scorecardresearch
 

Loan From PPF: সামান্য সুদে PPF থেকে ঋণ নেওয়া যায়; কীভাবে আবেদন-কী কী শর্ত?

Loan From PPF: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) একটি সরকারি প্রকল্প। এই প্রকল্প থেকে যৎসামান্য সুদে ঋণের সুবিধাও পাওয়া যায়। সহজ ছোট ছোট মাসিক কিস্তিতে এই ঋণ পরিশোধ করা যায়। PPF-এ ঋণ পাওয়ার শর্ত কী কী-কীভাবে আবেদন? জেনে নিন...

Advertisement
পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) একটি সরকারি প্রকল্প। এই প্রকল্প থেকে যৎসামান্য সুদে ঋণের সুবিধাও পাওয়া যায়। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) একটি সরকারি প্রকল্প। এই প্রকল্প থেকে যৎসামান্য সুদে ঋণের সুবিধাও পাওয়া যায়।
হাইলাইটস
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) একটি সরকারি প্রকল্প।
  • এই প্রকল্প থেকে যৎসামান্য সুদে ঋণের সুবিধাও পাওয়া যায়।
  • সহজ ছোট ছোট মাসিক কিস্তিতে এই ঋণ পরিশোধ করা যায়।

Loan From PPF: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) একটি সরকারি প্রকল্প। দেশের যে কোনও নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এতে, চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাওয়া যায়, সেইসঙ্গে কর সুবিধা (tax benefit in PPF)। বর্তমানে, PPF-এ ৭.১ শতাংশ হারে (PPF interest rate) সুদ পাওয়া যাচ্ছে। এই স্কিমে, বার্ষিক বিনিয়োগ ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত করা যেতে পারে।

PPF স্কিম ১৫ বছরে ম্যাচিওর হয়, কিন্তু এর মাধ্যমে লোকেরা ১৫ বছরে প্রচুর তহবিল যোগ করতে পারেন। শুধু তাই নয়, হঠাৎ করে টাকার প্রয়োজন হলে PPF-এ ঋণের সুবিধাও পাবেন। ব্যক্তিগত ঋণের তুলনায় এই সুদ খুবই কম। কিন্তু PPF-এ ঋণ সুবিধার সঙ্গে কিছু শর্ত সংযুক্ত রয়েছে। আমাদের এটি সম্পর্কে আপনাকে বলতে দিন।

৩৬টি কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে:
PPF-এর বিপরীতে নেওয়া ঋণ পরিশোধ করার দুটি উপায় রয়েছে। প্রথমে হয় আপনি একবারে অর্থ প্রদান করুন এবং দ্বিতীয় উপায় হল ছোট ছোট সহজ কিস্তিতে ঋণ পরিশোধ করা। আপনি যদি দ্বিতীয় পদ্ধতিটি বেছে নেন, তাহলে আপনাকে সর্বোচ্চ ৩৬টি কিস্তিতে অর্থাৎ ৩ বছরে ঋণের পরিমাণ পরিশোধ করতে হবে। আপনি যদি ৩৬ মাসের মধ্যে ঋণ পরিশোধ করতে অক্ষম হন, তাহলে জরিমানা হিসাবে আপনাকে PPF-তে যে সুদের সুদের হারে ৬ শতাংশ বেশি হারে ঋণ পরিশোধ করতে হবে। প্রথমে আপনাকে ঋণের মূল পরিমাণ পরিশোধ করতে হবে। পরে সুদ পরিশোধের সময়কাল অনুযায়ী গণনা করা হয়।

আরও পড়ুন: আয়কর ফাইল করার সময় আয় কম দেখিয়েছেন, কী শাস্তি?

কত সুদে ঋণ পাওয়া যায়?
PPF অ্যাকাউন্ট থেকে লোন নেওয়ার একটি সুবিধা হল যে এতে সুদের হার ব্যক্তিগত ঋণের তুলনায় অনেক কম। নিয়ম অনুসারে, PPF ঋণের সুদের হার PPF অ্যাকাউন্টের সুদের হারের চেয়ে মাত্র ১% বেশি। অর্থাৎ, আপনি যদি PPF অ্যাকাউন্টে ৭.১% সুদ নিচ্ছেন, তাহলে আপনাকে ঋণ নেওয়ার জন্য ৮.১% সুদ দিতে হবে। 

Advertisement

ঋণের শর্তাবলী:
•    PPF অ্যাকাউন্টটি কমপক্ষে একটি আর্থিক বছরের পুরানো হওয়া উচিত, তবেই আপনি ঋণের জন্য আবেদন করতে পারবেন। 
•    PPF অ্যাকাউন্টের পাঁচ বছর পূর্ণ হওয়ার পরে, এতে ঋণ সুবিধা পাওয়া যায় না। কারণ, এর পরে আপনি আংশিকভাবে অর্থ তুলতে পারেন।
•    আপনি PPF অ্যাকাউন্টে উপলব্ধ টাকার মাত্র ২৫% ঋণ হিসাবে নিতে পারেন।
•    আপনি শুধুমাত্র একবারই PPF অ্যাকাউন্ট থেকে ঋণ নিতে পারেন। আপনি আগের লোন শোধ করে দিলেও এই অ্যাকাউন্টে ফের লোন নেওয়ার সুবিধা পাবেন না।

সুবিধা কী?
কম সুদের হারের সঙ্গে ঋণ সুবিধার সুবিধা পাওয়ার পাশাপাশি, PPF অ্যাকাউন্ট থেকে ঋণ আরেকটি সুবিধা রয়েছে। সাধারণত, আপনি যখনই একটি ঋণের জন্য আবেদন করেন, আপনাকে সোনা বা সম্পত্তি বন্ধক রাখতে হবে। তবে PPF থেকে ঋণ নিতে আপনাকে কোনও কিছু বন্ধক রাখতে হবে না। এই ঋণের জন্য  আপনার আয়ের প্রমাণও চাওয়া হয় না। PPF অ্যাকাউন্টে জমা হওয়া অর্থের ভিত্তিতে আপনি এই ঋণ পাবেন।

কীভাবে ঋণের জন্য আবেদন করতে হয়?
যে ব্যাঙ্কে PPF অ্যাকাউন্ট খোলা হয়েছে সেই ব্যাঙ্কের শাখায় যেতে হবে এবং ফর্মটি পূরণ করে ঋণের জন্য আবেদন করতে হবে। এসবিআই-এ এর জন্য ফর্ম ডি ব্যবহার করা হয়। এর সঙ্গে একটি আবেদনে ঋণের পরিমাণ এবং তা পরিশোধের সময়কাল লিখতে হবে। আপনি যদি এর আগে কোনও ঋণ নিয়ে থাকেন, তাহলে সেটিও উল্লেখ করতে হবে। এর পরে PPF পাসবুক জমা দিতে হবে। পুরো প্রক্রিয়া শেষে প্রায় এক সপ্তাহের মধ্যে ঋণ পাস হয়।

TAGS:
Advertisement