scorecardresearch
 

Maruti Suzuki Electric Car: এবার দুর্দান্ত ইলেক্ট্রিক গাড়ি আনছে মারুতি সুজুকি, দাম কেমন?

কোম্পানি এটিতে 48kWh বা 59kWh এর ব্যাটারি প্যাক দিতে পারে, যা একবার সম্পূর্ণ চার্জ করা হলে ৪০০ কিমি থেকে ৫০০ কিলোমিটার রেঞ্জ দিতে পারে। এই গাড়িটির আকার হুন্ডাই ক্রেটার মতো হতে পারে। এমনটা হলে মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ি হতে চলেছে Tata Nexon-এর থেকেও বড়।

Advertisement
 মারুতি সুজুকি টয়োটার সাথে যৌথভাবে প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরি করছে মারুতি সুজুকি টয়োটার সাথে যৌথভাবে প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরি করছে
হাইলাইটস
  • মারুতি সুজুকি টয়োটার সাথে যৌথভাবে প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরি করছে
  • ভারতে সবচেয়ে বেশি যাত্রীবাহী গাড়ি বিক্রি করেছে মারুতি
  • মারুতির ইলেকট্রিক গাড়ি নিয়ে ক্রমে বাড়ছে উৎসাহ


Maruti Suzuki Electric Car: মারুতি সুজুকি, যা সিএনজি ( CNG)সহ যাত্রীবাহী গাড়ি বিভাগে রাজত্ব করছে, এখন বৈদ্যুতিক গাড়ি আনার প্রস্তুতি নিচ্ছে। দেশে বৈদ্যুতিক গাড়ির ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, গ্রাহকরা দীর্ঘদিন ধরে মারুতি সুজুকির ই-কারের  (Electric Vehicle) জন্য অপেক্ষা করছিলেন। এখন এই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে শিগগিরই। কোম্পানি শীঘ্রই মাঝারি আকারের ইলেকট্রিক SUV (Electric SUV) লঞ্চ করতে চলেছে।

 

 

এই ই-ভেহিকলগুলির সঙ্গে প্রতিযোগিতা 
 Maruti Suzuki প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার জন্য Toyota এর সঙ্গে চুক্তি করেছে। মনে করা হচ্ছে যে মারুতি এবং টয়োটা যে ইলেকট্রিক এসইউভি একত্রে আনার প্রস্তুতি নিচ্ছে তা বাজারে Tata Nexon, MG ZS EV এবং Hyundai Kona-এর সাথে প্রতিযোগিতা করবে। রিপোর্ট অনুসারে, মারুতি সুজুকি একটি মাঝারি আকারের SUV দিয়ে বৈদ্যুতিক গাড়ি বিভাগে আত্মপ্রকাশ করতে চলেছে। এ কারণে WagonR-এর বৈদ্যুতিক সংস্করণ লঞ্চে বিলম্ব হতে পারে।

এটি হবে মারুতির প্রথম বৈদ্যুতিক গাড়ি
অটোকার ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুযায়ী, মারুতি এবং টয়োটার এই প্রস্তাবিত ইলেকট্রিক SUV-এর নাম হতে পারে Maruti Suzuki YY8। বলা হচ্ছে যে কোম্পানি এটিতে 48kWh বা 59kWh এর ব্যাটারি প্যাক দিতে পারে, যা একবার সম্পূর্ণ চার্জ করা হলে ৪০০ km থেকে ৫০০ km রেঞ্জ দিতে পারে। এই গাড়িটির আকার হুন্ডাই ক্রেটার মতো হতে পারে। এমনটা হলে মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ি হতে চলেছে Tata Nexon-এর থেকেও বড়।

দাম হতে পারে
মারুতি সুজুকি এবং টয়োটা-র মধ্যে চুক্তির পর ইতিমধ্যেই লঞ্চ হয়েছে টয়োটা গ্লাঞ্জা এবং টয়োটা আরবান ক্রুজার। এখন এই জোটে যে ইলেকট্রিক গাড়ি আসছে তার সম্পর্কে বলা হচ্ছে এর দাম হতে পারে ১৩-১৫  লক্ষ টাকা। আমরা যদি বাজারে এই সেগমেন্টে ইতিমধ্যে উপস্থিত গাড়িগুলির দিকে তাকাই, তাহলে সবচেয়ে বেশি বিক্রি হওয়া Tata Naxon-এর দাম ১৪.২৯  লক্ষ থেকে ১৬.৭০  লক্ষ টাকা পর্যন্ত৷ একইভাবে, MG ZS EV-এর দাম ২১.৪৯  লক্ষ টাকা থেকে ২৫.১৮ লক্ষ টাকা পর্যন্ত।

Advertisement

Advertisement