scorecardresearch
 

NPS Withdrawal Rules: আরও সহজ হল সরকারি পেনশন স্কিম NPS এর টাকা তোলা; জানুন নিয়ম

NPS Withdrawal Rules: কেন্দ্র সরকারের জনপ্রিয় পেনশন স্কিম এনপিএস অর্থাৎ জাতীয় পেনশন স্কিম-এর গ্রাহকদের জন্য খুব সুখবর রয়েছে। সরকার এই স্কিমের টাকা তোলার নিয়মে কিছু পরিবর্তন করেছে। এতে টাকা তুলতে, প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে আরও সুবিধাজনক করে তুলবে।

Advertisement
আরও সহজ হল সরকারি পেনশন স্কিম NPS এর টাকা তোলা; জানুন নিয়ম! আরও সহজ হল সরকারি পেনশন স্কিম NPS এর টাকা তোলা; জানুন নিয়ম!
হাইলাইটস
  • কেন্দ্র সরকারের জনপ্রিয় পেনশন স্কিম এনপিএস অর্থাৎ জাতীয় পেনশন স্কিম-এর গ্রাহকদের জন্য খুব সুখবর রয়েছে।
  • সরকার এই স্কিমের টাকা তোলার নিয়মে কিছু পরিবর্তন করেছে।

NPS Withdrawal Rules: কেন্দ্র সরকারের জনপ্রিয় পেনশন স্কিম এনপিএস অর্থাৎ জাতীয় পেনশন স্কিম-এর গ্রাহকদের জন্য খুব সুখবর রয়েছে। সরকার এই স্কিমের টাকা তোলার নিয়মে কিছু পরিবর্তন করেছে (NPS Withdrawal Rules), যা টাকা তুলতে, প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে আরও সুবিধাজনক করে তুলবে। এখন আপনি সিস্টেমেটিক লাম্প সাম উইথড্রয়াল (SLW- Systematic Lump Sum Withdrawal) করতে পারবেন। আমাদের জেনে নিন কী কী নিয়ম পরিবর্তন হয়েছে, এবং কীভাবে আপনি উপকৃত হবেন।

বর্তমান নিয়ম কী কী?
PFRDA (পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি) সম্প্রতি একটি সার্কুলার জারি করেছে, যাতে বলা হয়েছে যে টাকা তোলার বিদ্যমান নিয়ম অনুযায়ী, গ্রাহকরা ৬০ বছর বা ৭৫ বছর বয়স পর্যন্ত তাদের টাকা বার্ষিক আকারে নিতে পারবেন। সুপারঅ্যানুয়েশন। অথবা আপনি লামসাম নিতে পারেন। তাদের একমুঠো টাকা এককভাবে তুলতে হবে বা বার্ষিক ভিত্তিতে তা তুলতে হবে। বার্ষিক ভিত্তিতে প্রত্যাহার করলে, তাদের প্রতিবার টাকা তোলার অনুরোধ জমা দিতে হবে।

এখন কী পরিবর্তন হবে?
PFRDA (NPS এর অধীনে প্রস্থান এবং প্রত্যাহার) রেগুলেশন, ২০১৫-এর রেগুলেশন ৩ এবং রেগুলেশন ৪-এর সংশোধনী অনুযায়ী, এটি এখন পর্যায়ক্রমে গ্রাহককে পদ্ধতিগতভাবে টাকা তোলার সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে। এখন গ্রাহকরা তাদের পেনশন কর্পাসের ৬০ শতাংশ মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ৭৫ বছর বয়স পর্যন্ত তুলতে বেছে নিতে পারেন। অর্থাৎ, যেখানে আগে তাদের একবারে বা বছরে একবার একমুঠো টাকা উত্তোলনের বিকল্প ছিল, এখন তারা তাদের সুবিধা অনুযায়ী একমুঠো টাকা তোলার সময় বেছে নিতে পারবে।

আরও পড়ুন

TAGS:
Advertisement