scorecardresearch
 

Train Travelling Rules: ট্রেন সফরে ভুলেও নেবেন না এই জিনিসগুলি, জরিমানার সঙ্গে হতে পারে জেলযাত্রাও

ট্রেনে ভ্রমণের সময় আপনি ট্রাঙ্ক, স্যুটকেস, বাক্স আপনার সঙ্গে নিতে পারেন, যা ১০০ সেমিx ৬০ সেমি x ২৫ সেমি বেশি হবে না। আপনি যদি পোষা প্রাণী নিতে চান তবে এর জন্য একটি পৃথক প্রক্রিয়া রয়েছে এবং যাদের এসি প্রথম শ্রেণীর টিকিট রয়েছে তাদের জন্যও আলাদা নিয়ম রয়েছে।

Advertisement
 ট্রেন সফরে যে জিনিসগুলি বহনে নিষেধাজ্ঞা ট্রেন সফরে যে জিনিসগুলি বহনে নিষেধাজ্ঞা

Railways Rules: হাড় কাঁপানো ঠান্ডা থেকে মুক্তি পেতে আগুন জ্বালানো সাধারণ ব্যাপার। কিন্তু ট্রেনেই যদি কেউ ঘুঁটে দিয়ে আগুন জ্বালিয়ে হাত সেঁকতে শুরু করে? সম্প্রতি এমন কাণ্ডই ঘটেছে। ট্রেনে আগুন জ্বালানোর অভিযোগে ফরিদাবাদের বাসিন্দা চন্দন কুমার ও দেবেন্দ্র সিংকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে। তাদের এই কীর্তিতে  রেলওয়েতে আলোড়ন সৃষ্টি  হয়েছে। তাদের দুজনকে আটকের পর এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা জানায়, 'আমরা ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন জ্বালিয়েছিলাম।'

ঠান্ডা আবহাওয়ায় আগুনে হাত সেঁকার কথা স্বীকার করেছে
অভিযুক্ত দুজনের পাশাপাশি আরও কয়েকজন লোকও প্রচণ্ড ঠান্ডায় আগুনে হাত গরম করছিল। আরপিএফ যখন এই বিষয়ে তথ্য পায়, জিজ্ঞাসাবাদে জানা যায় যে চন্দন এবং দেবেন্দ্র আগুনের জন্য ঘুঁটে  নিয়ে এসেছিলেন। পরে তাদের আলীগড়ে নামিয়ে গ্রেফতার করা হয়। রেলের নিয়ম অনুযায়ী, কোনো দাহ্য পদার্থ নিয়ে ট্রেনে ভ্রমণ করা আইনত অপরাধ। কিন্তু আপনি কি জানেন ট্রেনে আর কোন কোন জিনিস  বহন করার জন্য আপনাকে জেলে যেতে হতে পারে?

এসব জিনিস বহনে নিষেধাজ্ঞা
কিছু জিনিস নিয়ে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে রেল। স্টোভ, গ্যাস সিলিন্ডার, যে কোনো ধরনের দাহ্য রাসায়নিক, আতশবাজি, অ্যাসিড, চামড়া বা ভেজা চামড়া, দুর্গন্ধযুক্ত জিনিসপত্র, চর্বি, ঘি ইত্যাদি জিনিস নিয়ে যাতায়াত করতে পারবেন না। যদি এই আইটেমগুলি ভেঙে যায় বা ফুটো হয়ে যায়, এটি সহযাত্রীদের অসুবিধার কারণ হতে পারে।

আরও পড়ুন

জেল ও জরিমানা উভয়ের বিধান রয়েছে
যাত্রায় উল্লিখিত জিনিসপত্র বহন করা অপরাধের আওতায় আসে। আপনি যদি এই জিনিসগুলির কোনওটি নিয়ে ভ্রমণ করেন তবে রেলওয়ে আইনের ১৬৪ ধারার অধীনে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। এর অধীনে, আপনার উপর ১০০০ টাকা জরিমানা বা তিন বছরের কারাদণ্ড বা উভয়ই হতে পারে।

Advertisement

বহন করার শর্তসাপেক্ষ অনুমতি
ট্রেনে ভ্রমণের সময় আপনি একটি খালি গ্যাস সিলিন্ডার রেলওয়ের ব্রেক ভ্যানে বুক করে  বহন করতে পারেন। ব্রেকভান হল একটি আলাদা কোচ যেখানে আপনি বুক করা লাগেজ নিরাপদে বহন করতে পারবেন। রেলের নিয়ম অনুযায়ী ২০ কেজি পর্যন্ত ঘি বহন করা যায়।

ট্রেনে আর কী কী জিনিস নেওয়া যাবে না?
স্কুটার, সাইকেল, বাইকও ট্রেনে  সঙ্গে নিতে পারবেন না। যারা তাদের পোষ্যদের সঙ্গে  নিয়ে যেতে চায়, তারা তাদের সঙ্গে  সিটে রাখতে পারে না, এর জন্য  আলাদা টিকিট কাটতে হবে এবং তাদের ব্রেক-ভ্যানে নিয়ে যেতে হবে। আপনার সঙ্গে বাণিজ্যিক জিনিসপত্র বহন করাও নিষিদ্ধ।

আপনি ট্রেনে কী নিতে পারেন?
ট্রেনে ভ্রমণের সময় আপনি ট্রাঙ্ক, স্যুটকেস, বাক্স আপনার সঙ্গে নিতে পারেন, যা  ১০০ সেমিx ৬০ সেমি x ২৫ সেমি বেশি হবে না। আপনি যদি পোষা প্রাণী নিতে চান তবে এর জন্য একটি পৃথক প্রক্রিয়া রয়েছে এবং যাদের এসি প্রথম শ্রেণীর টিকিট রয়েছে তাদের জন্যও আলাদা নিয়ম রয়েছে। এতে ঘোড়া, ছাগল ইত্যাদি যেকোনো কিছু সঙ্গে নিতে পারবেন। ট্রেনে গ্যাস সিলিন্ডার নিষেধ থাকলেও চিকিৎসার ক্ষেত্রে যাত্রীরা চিকিৎসার সিলিন্ডার সঙ্গে নিতে পারবেন। অক্সিজেন সিলিন্ডারের জন্য রেলওয়ের পক্ষ থেকে অনেক সুবিধাও দেওয়া হয়।

অন্যের টিকিটে ভ্রমণ করা যায়
আপনি জানেন যে আপনি অন্য কারো টিকিটে ভ্রমণ করতে পারবেন না। তবে, পরিবার সম্পর্কিত বিভিন্ন নিয়ম রয়েছে এবং পরিবারের যে কোনও সদস্য টিকিটে ভ্রমণ করতে পারেন। তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যার টিকিটে ভ্রমণ করছেন তার সঙ্গে আপনার রক্তের সম্পর্ক থাকা উচিত।  উদাহরণস্বরূপ, যদি বাবা-মা, ভাইবোন, স্ত্রী বা সন্তানদের নামে একটি টিকিট থাকে তবে আপনি তাদের টিকিটে ভ্রমণ করতে পারেন। তবে এর জন্য আলাদা টিকিট দেওয়া হয়।

Advertisement