scorecardresearch
 

ITR return: এই এক ডজন আয়ের উপর কর দিতে হয় না, রিটার্ন ফাইলের আগে পুরো তালিকা জেনে নিন

ITR Filing: আয়কর রিটার্ন দাখিল করার সময়, আপনাকে এই ১২টি উৎসের মাধ্যমে অর্জিত আয়ের উপর কোনও কর দিতে হবে না। এ বিষয়ে বিস্তারিত জেনে নিন।

Advertisement
 আয়কর রিটার্ন দাখিলের আগে জানুন বিস্তারিত আয়কর রিটার্ন দাখিলের আগে জানুন বিস্তারিত

ITR Filing: আর্থিক বছর২০২৩-২৪ এবং মূল্যায়ন বছর ২০২৪-২৫-এর জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ঘনিয়ে আসছে। আপনি ৩১ জুলাই, ২০২৪ পর্যন্ত জরিমানা ছাড়াই ITR ফাইল করতে পারেন। আয়কর রিটার্ন দাখিলের সময় কিছু বিষয় মাথায় রাখা জরুরি। করদাতাদের অনেক আয়ের উৎসের ওপর কর দিতে হয়। আবার অনেক আয়ের উৎসও করমুক্ত। আপনি যদি এই ১২টি উৎসের মাধ্যমে আয় করে থাকেন তবে আপনাকে কোনও প্রকার কর দিতে হবে না।

ভারতে কৃষির মাধ্যমে অর্জিত আয়ের উপর কোনো কর দিতে হয় না। NRE অ্যাকাউন্টে প্রাপ্ত সুদের উপর কোন ট্যাক্স নেই। করদাতাদের গ্র্যাচুইটির পরিমাণের (২০লাখ টাকা) উপর কোনো কর দিতে হবে না। আপনাকে কিছু মূলধন লাভের উপর কোন কর দিতে হবে না, যেমন শহুরে কৃষি জমির বিনিময়ে প্রাপ্ত ক্ষতিপূরণ। একটি অংশীদারি সংস্থার দ্বারা অর্জিত লাভের উপর কোন কর প্রদেয় নয়। সরকারি বা বেসরকারি স্কুল ও কলেজ থেকে প্রাপ্ত বৃত্তির ওপর আপনাকে কোনো কর দিতে হবে না। পিএফের পরিমাণও করের আওতার বাইরে রাখা হয়েছে। ছুটি এনক্যাশমেন্টকে আংশিকভাবে ট্যাক্স জালের বাইরে রাখা হয়েছে। সরকারি কর্মচারীরা ১০ মাস অবধি ছুটি নগদকরণের উপর কর ছাড়ের সুবিধা পেতে পারেন। যেখানে বেসরকারি কর্মচারীদের জন্য এই সীমা ২৫ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। এমনকি ১৫,০০০ টাকার কম পারিবারিক পেনশনেও কোনো ট্যাক্স দিতে হবে না। স্বেচ্ছা অবসর গ্রহণের জন্য ৫ লাখ টাকার উপর কোন ট্যাক্স নেই। একই সময়ে, বিদেশ থেকে প্রাপ্ত ক্ষতিপূরণ এবং বিমা কোম্পানি থেকে প্রাপ্ত ম্যাচিউরিটির পরিমাণের উপর কাউকে কোনো কর দিতে হবে না।

চলতি বছরের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই। আপনিও যদি আপনার রিটার্ন দাখিল করার প্রস্তুতি নিচ্ছেন, তাহলে কোন আয় আয়করের অধীন এবং কোনটি নয় তা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ। এটি জেনে, আপনি শুধুমাত্র সঠিকভাবে আপনার রিটার্ন দাখিল করতে পারবেন না, সঙ্গে  ট্যাক্সও সাশ্রয় করবেন। চলুন এই নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক-

