scorecardresearch
 

NPS Update: NPS স্কিমে ৬ বড় পরিবর্তন, টাকা তোলার নয়া নিয়ম কী? বদল ট্যাক্সেও

NPS Rule Change: ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) ভারতের অবসর পরিকল্পনা সেক্টরের খুবই জনপ্রিয়তা পেয়েছে। এর মূল উদ্দেশ্য হল গ্রাহকেরা চাকরি থাকাকালীন পেনশন তহবিলে নিয়মিত টাকা বিনিয়োগ করতে অনুপ্রাণিত করা। যার ফলে অবসর গ্রহণের পরে নিরাপদ আর্থিক পরিকল্পনা নিশ্চিত করা।

Advertisement
NPS স্কিমে বদল NPS স্কিমে বদল

NPS Rule Change: ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) ভারতের অবসর পরিকল্পনা সেক্টরের খুবই জনপ্রিয়তা পেয়েছে। এর মূল উদ্দেশ্য হল গ্রাহকেরা চাকরি থাকাকালীন পেনশন তহবিলে নিয়মিত টাকা বিনিয়োগ করতে অনুপ্রাণিত করা। যার ফলে অবসর গ্রহণের পরে নিরাপদ আর্থিক পরিকল্পনা নিশ্চিত করা।

সরকার এবং পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা যৌথভাবে পরিচালিত, এই স্কিমটি একটি পূর্বনির্ধারিত পেনশন পরিমাণের প্রতিশ্রুতি দেয় না তবে বিনিয়োগের রিটার্নের সম্ভাবনা প্রদান করে। NPS ৩৭% এর একটি চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (CAGR) অর্জন করেছে, যা ২.৭৬ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে। প্রধানত এটি ৫৮ লক্ষ বেসরকারি গ্রাহকদের কারণে। সম্প্রতি NPS-এ কী কী পরিবর্তন হয়েছে তা জেনে নিন।

ট্যাক্স কাটার সীমা 
কেন্দ্রীয় বাজেট ২০২৪-এ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিয়োগকর্তার অবদানের জন্য ট্যাক্স কাটার সীমাতে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘোষণা করেছেন। এই সমন্বয় নিয়োগকর্তার অবদানের মানদণ্ডকে একজন কর্মচারীর বেতনের ১০% থেকে ১৪% পর্যন্ত বাড়িয়েছে। ফলস্বরূপ, কর্মচারীরা এখন NPS-এ নিয়োগকর্তার অবদানের ক্ষেত্রে তাদের মূল বেতনের ৪% এর সমান অতিরিক্ত ছাড় পেতে সক্ষম হবেন। উদাহরণ স্বরূপ, ১ লক্ষ টাকা মূল মাসিক বেতনের একজন কর্মচারী এখন প্রতি মাসে ৪ হাজারের অতিরিক্ত ডিডাকশন পেতে পারেন।

আরও পড়ুন

NPS থেকে Withdrawal
জাতীয় পেনশন সিস্টেম (NPS) থেকে টাকা তোলার নিয়মগুলি ২০২৪-এ সংশোধন করা হয়েছে। এখন গ্রাহককে তার মোট পরিমাণের ৬০% ট্যাক্স মুক্ত একমাস হিসাবে তোলার অনুমতি দেওয়া হয়েছে। অবশিষ্ট ৪০% একটি বার্ষিক পরিকল্পনা কেনার জন্য ব্যবহার করা, যেটি প্রত্যাহারের উপর কর দেওয়া হয় না, তবে বার্ষিক অর্থ প্রদানের পর্যায়ে কর দেওয়া হবে৷

যদি অবসরের সময় মোট কর্পাস ৫ লক্ষ টাকার বেশি হয়, তাহলে NPS কর্পাসের ৪০% একটি বার্ষিক পরিকল্পনা কেনার জন্য ব্যবহার করা উচিত, এই অংশের উপর কোন ট্যাক্স প্রভাব থাকবে না। যাইহোক, বার্ষিক অর্থপ্রদানগুলি ব্যক্তির আয়কর বন্ধনীর উপর ভিত্তি করে করের সাপেক্ষে হবে।

Advertisement

NPS বিনিয়োগ বরাদ্দ 
NPS-এর মধ্যে বিনিয়োগ বরাদ্দ নির্দেশিকা সংশোধন করা হয়েছে। বিধিতে এখন বলা হয়েছে যে ব্যক্তিরা ৬০ বছর বয়স পর্যন্ত সর্বাধিক ৭৫% ইক্যুইটি এক্সপোজার বজায় রাখতে পারেন। এটি গ্রাহকদের তাদের কর্মসংস্থানের বছরগুলিতে বিনিয়োগ বৃদ্ধির সুযোগের সুবিধা নিতে দেয়।

Tier-2 NPS অ্যাকাউন্টে ইক্যুইটি বরাদ্দ
সরকার Tier-2 NPS অ্যাকাউন্টধারীদের জন্য ইক্যুইটি বরাদ্দের সীমা ৭৫% থেকে বাড়িয়ে ১০০% ট্যাক্স করেছে। এই সমন্বয় বিনিয়োগকারীদের তাদের Tier-2 NPS অ্যাকাউন্টের মধ্যে ইক্যুইটিতে তাদের বিনিয়োগ বাড়াতে সক্ষম করে, সম্ভাব্য উর্ধ্বমুখী সম্ভাবনাকে বাড়িয়ে তোলে।

সরাসরি রেমিট্যান্স (ডি-রেমিট) পরিষেবা 
ডাইরেক্ট রেমিট্যান্স (ডি-রেমিট) সুবিধা চালু করার মাধ্যমে, NPS গ্রাহকরা এখন একই দিনে তাদের বিনিয়োগের জন্য NVA অ্যাক্সেস করতে পারবেন। তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত একটি ভার্চুয়াল অ্যাকাউন্ট নম্বরের জন্য সাইন আপ করার মাধ্যমে, বিনিয়োগকারীরা ডি-রেমিট প্রক্রিয়ার মাধ্যমে তাদের অবদানের উপর তাত্ক্ষণিক NVA পেতে পারেন। এই বৈশিষ্ট্যটি NPS বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ সুবিধা প্রদান করে।

পদ্ধতিগত টাকা তোলা
ফেব্রুয়ারী ২০২৪ থেকে, NPS গ্রাহকদের বিভিন্ন উদ্দেশ্যে আংশিক প্রত্যাহার করার বিকল্প ছিল, যেমন তাদের সন্তানদের উচ্চশিক্ষার জন্য অর্থায়ন, একটি আবাসিক সম্পত্তি কেনা বা নির্মাণ করা এবং চিকিৎসা খরচগুলি কভার করা। গ্রাহকরা ৬০  থেকে ৭৫ বছর বয়সের মধ্যে পর্যায়ক্রমে তাদের NPS তহবিলের ৬০% পর্যন্ত তোলার জন্য সিস্টেমেটিক লাম্প সাম উইথড্রয়াল (SLW) বেছে নিতে পারেন। অবশিষ্ট অর্থ বার্ষিক পরিকল্পনার জন্য ব্যবহার করা যেতে পারে।

TAGS:
Advertisement