scorecardresearch
 

Pension Hike: ন্যূনতম পেনশন বাড়ছে? মোদী সরকারের বড় পদক্ষেপ

বড় পদক্ষেপের পথে হাঁটতে পারে মোদী সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO সংস্কারের জন্য বড় ধরনের বদলের প্রস্তুতি নিচ্ছে সরকার। এই বদলের তালিকায় রয়েছে নূন্যতম পেনশন বাড়ানো। জানা গিয়েছে, ন্যূনতম পেনশন হাজার টাকার বেশি বাড়ানো হতে পারে।

Advertisement
বাড়তে পারে পেনশন। বাড়তে পারে পেনশন।
হাইলাইটস
  • বড় পদক্ষেপের পথে হাঁটতে পারে মোদী সরকার।
  • EPFO সংস্কারের জন্য বড় ধরনের বদলের প্রস্তুতি নিচ্ছে সরকার।
  • জানা গিয়েছে, ন্যূনতম পেনশন হাজার টাকার বেশি বাড়ানো হতে পারে।

বড় পদক্ষেপের পথে হাঁটতে পারে মোদী সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO সংস্কারের জন্য বড় ধরনের বদলের প্রস্তুতি নিচ্ছে সরকার। এই বদলের তালিকায় রয়েছে নূন্যতম পেনশন বাড়ানো। জানা গিয়েছে, ন্যূনতম পেনশন হাজার টাকার বেশি বাড়ানো হতে পারে। পাশাপাশি, অবসর গ্রহণের সময় আংশিক পেনশন তোলার সুবিধা যেমন দেওয়া হতে পারে, তেমনই যাঁদের মাসিক আয় মাসে ১৫ হাজার টাকার বেশি, তাঁদের জন্য স্কিমটিকে আরও আকর্ষণীয় করার কথা ভাবা হচ্ছে। ইপিএফও-তে এই বদলগুলি বিবেচনা করার কথা ভাবা হচ্ছে। 

জানা গিয়েছে, ইতিমধ্যেই বদলগুলি আনার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। গ্রাহকরা যাতে সহজেই পরিষেবা পেতে পারেন, সেদিকে জোর দেওয়া হচ্ছে। এজন্য মন্ত্রকের আধিকারিক এবং ইপিএফও-কে নির্দেশ দিয়েছেন শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বিশেষ করে, পরিষেবা যাতে নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্তদের সুবিধা হয়, সেদিকে জোর দেওয়ার কথা বলা হয়েছে। 

এক আধিকারিক জানিয়েছেন যে, EPFO ​​পোর্টালের মাধ্যমে বিয়ে, চিকিৎসা এবং শিশুদের শিক্ষার মতো গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে টাকা তোলা সহজ করার উপর জোর দেওয়া হচ্ছে। তাঁর মতে, পুরো ইপিএফও সিস্টেমকে মজবুত করতে হবে এবং প্রয়োজনে সরকার বড় পরিসরে পরিবর্তন আনবে।

আরও পড়ুন

এই পরিবর্তনগুলির সঙ্গে, অর্থপ্রদানগুলি NPS-এর অধীনে উত্তোলনের অনুরূপ হতে পারে। EPF-এর ক্ষেত্রে উচ্চতর অর্থপ্রদানের জন্য কর্মচারী পেনশন স্কিমের সম্পূর্ণ ওভারহল প্রয়োজন, যেখানে পেনশন প্রদান খুবই কম। যাঁদের মাসিক আয় ১৫০০ টাকার বেশি এবং যাঁরা EPFO-এর সদস্য তাঁদের জন্যও এই সরকারী প্রকল্পটি আকর্ষণীয় কিনা তা নিশ্চিত করার জন্য মন্ত্রক পদক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছে।

 PF অ্যাকাউন্টধারীরা এখন ৫০ হাজার টাকার পরিবর্তে ১ লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন। শ্রমমন্ত্রী জানিয়েছেন যে, আপনি যদি একজন EPFO ​​অ্যাকাউন্ট হোল্ডার হন এবং পরিবারে কোনও জরুরি অবস্থা হয়, তবে এখন আপনি আরও বেশি টাকা তুলতে পারবেন। 

Advertisement

Advertisement