scorecardresearch
 

LIC New Scheme:মাত্র একবার বিনিয়োগেই ১ লক্ষ টাকার পেনশন সারা জীবন, এলআইসি-র দারুণ স্কিম

সকল চাকুরিজীবীরাই অবসরের পরিকল্পনা করে রাখেন। অবসরকালে কীভাবে টাকা আসবে, তার একটা পাকাপোক্ত ব্য়বস্থা করে রাখেন অনেকেই। তবে অর্থাভাবে অনেকেই অবসরকালীন পরিকল্পনা করে উঠতে পারেন না। মাসে মাসে বা বছরে টাকা দিয়ে অবসরকালীন কোনও স্কিম করার সামর্থ্য অনেকের থাকে না। তাঁদের জন্য দারুণ একটা স্কিম আনল ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি। একবার বিনিয়োগ করলেই মোটা অঙ্কের পেনশন পাবেন।

Advertisement
দারুণ স্কিম আনল এলআইসি। দারুণ স্কিম আনল এলআইসি।
হাইলাইটস
  • দারুণ একটা স্কিম আনল ভারতীয় জীবন বিমা নিগম।
  • একবার বিনিয়োগ করলেই মোটা অঙ্কের পেনশন পাবেন।
  • কারা পাবেন সুবিধা, জানুন।

সকল চাকুরিজীবীরাই অবসরের পরিকল্পনা করে রাখেন। অবসরকালে কীভাবে টাকা আসবে, তার একটা পাকাপোক্ত ব্য়বস্থা করে রাখেন অনেকেই। তবে অর্থাভাবে অনেকেই অবসরকালীন পরিকল্পনা করে উঠতে পারেন না। মাসে মাসে বা বছরে টাকা দিয়ে অবসরকালীন কোনও স্কিম করার সামর্থ্য অনেকের থাকে না। তাঁদের জন্য দারুণ একটা স্কিম আনল ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি। একবার বিনিয়োগ করলেই মোটা অঙ্কের পেনশন পাবেন। কীভাবে?


কী এই স্কিম? 

এলআইসি-র এই স্কিমটি হল জীবন শান্তি। এই স্কিমে নিয়মিত আয় নিশ্চিত করা হয় এবং টাকাও নিরাপদে থাকে। এই স্কিমে একবার বিনিয়োগ করলেই সরা জীবন ধরে পেনশন পাবেন। এই স্কিমে বছরে ১ লক্ষ টাকা পেনশন পেতে পারেন। 

কারা পাবেন এই সুবিধা? 

এই পেনশন নীতির জন্য ৩০ থেকে ৭৯ বছর পর্যন্ত বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। এই স্কিমে গ্যারান্টিযুক্ত পেনশনের পাশাপাশি অন্যান্য বিভিন্ন সুবিধাও পাওয়া যাবে। এই স্কিমে ২টি অপশন রয়েছে।প্রথমটি হল, একক জীবনের জন্য বিলম্বিত বার্ষিকী এবং দ্বিতীয়টি হল, যৌথ জীবনের জন্য বিলম্বিত বার্ষিকী৷ অর্থাৎ, আপনি চাইলে একক পরিকল্পনায় বিনিয়োগ করতে পারেন, অথবা আপনি সম্মিলিত বিকল্প বেছে নিতে পারেন।

কীভাবে পাবেন ১ লক্ষ টাকার পেনশন?

LIC-এর এই নতুন জীবন শান্তি পলিসি হল একটি বার্ষিক পরিকল্পনা। অবসর গ্রহণের পর আপনি আপনার বাকি জীবনের জন্য নির্দিষ্ট পেনশন পেতে থাকবেন। এতে বিনিয়োগের ক্ষেত্রেও দারুণ সুদ পাওয়া যায়। আপনার বয়স যদি ৫৫ বছর হয় এবং LIC নতুন জীবন শান্তি স্কিম কেনার সময় ১১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে এটি পাঁচ বছরের জন্য কার্যকর হবে। ৬০ বছর পর প্রতি বছর ১ লক্ষ ২ হাজার ৮৫০ টাকা পেনশন পাবেন। আপনি চাইলে প্রতি ৬ মাস বা প্রতি মাসেও নিতে পারেন।

Advertisement

মাসে কত পেনশন পাবেন?

১১ লক্ষ টাকার একক বিনিয়োগে, আপনার বার্ষিক পেনশন ১ লক্ষ টাকার বেশি হবে।  যদি প্রতি ৬ মাসে নিতে চান তবে তা হবে ৫০ হাজার ৩৬৫ টাকা। আপনি যদি প্রতি মাসে পেনশন গণনা করেন, তাহলে এত বিনিয়োগে আপনি প্রতি মাসে ৮ হাজার ২১৭ টাকা পেনশন পাবেন।

পেনশনের সঙ্গে মিলবে নানা সুবিধা

 পেনশনের সঙ্গে পাওয়া যাবে অন্যান্য সুবিধাও। পলিসির মেয়াদে ধারক মারা গেলে, তাঁর অ্যাকাউন্টে থাকা পুরো পরিমাণ নমিনিকে দেওয়া হয়। ১১ লক্ষ টাকার বিনিয়োগে নমিনি যে পরিমাণ পাবেন তা হবে ১২ লক্ষ ১০ হাজার টাকা।

Advertisement