scorecardresearch
 

LPG Cylinder Price Hike: নভেম্বরের প্রথম দিনেই ১০০ টাকার ওপর বাড়ল গ্যাসের দাম, কলকাতায় কত?

LPG Price Hike: নভেম্বরের শুরুতেই বড় ধাক্কা, দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১০১ টাকার ওপর বাড়িয়েছে।

Advertisement
আপনার শহরে গ্যাসের দাম কত হল? আপনার শহরে গ্যাসের দাম কত হল?

Commercial LPG Price hikes: নভেম্বরের শুরুতেই  আমজনতাকে মূল্যস্ফীতির একটি বড় ধাক্কা দেখা দিয়েছে তেল বিপণন সংস্থাগুলি। আজ থেকে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়ান হয়েছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ১০১.৫০ টাকা। নতুন দাম বুধবার অর্থাৎ ১ নভেম্বর, ২০২৩ থেকে কার্যকর হয়েছে। এই বৃদ্ধির পর রাজধানী দিল্লিতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৮৩৩ টাকা হয়েছে। কলকাতায়  ১৯৯৯.৫০ টাকা হয়েছে। এর আগে ১ অক্টোবরও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ২০৯ টাকা বেড়েছিল।

গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি
তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছে, তবে গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। জাতীয় রাজধানী দিল্লিতে, গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা, কলকাতায় ১৪ কেজি সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯২৯ টাকায়। মুম্বইতে এলপিজির দাম ৯০২.৫ টাকা, চেন্নাইতে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯১৮.৫ টাকায়।

বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কত বাড়ল?
অন্যদিকে টানা দ্বিতীয় মাসে বাড়ল ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম। দিল্লি, মুম্বই এবং কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম  ১০১.৫ টাকা বৃদ্ধি পেয়েছে। এর পরে তিনটি মেট্রোতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম যথাক্রমে  ১৮৩৩টাকা, ১৭৮৫.৫০ টাকা এবং ১৯৪৩ টাকা হয়েছে। চেন্নাইতে ১৯৯৯.৫০ টাকায় পাওয়া যাবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার। 

আরও পড়ুন

লাগাতার দুই মাস বৃদ্ধি পেল
 গত দুই মাসে, দিল্লিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩১০.৫ টাকা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, কলকাতায় বেড়েছে ৩০৭ টাকা। মুম্বাইতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ৩০৩.৫ টাকা। চেন্নাইতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ৩০৪.৫ টাকা।

পেট্রোল ও ডিজেলের দামে কোনো পরিবর্তন হয়নি
 পাশাপাশি তেল বিপণন সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি। জাতীয় রাজধানী দিল্লিতে, পেট্রোল প্রতি লিটার ৯৬.৭২ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৬২ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৩১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.২৭ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০২.৬৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.২৪ টাকা। একই সময়ে, কলকাতায় প্রতি লিটারে পেট্রোল বিক্রি হচ্ছে ১০৬.০৩  টাকা এবং ডিজেলের দাম ৯২.৭৬ টাকা প্রতি লিটার। প্রসঙ্গত, এক বছরেরও বেশি সময় ধরে পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। পেট্রোল এবং ডিজেলের দামের শেষ পরিবর্তনটি ছিল ২১ মে ২০২২-এ।

Advertisement

বিমানের জ্বালানির দাম হ্রাস
বিমানের জ্বালানির দাম কমিয়েছে তেল বিপণন কোম্পানিগুলো। টানা তিন দফা বাড়ানোর পর বিমানের জ্বালানির দামের বৃদ্ধিতে ব্রেক পড়েছে। এভিয়েশন টারবাইন ফুয়েল অর্থাৎ ATF-এর দাম ১০৭৪ টাকা/KL কমেছে। আজ (১ নভেম্বর) থেকে নতুন দর কার্যকর হয়েছে। এই হ্রাসের পরে, লোকেরা বড় স্বস্তি পেতে পারে এবং বিমান সংস্থাগুলি বিমান ভ্রমণকে সস্তা করতে পারে।

Advertisement