দাখিল করা হবে।

আরও পড়ুন

 ITR ফাইলিংয়ের জন্য ফর্ম-16 প্রয়োজনীয়৷
প্রত্যেক নিয়োগপ্রাপ্ত ব্যক্তির কোম্পানি (নিয়োগকর্তা) ১৫ জুনের মধ্যে সমস্ত কর্মচারীকে ফর্ম-16 ইস্যু করে। এই ফর্মে, কর্মচারীর মোট বেতন সহ, করযোগ্য আয়, টিডিএস এবং কর কর্তনের মতো গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করা হয়। আয়কর রিটার্ন ফাইল করার জন্য এই সমস্ত বিবরণ প্রয়োজন।

Advertisement

ফর্ম 26AS পর্যালোচনা করা প্রয়োজন
যারা প্রথমবার আয়কর রিটার্ন দাখিল করেন তাদের জন্য ফর্ম 26AS চেক করাও গুরুত্বপূর্ণ। আপনি আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই ফর্মটি ডাউনলোড করতে পারেন। এতে আপনার আয়ের সঙ্গে  কাটা TDS-এর বিবরণও রয়েছে। ফর্ম 16 এর সঙ্গে  ফর্ম 26AS মিলানো আবশ্যক।

বার্ষিক তথ্য বিবরণী পরীক্ষা করা প্রয়োজন
বার্ষিক তথ্য বিবরণী (AIS) আয়কর রিটার্ন দাখিল করার জন্য একটি অপরিহার্য নথি। এর মাধ্যমে, আপনি ব্যাঙ্ক এফডি বা আমানত, লভ্যাংশ, মিউচুয়াল ফান্ড লেনদেন, বিদেশি রেমিটেন্স ইত্যাদি এবং অন্যান্য উৎস থেকে উপার্জন সম্পর্কে তথ্য পাবেন। এই নথিটি আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যেতে পারে।

সঠিক আইটিআর ফর্ম নির্বাচন করা গুরুত্বপূর্ণ
আয়কর বিভাগ আইটিআর -1 থেকে আইটিআর -4 পর্যন্ত চার ধরণের আইটিআর ফর্ম ইস্যু করে। বেতনভোগী শ্রেণী ITR-1 বা ITR-2 ফর্ম বেছে নিতে পারে। বেতনভোগী শ্রেণীর ব্যক্তি যাদের বেতন ৫০ লাখ টাকার কম তারা ITR-1 ফর্ম অর্থাৎ সহজ বেছে নিতে পারেন। এর সঙ্গে , আপনার শুধুমাত্র একটি বাড়ি থাকতে হবে, কৃষি আয় ৫০০০টাকার বেশি হওয়া উচিত নয়। যেখানে যাদের বেতন ৫০ লাখ টাকার বেশি তারা ITR-2 ফর্ম বেছে নিতে পারেন। মনে রাখবেন এই আয় যেন ব্যবসা বা পেশাগত আয় না হয়।

 এই নথিগুলির প্রয়োজন হবে
আইটিআর ফাইল করার সময় প্যান কার্ড, আধার কার্ড, বিনিয়োগের প্রমাণ, হোম লোনের সুদের শংসাপত্র ইত্যাদি প্রয়োজন।

আইটিআর যাচাই করা প্রয়োজন
আয়কর রিটার্ন দাখিল করার পরে, এটি ৩০ দিনের মধ্যে যাচাই করা প্রয়োজন। এর জন্য আপনি অনলাইন বা অফলাইন যেকোনো মাধ্যম বেছে নিতে পারেন।  

Advertisement