scorecardresearch
 

Sonajhuri Haat Dooars Tourism: এবার ডুয়ার্সের জঙ্গলেও সোনাঝুরির মতো হাট, সম্ভবত পুজোর আগেই, কোথায়?

Sonajhuri Haat Dooars Tourism: জলপাইগুড়ি জেলা প্রশাসনের পর্যটন বিভাগ প্রতি বছরই চা বাগানে পর্যটকদের জন্য বিশেষ ভ্রমণের বন্দোবস্ত করে। এ বার সেই ভ্রমণকে আকর্ষণীয় করতে তার সঙ্গে জুড়ে হল জঙ্গল ও ধর্মীয় স্থানও। জঙ্গলে সাফারি করতে বাস থেকে নামিয়ে জিপসিতে ভ্রমণ করানো হবে। বাকি জায়গাগুলি অর্থাৎ চা বাগান ও ধর্মীয় পর্যটনকেন্দ্রগুলি বাসেই ঘোরানো হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

Advertisement
এবার ডুয়ার্সের জঙ্গলেও সোনাঝুরির মতো হাট, সম্ভবত পুজোর আগেই, কোথায়? এবার ডুয়ার্সের জঙ্গলেও সোনাঝুরির মতো হাট, সম্ভবত পুজোর আগেই, কোথায়?
হাইলাইটস
  • চা-জঙ্গল-ধর্মীয় পর্যটনের
  • ত্রিফলা প্যাকেজ জলপাইগুড়ি প্রশাসনের
  • কীভাবে যাবেন?

Sonajhuri Haat Dooars Tourism: পর্যটকদের জন্য বাড়তি আকর্ষণ আনতে নয়া ডেস্টিনেশন জুড়তে চলেছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। ডুয়ার্সের নেওড়া নদীকে এবার থেকে পর্যটকদের ঘোরার লিস্টে রাখতে হবে। এমনভাবেই নদীর তীরবর্তী বিস্তীর্ণ এলাকাকে সাজিয়ে তোলা হচ্ছে। প্রশাসনের তরফে আশা করা হয়েছে, যাঁরা একবার আসবেন, তাঁরা বারবার আসতে চাইবেন।

গরুমারা ফরেস্ট সংলগ্ন লাটাগুড়ির পাশে নেওড়া নদীর পারকে আলাদা করে সৌন্দর্যায়ন করে তা তুলে ধরতে চাইলছে জলপাইগুড়ি জেলা পরিষদ। ইতিমধ্যে জলপাইগুড়ি জেলা পরিষদের উদ্যোগে এলাকার সৌন্দর্যায়ন ও রাস্তাঘাট নির্মাণের কাজ শুরু হয়েছে। কাজ যদি ঠিক সময় শেষ হয়, তাহলে লাটাগুড়ি লাগোয়া খাগড়িযান এলাকার নেওড়া নদীর পার পুজোর আগেই পর্যটকদের জন্য প্রস্তুত হতে চলেছে।

এবার ডুয়ার্সের জঙ্গলেও সোনাঝুরির মতো হাট, সম্ভবত পুজোর আগেই, কোথায়?

জলপাইগুড়ি জেলা পরিষদের পরিবেশ কর্মাধ্যক্ষ মহুয়া গোপ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রথম পর্যায়ে এখানে প্রায় দেড় কিলোমিটার রাস্তা ও পর্যটকদের জন্য বসার শেড তৈরি হচ্ছে। চল্লিশ লক্ষ টাকা ব্যয় করা হচ্ছে এই কাজে। এটি শেষ হলে  এখানে সোনাঝুরির আদলে স্থানীয়দের নিয়ে একটি হাট বসানোর পরিকল্পনা আছে। যেখানে স্থানীয় বিভিন্ন খাওয়ার, হস্তশিল্পের সামগ্রী সহ বিভিন্ন উপকরণ রাখার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন

এর আগে জলপাইগুড়ি জেলা প্রশাসনের তরফ থেকে বাইরের পর্যটকদের জন্য বিশেষ প্যাকেজের বন্দোবস্ত করা হয়। এর জন্য তাঁরা উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)-র বাস নিয়ে তাঁরা এই প্যাকেজ সাজান। যা বিশেষ সাফল্য পায়।জলপাইগুড়ি জেলা প্রশাসনের পর্যটন বিভাগ প্রতি বছরই চা বাগানে পর্যটকদের জন্য বিশেষ ভ্রমণের বন্দোবস্ত করে।ভ্রমণকে আকর্ষণীয় করতে জঙ্গল ও ধর্মীয় স্থানও জুড়ে দেওয়া হয়।

 

Advertisement