আরও পড়ুন

Advertisement

কৃষি আয়
কৃষি থেকে আয় ভারতে আয়কর থেকে সম্পূর্ণ মুক্ত। এই ছাড় শুধু ফসল বিক্রির ক্ষেত্রে নয়, এর মধ্যে রয়েছে কৃষি জমি বা ভবনের ভাড়া এবং কৃষি জমি কেনা বা বিক্রি থেকে লাভ।

এনআরই অ্যাকাউন্ট থেকে সুদের আয়
এনআরই অ্যাকাউন্টগুলি এনআরই আমানতের উপর কর-মুক্ত সুদের মতো সুবিধা প্রদান করে। এনআরআইরা এনআরই অ্যাকাউন্টের মাধ্যমে তাদের জন্মস্থানে অর্থ স্থানান্তর করতে পারে।

গ্রাচুইটি
বেসরকারি খাতে, অবসর গ্রহণের সময় ২০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি প্রাপ্ত কর্মচারীদের আয়কর দিতে হবে না। 

মূলধন লাভ
কিছু ক্যাপিটাল গেনও  করমুক্ত। শহুরে কৃষি জমির বিনিময়ে ক্ষতিপূরণ প্রাপ্ত ব্যক্তিদের আয়কর দিতে হবে না।

পার্টনারশিপ ফার্ম থেকে লাভ
 আয়কর আইনের অধীনে, একটি অংশীদারি প্রতিষ্ঠানের আয় সত্তা স্তরে কর ধার্য হয়। ফার্মের জন্য কাজ করা অংশীদাররা আয়কর দেয় না কারণ তারা কর দেওয়ার পরে লাভের একটি অংশ পায়। 

বৃত্তি
পড়াশোনার জন্য সরকারি এবং বেসরকারি  প্রতিষ্ঠান থেকে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা আয়কর থেকে অব্যাহতিপ্রাপ্ত।

ভবিষ্য তহবিল
ভবিষ্য তহবিল, ভারতে কোম্পানি আইন, ১৯৫৬ এর অধীনে নিবন্ধিত কোম্পানিগুলির জন্য বাধ্যতামূলক সঞ্চয় স্কিম, বয়সের সঙ্গে বৃদ্ধি পায় এবং চাকরি থেকে আপনার অবসরে করমুক্ত হয়৷ কর্মচারী ভবিষ্যত তহবিল ট্যাক্স-মুক্ত রিটার্ন অফার করে যদি কর্মচারী ৫ বছরের বেশি সময় ধরে সক্রিয়ভাবে অবদান রাখে, এমনকি যদি তারা এই সময়ের মধ্যে নিয়োগকর্তা পরিবর্তন করে থাকে তাহলেও।

করমুক্ত পেনশন
কিছু সংস্থার পেনশন, যেমন UNO, করমুক্ত। কর্মচারীদের নির্ভরশীলদের দ্বারা প্রাপ্ত পারিবারিক পেনশনও করমুক্ত।

স্বেচ্ছায় অবসর
অবসর গ্রহণের আগে স্বেচ্ছা অবসরে প্রাপ্ত পরিমাণ ৫ লাখ টাকা পর্যন্ত করমুক্ত। আত্মীয়দের কাছ থেকে বা বিবাহ উপলক্ষে প্রাপ্ত উপহারগুলিও করমুক্ত। 

ভাতা বা কোনো ক্ষতিপূরণ
 কিছু ভাতা ভারতে যে কোনো ব্যক্তির জন্য কর থেকে অব্যাহতিপ্রাপ্ত। উদাহরণস্বরূপ, বিদেশে কর্মরত তার কর্মচারীদের ভারত সরকার কর্তৃক প্রদত্ত বৈদেশিক ভাতা করমুক্ত। অতিরিক্তভাবে, স্বেচ্ছায় বা অবসরে পাবলিক সেক্টর আন্ডারটেকিং (পিএসইউ) কোম্পানিগুলি থেকে প্রাপ্ত ক্ষতিপূরণও কর থেকে অব্যাহতিপ্রাপ্ত। 

Advertisement