scorecardresearch
 

Jobs in India: আবেদনকারীর থেকে চাকরি অনেক বেশি, সরকারি পোর্টালে প্রচুর শূন্যপদ

সরকারি চাকরির পোর্টাল, ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস (এনসিএস), চাকরির তালিকায় একটি আকর্ষণীয় প্যাটার্ন প্রকাশ করেছে। দাবি করা হয়েছে যে ২০২৩-২৪ সালে, এই পোর্টালে চাকরিপ্রার্থীদের চেয়ে বেশি চাকরির সুযোগ ছিল। এনসিএস-এর তথ্য অনুসারে, পোর্টালে তালিকাভুক্ত চাকরির সংখ্যা FY24-এ বেড়ে ১,০৯২,৪১৬১ (১.০৯ কোটি) হয়েছে, যেখানে মোট চাকরি প্রার্থীর সংখ্যা ছিল মাত্র ৮৭,২৭,৯০০ (৮৭.২৭ লাখ)।

Advertisement
চাকরির বাজার। প্রতীকী ছবি চাকরির বাজার। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সরকারি চাকরির পোর্টাল, ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস (এনসিএস), চাকরির তালিকায় একটি আকর্ষণীয় প্যাটার্ন প্রকাশ করেছে।
  • দাবি করা হয়েছে যে ২০২৩-২৪ সালে, এই পোর্টালে চাকরিপ্রার্থীদের চেয়ে বেশি চাকরির সুযোগ ছিল।

সরকারি চাকরির পোর্টাল, ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস (এনসিএস), চাকরির তালিকায় একটি আকর্ষণীয় প্যাটার্ন প্রকাশ করেছে। দাবি করা হয়েছে যে ২০২৩-২৪ সালে, এই পোর্টালে চাকরিপ্রার্থীদের চেয়ে বেশি চাকরির সুযোগ ছিল। এনসিএস-এর তথ্য অনুসারে, পোর্টালে তালিকাভুক্ত চাকরির সংখ্যা FY24-এ বেড়ে ১,০৯২,৪১৬১ (১.০৯ কোটি) হয়েছে, যেখানে মোট চাকরি প্রার্থীর সংখ্যা ছিল মাত্র ৮৭,২৭,৯০০ (৮৭.২৭ লাখ)। তবে এর প্রধান কারণ চাকরির সুযোগ বৃদ্ধি। কারণ ২০২২-২৩ সালে, এই পোর্টালে মাত্র ৩৪,৮১,৯৪৪টি চাকরির তালিকা ছিল এবং সেই বছরে ৫৭,২০,৭৪৮ জন এই পোর্টালের মাধ্যমে চাকরি খুঁজছিলেন।

২০২৩-২৪ সালে চাকরির সুযোগ প্রায় ২১৪ শতাংশ বৃদ্ধি পেলেও চাকরি প্রার্থীর সংখ্যা মাত্র ৫৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইভাবে, এনসিএস জব পোর্টালে সক্রিয় নিয়োগকর্তার সংখ্যাও ২০২৩-২৪ সালে ৮৯ শতাংশ বেড়ে ১৫,৬৪,৮০০ এ দাঁড়িয়েছে। প্রত্যেকের জন্য কাজের সুযোগ বিশেষজ্ঞরা মনে করেন যে চাকরির সুযোগ বৃদ্ধি একটি শক্তিশালী অর্থনীতির লক্ষণ। কর্মসংস্থানের এই বৃদ্ধি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবির একটি শক্তিশালী ভিত্তিও দিচ্ছে, যেখানে তিনি বলেছিলেন যে ভারত ২০২৩-২৪ সালে ৮ শতাংশ বা তার বেশি বৃদ্ধির হার অর্জনে সফল হতে পারে। আমরা যদি চাকরির পোর্টালের শূন্যপদগুলির বিষয়ে কথা বলি, তাহলে বিভিন্ন দক্ষতা এবং শিক্ষাগত যোগ্যতাযুক্ত ব্যক্তিদের জন্য NCS পোর্টালে চাকরি পোস্ট করা হয়েছিল।

পোর্টালটি ১২তম থেকে স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি পর্যন্ত যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জন্য প্রচুর সংখ্যক চাকরির সুযোগ তালিকাভুক্ত করে। মোট সুযোগের মধ্যে ১২তম শ্রেণি পাস প্রার্থীদের জন্য ৬৮,৭৭,৫৩২টি চাকরির পোস্টিং ছিল, যা ২০২২-২৩ সালের তুলনায় ১৭৯ শতাংশ বেশি। একইভাবে ১০ তম পাস বা তার কম যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জন্য চাকরির পোস্টিং বেড়েছে ২৭,০৪,২৮০ যা গত বছরের তুলনায় ৪৫২ শতাংশ বেশি। যাদের দক্ষতা কম তারা ২০২৩-২৪ সালে আইটিআই এবং ডিপ্লোমাধারীদের জন্য ৪,০২,১৯২টি চাকরির সুযোগ পেয়েছে, যা গত বছরের তুলনায় ৩৭৮ শতাংশ বেশি।

আরও পড়ুন

Advertisement

এছাড়াও, স্নাতকদের জন্য চাকরির পোস্টিং ছিল ৭,৩৩,২৭৭ যা ২০২২-২৩ সালের তুলনায় ১২৯ শতাংশ বেশি। উপরন্তু, স্নাতকোত্তর, পিএইচডি, বা পিজি ডিপ্লোমা যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা ৬০,৫৩১ চাকরির পোস্টিং বৃদ্ধি পেয়েছে, যা ২০২২-২৩ সালের তুলনায় ১২৩ শতাংশ বেশি। এই পরিসংখ্যানগুলি দেখায় যে এই পোর্টালে সমস্ত বিভাগে চাকরির জন্য যথেষ্ট সুযোগ ছিল, তবে বেশিরভাগ সুযোগ কম-দক্ষ এবং কম বেতনের চাকরির জন্য উপলব্ধ ছিল। ২০২৩-২৪ সালে বিএফএসআই চাকরি বৃদ্ধি করেছে এবং এনসিএস পোর্টালে সবচেয়ে বেশি চাকরির সুযোগ তালিকাভুক্ত করেছে।

তাদের দুজনেই মোট ৪৬,৬৮,৮৪৫টি শূন্যপদ পোস্ট করেছেন যা গত বছরের তুলনায় ১৩৪ শতাংশ বেশি। একইভাবে, অপারেশন এবং সহায়তা খাতে তালিকাভুক্ত ১৪,৪৬,৪০৪টি শূন্যপদ বৃদ্ধি পেয়েছে, যা গত বছরের তুলনায় ২৮৬ শতাংশ বেশি। একইভাবে বেসামরিক ও নির্মাণ খাতে চাকরির সুযোগও দ্রুত বৃদ্ধি পেয়েছে। ২০২২-২৩ সালের ৯৩৯৬টি শূন্যপদের তুলনায়, গত অর্থ বছরে ১১,৭৫,৯০০টি শূন্যপদ পোস্ট করা হয়েছে। অতিরিক্তভাবে, অন্যান্য পরিষেবা কার্যক্রমে শূন্যপদে ১৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং মোট ১০,৭০,২০৬টি চাকরির সুযোগ এখানে পোস্ট করা হয়েছে যা ২০২২-২৩ সালে ৩,৫৮,১৭৭ ছিল। একইভাবে, আইটি এবং যোগাযোগ, পরিবহন এবং স্টোরেজ, শিক্ষা এবং বিশেষ পেশাদার পরিষেবাগুলির মতো খাতেও শূন্যপদ বেড়েছে।

 

TAGS:
Advertisement