scorecardresearch
 

Maruti Jimny: এককালে ভারতে শাসন করত, এবার নয়া রূপে আসছে মারুতির এই গাড়ি

মাহিন্দ্রা থরকে চ্যালেঞ্জ ছুড়তে আসছে মারুতির এই গাড়ি। আন্তর্জাতিক বাজারে দুর্দান্ত সাড়া পেয়েছে নতুন প্রজন্মের এসইউভি। জাপান এবং ইউরোপে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

Advertisement
মারুতি জিমনি। মারুতি জিমনি।
হাইলাইটস
  • জিমনিকে নিয়ে আগ্রহ তুঙ্গে।
  • গুরুগ্রামের কারখানায় উৎপাদন হচ্ছে।
  • শীঘ্রই ভারতীয় বাজারে।

এককালে ভারতের রাস্তায় দাপিয়ে বেড়াত জিমনি। পরে উৎপাদন বন্ধ হয়ে যায়। এখন বাজারে এসে গিয়েছে জিমনির আধুনিক সংস্করণ। কিন্তু ভারতে বিক্রি হয় না। অথচ এ দেশেই উৎপাদন হচ্ছে। স্বাভাবিকভাবে ভারতীয় ক্রেতাদের মনে কৌতূহল ঠিক কবে আসছে জিমনি। এবার জানা গেল, দেশীয় বাজারে জিমনি গাড়ি লঞ্চের প্রস্তুতি শুরু করে দিয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। ২০২০ অটো-এক্সপোতে তিন দরজার জিমনি সিয়েরা তুলে ধরেছিল। মারুতি সুজুকি ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর (বিক্রয় ও বিপণন) শশাঙ্ক শ্রীবাস্তব জানান, ভারতে জিমনি আনার জন্য ভাবনাচিন্তা চলছে। তিনি বলেন,'বর্তমানে বাজার পরিকল্পনা মূল্যায়ন করা হয়েছে। সাধারণ মানুষের মতামতও নিয়েছে সংস্থা।'
 
স্পোর্ট ইউটিলিটি ভেহিকেল (SUV Vehicle) সেগমেন্টে সম্ভাবনা খতিয়ে দেখছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। কারণ, ভারতের গাড়ির বাজারে SUV সেগমেন্টের গাড়ি বিক্রি ৩২ শতাংশ থেকে বেড়ে ৪০ শতাংশ হয়েছে। মারুতির এই সেগমেন্টে মাত্র দু'টি গাড়ি রয়েছে ব্রীজা এবং এস-ক্রস৷ বর্তমানে বিভিন্ন গাড়ি নির্মাতা সংস্থার সবমিলিয়ে ৪৬টি এসইউভি রয়েছে। শ্রীবাস্তব জানান, এসইউভি সেগমেন্টে নিজেদের অবস্থান নিয়ে ভাবনাচিন্তা করছে সংস্থা। 

থরের প্রতিদ্বন্দ্বী (Mahindra Thar)

দীর্ঘ সময় ঘরে ভারতীয় বাজারে জিমনির প্রবেশ নিয়ে চলছে জল্পনা। মনে করা হচ্ছে, মাহিন্দ্রা থরকে কড়া টক্করে ফেলতে পারে মারুতি সুজুকির এই গাড়ি। আর জিমনিকে নিয়ে এমনিতেও নস্টালজিয়া রয়েছে ভারতীয়দের। এককালে এই গাড়ি ব্যাপক সাড়া ফেলেছিল। এখনও সেনা ও পুলিশের কাছে দেখা যায় পুরনো জিমনি।         

নয়া প্রজন্মের জিমনি

আন্তর্জাতিক বাজারে দুর্দান্ত সাড়া পেয়েছে নতুন প্রজন্মের জিমনি। জাপান এবং ইউরোপে বেশ জনপ্রিয় এই SUV। জিমনি ভারতেই তৈরি। গত বছরের শুরু থেকে এটি হরিয়ানার গুরুগ্রামের কারখানায় তৈরি করা হচ্ছে। আশা করা হচ্ছে, শীঘ্রই ভারতে জিমনির বিক্রি শুরু হবে।

Advertisement

আরও পড়ুন- কেন্দ্রের এই সিদ্ধান্তে মধ্যবিত্তের বাড়ি কেনার স্বপ্নেও ধাক্কা! 

 

Advertisement