scorecardresearch
 

Income Tax Return: ITR রিফান্ড পেয়েছেন ? থাকল স্ট্যাটাস চেক করার সহজ উপায়

Income Tax Return Refund: আপনার আয়কর রিটার্ন পূরণ করার পরে, ট্যাক্স রিফান্ড কখন আসবে তাও পরীক্ষা করা যেতে পারে। ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস অনলাইন চেক করা যেতে পারে। যে সকল করদাতারা তাদের আয়কর রিটার্ন (ITR) ফেরতের জন্য অপেক্ষা করছেন তারা অফিসিয়াল ওয়েবসাইটে স্ট্যাটাস চেক করতে পারেন।

Advertisement
ITR স্ট্যাটাস চেক করুন এভাবে ITR স্ট্যাটাস চেক করুন এভাবে

Income Tax Return: আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করা হয়েছে, এখন আয়কর ফেরতের অপেক্ষা চলছে। ট্যাক্স রিফান্ড পেতে কোন বিলম্ব হচ্ছে কি? আপনি যদি ফেরতের জন্য যোগ্য হন, তাহলে কতদিন সময়  লাগবে? তার আগে দেখে নিন আপনি আপনার আইটিআর ই-ভেরিফাই করেছেন কি না। আপনি যদি আপনার ITR ই-ভেরিফাই না করেন, তাহলে ফাইল করার প্রক্রিয়াটি অসম্পূর্ণ বলে বিবেচিত হবে এবং আপনার ITR অবৈধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে অবশ্যই আপনার আয়কর রিটার্ন যাচাই করুন।

আয়কর রিটার্ন
 আপনার আয়কর রিটার্ন পূরণ করার পরে, কখন ট্যাক্স রিফান্ড আসবে তাও পরীক্ষা করা যেতে পারে। ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস অনলাইন চেক করা যেতে পারে. সমস্ত করদাতারা যারা তাদের আয়কর রিটার্ন (ITR) ফেরতের জন্য অপেক্ষা করছেন তারা অফিসিয়াল ওয়েবসাইট Incometaxindiaefiling.gov.in-এ তা দেখতে পারেন। আপনি রিফান্তের অবস্থা চেক করতে পারেন।  যদি  টাকা পাওয়ার জন্য অপেক্ষা করে থাকেন তাহলে সাইটে রিফান্ডের স্থিতি পরীক্ষা করা উচিত। আপনি  সাইটে অনলাইনে গিয়ে  প্রক্রিয়াটি কতক্ষণ লাগবে তা বিশদে চেক করতে পারেন।

ইনকাম ট্যাক্স
অনলাইনে আইটিআর রিফান্ড স্ট্যাটাস চেক করা গুরুত্বপূর্ণ। অনলাইনে স্ট্যাটাস চেক করার আগে, আপনাকে আপনার প্যান কার্ড এবং পাসওয়ার্ড আপনার কাছে রাখতে হবে। আপনি যদি আপনার রিটার্নের  স্থিতি পরীক্ষা করতে চান তবে আপনাকে সাবধানে বিবরণ লিখতে হবে।

আরও পড়ুন

কীভাবে অনলাইনে আয়কর রিটার্নের  অবস্থা চেক করবেন
- ইনকাম ট্যাক্স ইন্ডিয়া ওয়েবসাইটে যান
- আপনার ইউজার আইডি (প্যান নম্বর), পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড ব্যবহার করে লগইন করুন।
-'রিটার্ন/ভিউ  ফর্ম'-এ যান
-'একটি বিকল্প নির্বাচন করুন'-এ ক্লিক করুন এবং তারপর ড্রপ-ডাউন মেনু থেকে 'আয়কর রিটার্ন'-এ ক্লিক করুন।
- মূল্যায়ন বছর পূরণ করুন এবং তারপর জমা দিন।
- আপনার আইটিআর রিফান্ডের স্থিতি পরীক্ষা করতে প্রাসঙ্গিক আইটিআর অ্যাকনোলেজেমেন্ট নম্বরে ক্লিক করুন।

Advertisement

 
 

 

 

Advertisement