scorecardresearch
 

LPG Gas E-KYC Update: ৩১ ডিসেম্বরের মধ্যেই-KYC না করালে গ্যাস সাপ্লাই-ভর্তুকি কি সত্যিই বন্ধ হয়ে যাবে?

LPG Gas E-KYC Update: গ্রাহকদের মধ্যে এখন একটাই আতঙ্ক তাড়া করছে— রান্নার গ্যাসের ই-KYC আপডেট না করালে গ্যাসের সাপ্লাই বন্ধ হয়ে যাবে, বন্ধ হয়ে যাবে সরকারি ভর্তুকি! সত্যিই কি তাই?

Advertisement
৩১ ডিসেম্বরের মধ্যেই-KYC না করালে গ্যাস সাপ্লাই-ভর্তুকি কি সত্যিই বন্ধ হয়ে যাবে? ৩১ ডিসেম্বরের মধ্যেই-KYC না করালে গ্যাস সাপ্লাই-ভর্তুকি কি সত্যিই বন্ধ হয়ে যাবে?
হাইলাইটস
  • গ্রাহকদের মধ্যে এখন একটাই আতঙ্ক তাড়া করছে— রান্নার গ্যাসের ই-KYC আপডেট না করালে গ্যাসের সাপ্লাই বন্ধ হয়ে যাবে, বন্ধ হয়ে যাবে সরকারি ভর্তুকি!

LPG Gas E-KYC Update: ভর্তুকিযোগ্য রান্নার গ্যাসের গ্রাহকদের আধারের তথ্য যাচাই করতে একটা নির্দিষ্ট সময়ের মধ্যেই বায়োমেট্রিক (আঙুলের ছাপ, চোখের মণি, মুখের ছবি) তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে কেন্দ্র। তাতে কোনও সময়সীমা বলা নেই। তবে গ্যাস ডিলার বা বিক্রেতাদের দাবি, তেল সংস্থাগুলি ৩১ ডিসেম্বরের মধ্যে ডিস্ট্রিবিউটরদের এই কাজ সেরে ফেলতে বলেছে।

যত দিন যাচ্ছে, ততই এই প্রক্রিয়ার জন্য গ্রাহকদের হয়রানি বাড়ছে। দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়েও কাজ সম্পূর্ণ হচ্ছে না। অনেক ডিস্ট্রিবিউটরের কাছে পর্যাপ্ত মেশিনের অভাবে সমস্যায় পড়তে হচ্ছে। বাড়তি গ্রাহকের চাপে সার্ভার ডাউন হয়ে যাচ্ছে। গ্রাহকদের মধ্যে এখন একটাই আতঙ্ক তাড়া করছে— রান্নার গ্যাসের ই-KYC আপডেট না করালে গ্যাসের সাপ্লাই বন্ধ হয়ে যাবে, বন্ধ হয়ে যাবে সরকারি ভর্তুকি! সত্যিই কি তাই?

গত ১৮ অক্টোবর কেন্দ্রের তেল ও গ্যাস মন্ত্রক ভারত পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল ও হিন্দুস্থান পেট্রোলিয়ামকে চিঠি দিয়ে ভর্তুকিযোগ্য রান্নার গ্যাসের গ্রাহকদের ই-KYC আপডেট করার কথা জানায়। তেল সংস্থাগুলি ডিস্ট্রিবিউটরদের জন্য ৩১ ডিসেম্বরের সময়সীমা বেঁধে দিলেও, গ্রাহকদের সরাসরি তারা কিছু না জানানোর ফলে বিভ্রান্তি বাড়ে। যদিও কেন্দ্রের তেল মন্ত্রক বা সংস্থাগুলির নির্দেশে এমন কিছুই বলা হয়নি।

আরও পড়ুন

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের এ রাজ্যের আধিকারিক এন কোনার জানান, ৩১ ডিসেম্বরের মধ্যে এলপিজি গ্রাহকদের ই-KYC আপডেট করা না হলে রান্নার গ্যাসে সরকারি ভর্তুকি বন্ধ হওয়া বা গ্যাসের সাপ্লাই বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি একেবারেই ঠিক নয়। এখনও এমন কোনও কেন্দ্রীয় নির্দেশ নেই।

অনলাইনে এলপিজি গ্রাহকদের ই-KYC আপডেট
অনলাইনেও এলপিজি গ্রাহকদের ই-KYC আপডেট করার বিকল্প ব্যবস্থা চালু হয়েছে। ইন্ডিয়ানঅয়েলের অ্যাপ IndianOil One থেকেই আধারের তথ্য যাচাই অর্থাৎ কেওয়াইসি করাতে পারবেন গ্রাহকেরা। এর পাশাপাশি মোবাইলে কেন্দ্রের AadhaarFaceRd অ্যাপ ডাউনলোড করতে হবে। এর পর IndianOil One অ্যাপ খুলে ‘মাই প্রোফাইল’-এ ক্লিক করতে হবে। সেখানে ‘ইন্ডেন ডিটেলস’-এ ক্লিক করলেই ReKYC বিকল্পটি পাওয়া যাবে। এখান থেকেই গ্রাহকেরা তথ্য যাচাই এবং বায়োমেট্রিক তথ্য যাচাই করে ফেলতে পারবেন।

Advertisement

ইন্ডিয়াল অয়েলের পাশাপাশি হিন্দুস্থান পেট্রোলিয়াম আর ভারত পেট্রোলিয়ামের গ্রাহকেরাও বাড়িতে বসেই অনলাইনে ই-KYC আপডেট করতে পারবেন। ভারত পেট্রোলিয়ামের গ্রাহকেরা HelloBPCL অ্যাপ থেকে আর হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকরা HPPay অ্যাপ থেকেই আধারের তথ্য যাচাই অর্থাৎ ই-KYC আপডেট করতে পারবেন। তবে এর পাশাপাশি, ফোনে AadhaarFaceRd অ্যাপটিও থাকতে হবে বায়োমেট্রিক তথ্য আপডেট বা ভেরিফাই করার জন্য।

Advertisement