scorecardresearch
 

ITR Filing Mistake: আয়কর ফাইলের সময় ছোট্ট ভুলে সমস্যা বাড়ে, মাথায় অবশ্যই রাখবেন যে বিষয়টি

Income Tax Return: ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর সংক্রান্ত বেশ কয়েকটি পরিবর্তন ঘোষণা করেছিলেন। এর পাশাপাশি নতুন কর ব্যবস্থার বিষয়েও অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে অর্থমন্ত্রীর পক্ষ থেকে বলা হয়, এখন থেকে নতুন কর ব্যবস্থাই হবে ডিফল্ট কর ব্যবস্থা।

Advertisement
 ট্যাক্স দেওয়ার সময় এই বিষয়টি মাথায় রাখুন ট্যাক্স দেওয়ার সময় এই বিষয়টি মাথায় রাখুন

Income Tax: ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়া শুরু হয়েছে। মানুষও তাদের আয়কর রিটার্ন জমা দিতে শুরু করেছে। একই সঙ্গে জনগণ তাদের বার্ষিক আয় অনুযায়ী করও জমা দিচ্ছে। তবে এবার আয়কর রিটার্ন দাখিলের সময় একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক  সেই সম্পর্কে...

নতুন কর ব্যবস্থা
আসলে, ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আয়কর সংক্রান্ত অনেক পরিবর্তন ঘোষণা করেছিলেন। এর পাশাপাশি নতুন কর ব্যবস্থার বিষয়েও অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে অর্থমন্ত্রীর পক্ষ থেকে বলা হয়, এখন থেকে নতুন কর ব্যবস্থাই হবে ডিফল্ট কর ব্যবস্থা।

ইনকাম ট্যাক্স রিটার্ন
এমন পরিস্থিতিতে, একজন ব্যক্তি যদি আয়কর রিটার্ন দাখিল করেন, তবে তাকে মনে রাখতে হবে যে তাকে নতুন কর ব্যবস্থার অধীনে আইটিআর ফাইল করতে হবে অথবা পুরানো কর ব্যবস্থার অধীনে আইটিআর ফাইল করতে হবে, অন্যথায় একটি ছোট ভুলের কারণে অসুবিধার সম্মুখীন  হতে  হবে।

পুরনো কর ব্যবস্থা
যদি কোনও ব্যক্তি নতুন কর ব্যবস্থা থেকে আইটিআর ফাইল করতে পছন্দ করেন, তবে তিনি পুরানো কর ব্যবস্থায় যেতে পারবেন না। অন্যদিকে, কেউ যদি পুরনো ট্যাক্স ব্যবস্থা থেকে ট্যাক্স ফাইল করে, তবে তার কাছে নতুন কর ব্যবস্থায় যাওয়ার বিকল্পও থাকবে। পাশাপাশি, পুরানো কর ব্যবস্থায় বিনিয়োগের সুবিধা নেওয়া যেতে পারে, তবে এটি নতুন কর ব্যবস্থায় পাওয়া যায় না।

টেক্স সেভিংসের ওপর ধ্যান দিন
এই সময় আইটিআর ফাইল করার সময়, মনে রাখবেন যে আপনাকে যে কোনও নিয়মে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। এ জন্য মাথায় রাখুন আপনার আয় কত এবং কীভাবে ট্যাক্স বাঁচাতে হবে।
 

Advertisement

Advertisement