scorecardresearch
 

Kolkata-Coachbehar Flight: কলকাতা থেকে কোচবিহার আরও বেশি বিমান, কবে থেকে?

Kolkata-Coachbehar Flight Daily Rate Fare: , ‘১ জুন থেকে সপ্তাহে প্রতিদিনই বিমান চলাচল করবে। এই বিমান পরিষেবায় যাত্রীদের যথেষ্ট চাহিদা আছে। কোচবিহার-কলকাতা রুটে নয় আসনের বিমান চলছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে বিমানবন্দরের পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে।

Advertisement
কলকাতা থেকে কোচবিহার আরও বেশি বিমান, কবে থেকে? কলকাতা থেকে কোচবিহার আরও বেশি বিমান, কবে থেকে?
হাইলাইটস
  • বিমানের সংখ্যা বাড়ছে
  • কলকাতা-কোচবিহার বিমান পরিষেবা
  • কবে থেকে জানেন? জেনে নিন

Kolkata-Coachbehar Number Of Flight Increase Daily: কোচবিহার বিমানবন্দর থেকে দ্বিতীয় বিমান পরিষেবা চালু করতে উদ্যোগী হল প্রশাসন। আগামী কয়েকমাসের মধ্যেই হয়তো কোচবিহারের আকাশে দেখা মেলার সম্ভাবনা রয়েছে। তবে এবার পুজোর মরশুমে হয়তো সেই বিমান চালানো যাবে না। তবে যত দ্রুত সম্ভব তা চালু করতে উদ্য়োগ নেওয়া হচ্ছে।পরিকাঠামোগত ভাবে আরও বেশ কিছুটা আধুনিক ভাবে সাজিয়ে তোলা হচ্ছে কোচবিহার বিমানবন্দরকে। ইতিমধ্যেই বিমানবন্দরের এক প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে বৈঠক করেন কোচবিহারের জেলাশাসক। গত মঙ্গলবার কোচবিহার জেলাশাসকের দফতরে বিমানবন্দরের প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে বৈঠক করেন কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান। প্রশাসনের একটি সূত্রে খবর, বৈঠকে কোচবিহার বিমানবন্দরের বিভিন্ন কাজ নিয়ে আলোচনা হয়।

আলোচনা শেষে কোচবিহারে জেলাশাসক পবন কাদিয়ান সংবাদমাধ্যমের সামনে জানান, ‘‘বিমানবন্দরে রানওয়ের রিকার্পেটিং, এমারজেন্সি এগজিট গেট-সহ বেশ কয়েকটি কাজ ইতিমধ্যে চলছে। বেশ কয়েকটি কাজ শেষও হয়েছে। গত ফেব্রুয়ারি মাস থেকে একটি বিমান সংস্থা পরিষেবা দিচ্ছে। এখনও পর্যন্ত সঠিক ভাবেই সেই বিমান পরিষেবা চলছে। তবে বর্তমানে যে নয় আসনের বিমানটি চলছে, তার থেকে একটি বড় বিমান চালানোর চেষ্টা শুরু হয়েছে।’’

 
 

প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যেই একটি বিমান সংস্থার সঙ্গে কথাবার্তা হয়ে গিয়েছে। সমস্ত প্রযুক্তিগত বিষয় মিটিয়ে ফেলার পর আগামী কয়েক মাসের মধ্যে দ্বিতীয় বিমান পরিষেবা চালু হয়ে যাবে। বর্তমানে কোচবিহার বিমানবন্দরের যা পরিকাঠামো রয়েছে, সেটা মাথায় রেখে যত বেশি আসনের বিমান চালানো যায়, সেই চেষ্টা চলছে। জেলাশাসক জানান, রাজ্য সরকারের পক্ষ থেকে রানওয়ে বৃদ্ধির জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। রাজ্য সরকারের সঙ্গে এই বিষয়ে বেশ কয়েক বার বৈঠক হয়েছে। এখন কত তাড়াতাড়ি এই পরিষেবা শুরু করা যায়, সেদিকেই নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন

গত ফেব্রুয়ারি মাসে যে ৯ আসনের বিমান পরিষেবা এখানে শুরু করা হয়। এখনও পর্যন্ত সঠিক ও স্বাভাবিক ভাবেই সেই বিমান পরিষেবা অব্যাহত রয়েছে কোচবিহার বিমানবন্দরে। তবে ভবিষ্যতে এই ৯ আসনের বিমানের বদলে যদি কিছুটা বড় বিমান এখানে চালানো সম্ভব হয়, সেই চেষ্টা শুরু হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে বিমানবন্দরের রানওয়ে বৃদ্ধির জন্য কর্তৃপক্ষের কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছিল। এই বিষয়ে বেশ কয়েক বার বৈঠক করা হয়েছে। বর্তমানে কত দ্রুত বেশি আসনের বিমানের পরিষেবা শুরু করা যায় সেই বিষয়ে নজর রাখা হচ্ছে।’’

Advertisement

ফেব্রুয়ারি থেকে নতুন করে উড়ান শুরু হয়েছে কলকাতা-কোচবিহার রুটে। ভাড়া আপাতত প্রায় সাড়ে ৩ হাজার টাকা।  প্রতিদিন সকাল ১০:১০ মিনিটে কলকাতা থেকে রওনা হয়ে কোচবিহারে বিমানটি পৌঁছয় ১২ টা ১০ মিনিটে। ফের সাড়ে বারোটা নাগাদ বিমানটি কলকাতার জন্য রওনা হয়।

তবে রানওয়ের ছোট  থাকায় কোচবিহারে বড় বিমান চালানো যাচ্ছে না। কোচবিহারে মরাতোর্সা নদীর উপর দিয়ে বিমান চলাচলের জন্য রানওয়ে তৈরির কাজ শুরু করেছিল রাজ্য সরকার। কোচবিহার বিমানবন্দরের প্রায় ৬৫০ মিটার রানওয়ের দৈর্ঘ্য বাড়তে চলেছে । কোচবিহার বিমানবন্দরে এখন রানওয়ে রয়েছে ১,০৬৯ মিটার। এই রানওয়েতে ৭২ আসনের বিমান নামানো সম্ভব নয়। তার জন্য প্রয়োজন কম করে প্রায় ১৪০০ থেকে ১৫০০ মিটারের রানওয়ে প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সব মিলিয়ে ১৭০০ মিটার রানওয়ে তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন করে রানওয়ে বাড়তে পারে প্রায় ৬৩১ মিটার। নদীর উপর রানওয়ে থাকবে ৫৫ মিটার, চওড়া হবে প্রায় ৪০ মিটার।

 

Advertisement