scorecardresearch
 

LIC Claim Settlement Processবালেশ্বরে ক্ষতিগ্রস্থরা কীভাবে দ্রুত বিমার টাকা পাবেন? পদ্ধতি জানাল LIC

LIC death claim settlement of Odisha train accident Victims: LIC জানিয়েছে যে তারা দ্রুত ওড়িশা ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ইনস্যুরেন্স ক্লেম নিষ্পত্তি করবে। ডেথ সার্টিফিকেটের ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

Advertisement
 ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা কীভাবে পাবেন Insurance Claim? ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা কীভাবে পাবেন Insurance Claim?

Insurance Company Helpline: গত শুক্রবার, ২  জুন সন্ধ্যায় ওড়িশায় তিনটি ট্রেনের সংঘর্ষে  ভয়াবহ দুর্ঘটনায় ২৭৫ জন মারা গেছে এবং প্রায় ১০০০ জন আহত হয়েছে। এলআইসি জানিয়েছে যে ট্রেন দুর্ঘটনায় নিহতদের ইনস্যুরেন্স ক্লেম (LIC death claim settlement) অবিলম্বে নিষ্পত্তি করবে। LIC-এর পলিসি হোল্ডার এবং PM জীবন জ্যোতি বিমা যোজনার সদস্যদের ক্লেম অবিলম্বে নিষ্পত্তি করা হবে। এর জন্য একটি ডেডিকেটেড হেল্পডেস্ক এবং যোগাযোগ নম্বর জারি করা হয়েছে।

শুক্রবার, ২ জুন সন্ধ্যা ৭টা নাগাদ বালেশ্বর জেলার বাহানাগা বাজার স্টেশনের কাছে এই ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটে। একজন রেলের কর্মকর্তা জানিয়েছেন পণ্যবাহী ট্রেনের বগির সঙ্গে সংঘর্ষে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এর জেরে হাওড়াগামী, 12864 বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের বেশ কয়েকটি বগিও লাইনচ্যুত হয়ে পার্শ্ববর্তী ট্র্যাকের উপর পড়ে।  ৩টি ট্রেন একে অপরের সঙ্গে  সংঘর্ষে দুর্ঘটনায় ২৭৫ জন মারা যায় এবং প্রায় ১০০০ মানুষ আহত হয়।

বাললেশ্বর ট্র্যাজেডির ক্ষতিগ্রস্থদের জন্য ত্রাণ ঘোষণা করা হয়েছে। এলআইসি সভাপতি সিদ্ধার্থ মোহান্তির জারি করা বিবৃতিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের অবিলম্বে বিমা সুবিধা প্রদানের কথা বলা হয়েছে। ক্ষতিগ্রস্তদের মৃত্যু শংসাপত্রে ছাড়  দেওয়া হয়েছে এবং হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। এলআইসি বলেছে যে ক্লেমগুলি যাতে দাবিদারদের কাছে পৌঁছায় এবং ক্ষতিগ্রস্ত পরিবারের দাবিগুলি দ্রুত নিষ্পত্তি হয় তা নিশ্চিত করার জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে।

আরও পড়ুন

 

এই মৃত্যু শংসাপত্র বৈধ হবে
LIC-এর বিবৃতিতে বলা হয়েছে যে ডেথ ক্লেমের  ক্ষেত্রে মৃত্যু শংসাপত্র গ্রহণে ছাড় দেওয়া হচ্ছে। বলা হয়েছে যে রেলের আধিকারিক, পুলিশ বা কোনও রাজ্য বা কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের দ্বারা জারি করা হতাহতের তালিকা নিবন্ধিত মৃত্যু শংসাপত্র হিসাবে বিবেচিত হবে। সেই তালিকাই মৃত্যুর প্রমাণ হিসেবে স্বীকৃত হবে।

Advertisement

হেল্পডেস্ক প্রতিষ্ঠা  এবং যোগাযোগের নম্বর ইস্যু করা হয়েছে
LIC বিমা ক্লেম এবং ত্রাণ চাওয়া দাবিকারীদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বিভাগীয় এবং শাখা স্তরে বিশেষ হেল্প  ডেস্ক স্থাপন করা হয়েছে। পাশাপাশি, আরও সহায়তার জন্য দাবিদাররা নিকটস্থ শাখা, সার্কেল, গ্রাহক এলাকায় যোগাযোগ করতে পারেন। ক্লেমের দাবিদাররা LIC-র কল সেন্টার- 02268276827-এও কল করতে পারেন।


ট্রেন দুর্ঘটনার শিকার ব্যক্তিদের দাবির তাৎক্ষণিক নিষ্পত্তির জন্য কিছু প্রয়োজনীয় নথি এবং ফর্ম জমা দিতে হবে। তালিকাটি নিম্নরূপ-

  • অরিজিলান পলিসি ডকুমেন্ট
  • স্থানীয় পৌর কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত মৃত্যু শংসাপত্রের মূল/জেরক্স কপি
  • মৃত্যু দাবির আবেদনপত্র (ফর্ম এ)
  • বাতিল চেক বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুকের সঙ্গে ব্যাঙ্ক কর্মকর্তাদের দ্বারা জারি NEFT ম্যান্ডেট ফর্ম
  • মনোনীত ব্যক্তির ছবি , পরিচয় প্রমাণ যেমন পাসপোর্টের কপি, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, আধার (ইউআইডি) কার্ড ইত্যাদি।

উল্লেখ্য, ট্রেন দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছে তাদের পরিবারকে শীঘ্রই এলআইসি বীমার অর্থ প্রদান করবে বলে ঘোষণা করার পরে, অন্যান্য সংস্থাগুলিও নিহতদের পরিবারকে ত্রাণ দেওয়ার কথা বলেছে। SBI লাইফ সহ বেশ কয়েকটি বিমা সংস্থা, ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারকে আর্থিক ত্রাণ দেওয়ার জন্য ক্লেমগুলির অগ্রাধিকার নিষ্পত্তির ঘোষণা করেছে৷ 

Advertisement