scorecardresearch
 

Mukhyamantri Mahila Samman Yojana: মমতার স্কিম 'লক্ষ্মীর ভাণ্ডার' চালু এবার দিল্লিতেও, মাসে কত টাকা করে?

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা'। এই প্রকল্পের অধীনে ১৮ বছর বা তার বেশি বয়সী সমস্ত মহিলা প্রতি মাসে হাজার টাকা পাবেন। সরকার প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে।

Advertisement
Mukhyamantri Mahila Samman Yojana Mukhyamantri Mahila Samman Yojana
হাইলাইটস
  • প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা'
  • মহিলারা মাসে ১০০০ টাকা করে পাবেন

মমতার লক্ষ্মীর ভাণ্ডারের মতো মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করতে চলেছে দিল্লির আম আদমি পার্টির সরকার। দিল্লি সরকার সোমবার ৭৬ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছে। তারা এটিকে 'রাম রাজ্য'-এর দৃষ্টিভঙ্গি দ্বারা অনুপ্রাণিত বলে দাবি করেছে এবং এর অধীনে সমস্ত মহিলাদের জন্য হাজার টাকা মাসিক অর্থ প্রদানের ঘোষণা করেছে। একটি প্রকল্প যাকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নারীর ক্ষমতায়নের দিকে বিশ্বের সবচেয়ে বড় পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা'। এই প্রকল্পের অধীনে ১৮ বছর বা তার বেশি বয়সী সমস্ত মহিলা প্রতি মাসে হাজার টাকা পাবেন। সরকার প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন যে লোকসভা নির্বাচনের পরে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। দিল্লিতে প্রায় ৬৭ লক্ষ মহিলা ভোটার রয়েছেন। তাঁদের মধ্যে ৪৫ থেকে ৫০ লক্ষ মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন। আয়কর প্রদানকারী এবং অন্যান্য সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া মহিলাল এই প্রকল্পের সুবিধা পাবেন না।

বিধানসভায় বাজেট পেশ করার সময় দিল্লির অর্থমন্ত্রী অতীশি বলেছেন যে যোগ্য যে কোনও মহিলাকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং একটি স্ব-ঘোষণা দিতে হবে যে তিনি কোনও সরকারি প্রকল্পের অংশ নন। তিনি একজন সরকারী কর্মচারীও নন এবং আয়কর প্রদানকারী নন। স্ব-ঘোষণার ভিত্তিতে সেই মহিলারা এই স্কিমের সুবিধা পেতে শুরু করবেন। ফর্মের সঙ্গে প্রত্যেক মহিলাকে তাঁর আধার কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য দিতে হবে।

একুশের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের মহিলাদের মাসিক ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার সরকার গড়ার পর রাজ্যে চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে জেনারেল ও ওবিসি মহিলারা মাসিক ৫০০ টাকা করে পাচ্ছিলেন, আর এসসি ও এসটি মহিলারা পাচ্ছিলেন ১০০০ টাকা করে। এবারের বাজেটে সরকার লক্ষ্মীর ভাণ্ডারে টাকার পরিমাণ বাড়িয়েছে। বর্তমানে জেনারেল ও ওবিসি মহিলারা মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন। আর এসসি ও এসটি মহিলারা পাচ্ছেন ১২০০ টাকা করে। 

Advertisement

Advertisement