scorecardresearch
 

NPS Vatsalya Yojana: নাবালকদেরও পেনশন অ্যাকাউন্ট, বড় হলেই মালামাল, NPS-বাত্‍সল্য যোজনা আসছে, কী সুবিধা?

NPS Vatsalya Yojana: এনপিএস বাৎসল্য স্কিমের অধীনে এবার শিশুদের পেনশন অ্যাকাউন্টও খোলা যেতে পারে যাতে দীর্ঘমেয়াদে তাদের জন্য একটি বড় ফান্ড তৈরি করা যায়। শিশুদের আর্থিক ভবিষ্যৎ সুরক্ষিত করার লক্ষ্যে এই স্কিমটি শুরু করা হয়েছে।

Advertisement
 কীভাবে সুবিধা মিলবে? বিস্তারিত কীভাবে সুবিধা মিলবে? বিস্তারিত

NPS Vatsalya Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য সাধারণ বাজেট পেশ করার সময়, এনপিএস বাৎসল্য স্কিমের কথা ঘোষণা করেছিলেন। এবার, সেই ঘোষণা বাস্তব রূপ পেতে চলেছে। অর্থমন্ত্রী ১৮ সেপ্টেম্বর ২০২৪-এ এই প্রকল্পটি চালু করতে চলেছেন। সাবস্ক্রাইব করার জন্য এর অনলাইন প্ল্যাটফর্মটি লঞ্চ করা হচ্ছে । এছাড়াও, প্রকল্পের সঙ্গে সম্পর্কিত বিশদ প্রকাশ করা হবে এবং অর্থমন্ত্রী স্কিমে যোগদানকারী নাবালক  গ্রাহকদের স্থায়ী অবসরের অ্যাকাউন্ট নম্বরও (Permanent Retirement Account Number) হস্তান্তর করবেন।   

NPS বাৎসল্য স্কিম কী? 
NPS বাৎসল্য  প্রকল্পের অধীনে, পিতামাতারা একটি পেনশন অ্যাকাউন্টে বিনিয়োগ করে তাদের সন্তানদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে সক্ষম হবেন যাতে দীর্ঘমেয়াদে তাদের জন্য একটি বড় ফান্ড তৈরি করা যায়। NPS বাৎসল্য যোজনা বিনিয়োগের বিকল্পগুলি অফার করে৷ পিতামাতারা তাদের সন্তানদের নামে এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারেন বার্ষিক ন্যূনতম ১,০০০ টাকা বিনিয়োগ করে, যা এই স্কিমটিকে বিভিন্ন অর্থনৈতিক পটভূমিতে থাকা পরিবারগুলির কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে৷

শিশুদের আর্থিক ভবিষ্যৎ নিরাপদ করা যায়
এনপিএস বাৎসল্য  প্রকল্পের নতুন উদ্যোগগুলি শিশুদের আর্থিক ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়েছে, যা ভারতের পেনশন ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে প্রমাণিত হবে। এনপিএস বাৎসল্য প্রকল্প পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের (পিএফআরডিএ) অধীনে পরিচালিত হবে। অর্থ মন্ত্রক বলেছে, এনপিএস বাৎসল্য চালু করা ভারত সরকারের সকলের জন্য দীর্ঘমেয়াদী আর্থিক পরিকল্পনা এবং সবার জন্য নিরাপত্তার প্রতিশ্রুতি প্রতিফলিত করে। এই প্রকল্পটি ভারতের ভবিষ্যত প্রজন্মকে আরও আর্থিকভাবে নিরাপদ এবং স্বাধীন করার দিকে একটি বড় পদক্ষেপ। 

আরও পড়ুন

৭৫টি স্থানে NPS বাৎসল্য ইভেন্ট
এনপিএস বাৎসল্য প্রকল্পের প্রবর্তনের মূল অনুষ্ঠানটি নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে, তবে সারা দেশে প্রায় ৭৫টি স্থানে একযোগে এনপিএস বাৎসল্য  অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যান্য স্থানের লোকেরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে অংশ নেবে এবং সেই জায়গাগুলিতে অপ্রাপ্তবয়স্ক গ্রাহকদের কাছে পিআরএন মেম্বারশিপ  বিতরণ করা হবে।  'এনপিএস বাৎসল্য' প্রকল্প শিশুদের ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য চালু করা একটি উদ্যোগ। এই প্রকল্পের অধীনে, বাবা-মায়েরা বার্ষিক ন্যূনতম ১,০০০ টাকা বিনিয়োগ করে তাদের সন্তানদের নামে NPS অ্যাকাউন্ট খুলতে পারেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে চালু করা এই প্রকল্পের উদ্দেশ্য হল শিশুদের আগামীর  জন্য একটি নিরাপদ আর্থিক ভিত্তি প্রদান করা।

Advertisement

সমস্ত পিতা-মাতা এবং আইনি অভিভাবক, ভারতীয় নাগরিক, এনআরআই বা ওসিআই, তাদের নাবালক সন্তানদের জন্য একটি NPS-বাৎসল্য অ্যাকাউন্ট খোলার যোগ্য৷ যতক্ষণ না শিশুটি প্রাপ্তবয়স্ক  হয়, শুধুমাত্র অভিভাবকদের  এটি পরিচালনা করার ক্ষমতা থাকবে। 

অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে
অর্থমন্ত্রী NPS বাৎসল্য প্রকল্পের জন্য অনলাইন প্ল্যাটফর্ম চালু করবেন। এখানে শিশুর বাবা-মা বা আইনি অভিভাবককে রেজিস্ট্রেশন করতে হবে। এই প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, একটি স্থায়ী অবসর অ্যাকাউন্ট নম্বর জারি করা হবে।  সমস্ত অর্থনৈতিক প্রেক্ষাপটের লোকেরা এই স্কিমের সুবিধাগুলি পেতে সক্ষম হবেন। অভিভাবকরা সন্তানের নামে বার্ষিক ন্যূনতম ১,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন৷  চক্রবৃদ্ধি সুদ  দীর্ঘ বিনিয়োগের সময় উল্লেখযোগ্যভাবে আয় বাড়াতে পারে।

Advertisement