scorecardresearch
 

Government Savings Scheme: গত ২ মাসে ৫ লক্ষ নতুন অ্যাকাউন্ট, পোস্ট অফিসের এই স্কিম জনপ্রিয়তায় টেক্কা দিচ্ছে FD-কে

Small Saving Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত ফেব্রুয়ারিতে বাজেট পেশ করার সময় এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প শুরু করার বিষয়ে তথ্য দিয়েছিলেন। এরপর এপ্রিল থেকে শুরু হয়...

Advertisement
এই স্কিমে বিনিয়োগ করলে সুদ ৭.৫% এই স্কিমে বিনিয়োগ করলে সুদ ৭.৫%

Mahila Samman Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন২০২৩-২৪ আর্থিক বছরের বাজেটে একটি বিশেষ সঞ্চয় প্রকল্প চালু করেছিলেন। এর নাম "মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট" প্রকল্প। খুব অল্প সময়ের মধ্যে, অনেক মহিলা এই প্রকল্পে যোগ দিয়েছেন। এই স্কিমটি খুব জনপ্রিয় হয়ে উঠছে এবং এফডিকে ভাল রকম চ্যালেঞ্জ দিচ্ছে। মাত্র ২ মাসে ৫ লক্ষ অ্যাকাউন্ট খোলা হয়েছে,  তা থেকে এর জনপ্রিয়তা অনুমান করা যায় সহজেই।

এখন শুধুমাত্র পোস্ট অফিসে পাওয়া যায়
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট  হল একটি সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, যা কেবল মহিলাদের জন্য। এটি আনার মূল কারণ বিনিয়োগ ও আর্থিক ব্যবস্থায় নারীদের অংশগ্রহণ বাড়ানো। স্কিমের অধীনে, ১ এপ্রিল ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত অ্যাকাউন্ট খোলা যাবে। এই স্কিমটি মাত্র দুই বছরের জন্য। বর্তমানে, এই প্রকল্পটি দেশের  ১.৫৯  লক্ষ পোস্ট অফিসে পাওয়া যাচ্ছে।

এভাবে অ্যাকাউন্ট খুলতে পারবেন
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে, আপনাকে ফর্ম-1 পূরণ করতে হবে। সর্বনিম্ন ১০০০ টাকা এবং সর্বাধিক ২ লক্ষ টাকা জমা করা যেতে পারে, তা একটি অ্যাকাউন্টের মাধ্যমে হোক বা একাধিক অ্যাকাউন্টের সাহায্যে এইটাকা জমা করা যাবে । অপ্রাপ্তবয়স্ক মেয়েদের নামে, তাদের অভিভাবক অর্থাৎ বাবা-মা অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে ম্যাচিউরিটি পিরিয়ড ২ বছর। উদাহরণস্বরূপ, আপনি যদি ১ জুলাই, ২০২৩-এ বিনিয়োগ করেন, তাহলে দুই বছর পর অর্থাৎ ১ জুলাই, ২০২৫-এ আপনি সুদের সঙ্গে টাকা ফেরত পাবেন।

আরও পড়ুন

শীঘ্রই  ব্যাঙ্কগুলোতেও চালু হতে যাচ্ছে
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমের জনপ্রিয়তা অ্যাকাউন্ট খোলার গতি থেকে অনুমান করা যায়। এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের ১ এপ্রিল থেকে মে মাসের শেষ পর্যন্ত অর্থাৎ দুই মাসে ৫ লাখ নারী এতে বিনিয়োগ করেছেন। এটি সরকারি কোষাগারে৩,৬৬৬ কোটি টাকা এনেছে। অর্থাৎ গড়ে একটি অ্যাকাউন্টে ৭৩ হাজার টাকার বেশি জমা হয়েছে। জুনের শেষের দিকে, এই প্রকল্পটি ব্যাঙ্কগুলিতেও শুরু হবে বলে আশা করা হচ্ছে, যার কারণে সংগ্রহ আরও দ্রুত বাড়বে বলে মনে  করা হচ্ছে।

Advertisement


মহিলা সম্মান স্কিমে বিনিয়োগে রিটার্ন
এই স্কিমে বিনিয়োগ করলে প্রতি বছর ৭.৫%-এর নির্দিষ্ট রিটার্ন রয়েছে। সুদের সমন্বয় ত্রৈমাসিক ভিত্তিতে হয়। মেয়াদপূর্তিতে অর্থ উত্তোলনের জন্য ফর্ম-2 পূরণ করতে হবে। এই স্কিমে  মেয়াদপূর্তির সময়কাল অর্থাৎ ২ বছরের  আগেও অর্থ উত্তোলনের সুবিধা পাওয়া যায়। অ্যাকাউন্ট খোলার এক বছর পর আংশিক টাকা তোলার সুবিধা পাওয়া যায়। তবে , অ্যাকাউন্টে জমা করা মোট পরিমাণের মাত্র ৪০ শতাংশ তোলা যাবে।

আরও আগে টাকা তুলতে পারবেন
স্কিমের মেয়াদপূর্তির সময়কাল ২ বছর, তবে কিছু ক্ষেত্রে অ্যাকাউন্টটি সময়ের আগেই বন্ধ হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, অ্যাকাউন্টধারীর মৃত্যুতে। এমনকি যদি অ্যাকাউন্টধারীর প্রাণঘাতী রোগ ধরা পড়ে তবে অ্যাকাউন্টটি বন্ধ করা যেতে পারে। এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র দিতে হবে। অ্যাকাউন্ট খোলার ৬ মাস পর কোনো কারণ ছাড়াই তা বন্ধ করা যাবে, তবে এক্ষেত্রে সুদের হার ২ শতাংশ কমিয়ে ৫.৫ শতাংশ করা হবে।

আয়কর থেকে কোন ছাড় নেই
সাধারণত, বেশিরভাগ ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলি কর সুবিধার সঙ্গে  আসে। মহিলা সম্মান সঞ্চয়পত্রে এমন কোনো সুযোগ  দেওয়া হয়নি। তবে টিডিএস কর্তন থেকে অব্যাহতি রয়েছে। অর্জিত সুদ আপনার মোট আয়ের সঙ্গে যোগ করা হবে এবং আপনি যে ট্যাক্স স্ল্যাবের মধ্যে পড়বেন সেই অনুযায়ী কর আরোপ করা হবে।

Advertisement