scorecardresearch
 

21 February International Mother Language Day : প্রবাসে বিপদে? অভিযোগ জানাতে বাঙালিদের জন্য নয়া ওয়েবসাইট রাজ্যের

এই পোর্টাল প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, 'সব ভাষা মিলেই কিন্তু আমাদের দেশ, এবং সারা পৃথিবীতে আমাদের ভাইবোনেরা ছড়িয়ে আছে। আজকে যে পোর্টালটা আমরা করলাম এটা হচ্ছে টু কমিউনিকেট, টু কানেক্ট, আমাদের প্রবাসী বাঙালিদের জন্য এবং বাংলার প্রবাসে যারা থাকে, বিভিন্ন বিপদে আপদে পড়ে, তারা বাংলার অনেক কিছু জানতে চায়,যোগাযোগ করতে চায়। তাই তাদের জন্য এই পোর্টাল'।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • নয়া ওয়েবসাইট লঞ্চ
  • সুবিধা হবে প্রবাসী বাঙালিদের

প্রবাসী বাঙালি ও তথা বিদেশে বসবাসকারী স্থায়ী বাঙালিদের জন্য এক অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা (21 February International Mother Language Day) দিবসের দিন নতুন এক পোর্টালের উদ্বোন করা হল। এদিন এই পোর্টালের উদ্বোধন করেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা প্রবাসী বাঙালিদের মধ্যে এক মেলবন্ধন তৈরি করা যাবে বলেই মনে করছে সরকার। 

মঙ্গলবার এই পোর্টালের উদ্বোধনের আগে রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন (Indranil Sen) বলেন, 'আপন বাংলা পোর্টাল, প্রবাসী বাঙালি ও বিদেশে স্থায়ীভাবে বসবাসকারী বাঙালিদের বিদেশের মাটিতে বসে পশ্চিমবঙ্গকে দেখার ও বোঝার জন্য ই প্ল্যাটফর্ম নির্ভর সেবার এক অনবদ্য প্রচেষ্টা। এই আপন বাংলা পরিষেবা অনলাইনে পাওয়া যাবে। www.aponbangla.wb.gov.in ওয়েবসাইটে। এই পোর্টালে প্রবাসী বাঙালিরা উপদেশ, আর্থিক সাহায্য, অভিযোগ, স্কুল কলেজের প্রাক্তনীদের মেলবন্ধন এবং নানান গুরুত্বপূর্ণ ঘটনা যেমন চলচ্চিত্র উৎসব, বইমেলা, পূজা কার্নভাল এবং বিজনেস সামিট, এরকম বিবিধ ঘটনা সম্পর্কে খবরাখবর পাবেন এবং এতে অংশগ্রহণ করার সুযোগ তাঁরা পাবেন'। ইন্দ্রনীল সেন আরও বলেন, 'এই পোর্টালটি তদারকির জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলাদ করে স্বরাষ্ট্রবিভাগের অধিনে এক বিশেষ এনআরআই সেল খুলছেন'। 

পাশাপাশি এই পোর্টাল প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, 'সব ভাষা মিলেই কিন্তু আমাদের দেশ, এবং সারা পৃথিবীতে আমাদের ভাইবোনেরা ছড়িয়ে আছে। আজকে যে পোর্টালটা আমরা করলাম এটা হচ্ছে টু কমিউনিকেট, টু কানেক্ট, আমাদের প্রবাসী বাঙালিদের জন্য এবং বাংলার প্রবাসে যারা থাকে, বিভিন্ন বিপদে আপদে পড়ে, তারা বাংলার অনেক কিছু জানতে চায়,যোগাযোগ করতে চায়। তাই তাদের জন্য এই পোর্টাল'। এককথায় বলতে গেলে বাংলার পাশাপাশি অন্যান্য সমস্ত ভাষার গুরুত্বের কথা বলেন মুখ্যমন্ত্রী। দেশের ঐতিহ্য তথা বৈচিত্রের মধ্যে ঐক্যের কথা তুলে ধরে, সমস্ত ভাষার প্রয়োজনীয়তা এবং তার গুরুত্বের ওপরে জোর দেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

আরও পড়ুন - ছবিতে রয়েছে খুব সহজ দু'টি ভুল, ১০ সেকেন্ডে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

 

Advertisement