scorecardresearch
 

New Year 2024 Rule Change: আজ থেকে একগুচ্ছ নিয়মে বদল, প্রভাব সোজা পকেটে, রইল অত্যন্ত জরুরি তথ্য

New Year New Rules: আজ থেকে শুধু পুরনো বছরের ইতি নয়, সেইসঙ্গে বদলে যাচ্ছে অনেক নিয়ম-কানুনও। আসুন জেনে নেওয়া যাক ১ জানুয়ারি থেকে দেশে কোন কোন নিয়মে পরিবর্তন এসেছে।

Advertisement
  New Year 2024 Rule Change New Year 2024 Rule Change

New Year 2024 Rule Change: আজ বছরের প্রথম দিন, আজ শুধু ক্যালেন্ডারই পরিবর্তিত হয়নি আরও কিছু পরিবর্তনও হয়েছে। যা সাধারণ মানুষের জীবনে প্রভাব ফেলবে নিশ্চিত। নতুন বছরে অনেক বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে। এ বছর লোকসভা নির্বাচনও হওয়ার কথা। এর পাশাপাশি সিম কার্ড এবং জিএসটি-তেও পরিবর্তন আসতে চলেছে। সামগ্রিকভাবে, আজ থেকে ৫টি জিনিসের পরিবর্তন হচ্ছে। এর মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে যানবাহনের দাম সবই অন্তর্ভুক্ত। এমন পরিস্থিতিতে নতুন বছরের শুরুতেই কী কী বিষয়ে বড় ধরনের পরিবর্তন এল, চলুন দেখে নেওয়া যাক।

আজ থেকে বদলে গেল যেসব নিয়ম
আধার আপডেট ফি দিতে হবে

যদি আপনার আধার কার্ডে আপনার নাম বা ঠিকানা ভুল লেখা থাকে এবং আপনি তা সংশোধন করতে চান, তাহলে এখন থেকে আপনাকে এর জন্য একটি ফি দিতে হবে। আপনি যদি আধার কার্ডে কোনও পরিবর্তন করতে চান তবে আপনাকে ৫০ টাকা দিতে হবে।

ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মে পরিবর্তন
এখন এই নতুন বছরে, ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মও বদলেছে। এখন থেকে ব্যাঙ্ক লকার এগ্রিমেন্টে নতুন করে সই করতে হবে। যদি ব্যাঙ্ক লকার এগ্রিমেন্ট  নতুন করে স্বাক্ষর না করা হয়, লকার ফ্রিজ করা হতে পারে।

আরও পড়ুন

সিমের জন্য KYC আবশ্যক
আজ থেকে সিম কেনার সময় KYC জমা দিতে হবে। আগে অবিলম্বে কেওয়াইসি করার প্রয়োজন ছিল না। আপনি পরেও KYC করাতে পারেন। কিন্তু নতুন বছরে এই নিয়ম পাল্টেছে। আপনাকে বায়োমেট্রিক্সের মাধ্যমে বিস্তারিত যাচাই করাতে হবে।

ডিম্যাট অ্যাকাউন্টের জন্য নমিনি প্রয়োজন
নতুন বছরে ডিম্যাট অ্যাকাউন্ট সংক্রান্ত নিয়মও বদল হয়েছে। এখন ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। ৩১  ডিসেম্বর পর্যন্ত ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করার সুযোগ দেওয়া হয়েছিল।

Advertisement

এলপিজি সিলিন্ডারের নতুন দাম  প্রকাশিত হয়েছে
আজ নতুন বছরের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের নতুন দাম প্রকাশ করা হয়েছে। আজ বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম দেড় টাকা কম হয়েছে। তবে, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারে কোনও পরিবর্তন করা হয়নি।

Advertisement