scorecardresearch
 

Indian Railways Train Travel Insurance: ট্রেন যাত্রায় মিলবে ১০ লাখের বিমা কভারেজ, অনলাইনে টিকিট কাটার সময় অবশ্যই করুন এই কাজটি

Train Travel Insurance: যখনই ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা করবেন, তখন টিকিট বুক করার সময় আপনাকে অবশ্যই বিমা করতে হবে, এতে রেলের দিক থেকে যাত্রার সময় যে কোনও জরুরি অবস্থায় হওয়া জীবন ও সম্পত্তির ক্ষতিও কভার করা হয়।

Advertisement
অনলাইনে টিকিট কাটার সময়  এই কাজটি করুন অনলাইনে টিকিট কাটার সময় এই কাজটি করুন

Train Travel Insurance Compensation: বালেশ্বরে ঘটা  ট্রেন দুর্ঘটনা পুরো দেশকে নাড়া দিয়েছে। এই ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারায় এবং প্রায় এক হাজার মানুষ আহত হয়। তবে যে কোনো দুর্ঘটনায় যারা মারা যান তাদের জীবনের কোনো সুনির্দিষ্ট মূল্য থাকতে পারে না, তবে কে জানে, এমনও হতে পারে ওই ব্যক্তি বাড়ির একমাত্র উপার্জনকারী। এমতাবস্থায় মানসিক আঘাত পুষিয়ে নেওয়া যায় না, তবে আর্থিক ক্ষতি থেকে অনেকাংশে মুক্তি পেতে আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। 

এই বিকল্পটি ট্রেনের টিকিট বুক করার সময় উপলব্ধ 
অনলাইনে ট্রেনের টিকিট বুক করার সময় যাত্রীদের ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) দ্বারা বিমা করা হয়। এর অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত কভার দেওয়ার বিধান রয়েছে। অপশন যখনই দেশে দূরপাল্লার ভ্রমণের কথা আসে, লোকেরা সাধারণত ট্রেনে ভ্রমণকে বেশি পছন্দের বলে মনে করে। পাশাপাশি ট্রেনে ভ্রমণের অনেক সুবিধা রয়েছে। ডিজিটালাইজেশনের যুগে টিকিট কাউন্টারে সময় নষ্ট না করে ঘরে বসে অনলাইনে টিকিট বুক করা যায়। এতে, আপনার আসন নির্বাচন থেকে, আপনাকে ভ্রমণের সময় খাবার এবং পানীয়ের বিকল্প দেওয়া হয়।

সস্তার বিমা 
IRCTC মাত্র ৩৫ পয়সা শূন্য প্রিমিয়ামে ট্রেন যাত্রীদের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত সস্তার বিমা কভার অফার করে৷ যদিও, এটি ঐচ্ছিক, কিন্তু আপনার এই বিকল্পটি নেওয়া উচিত। 
আপনি যদি আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ট্রেনের টিকিট বুক করেন তবে অর্থপ্রদানের প্রক্রিয়া চলাকালীন ভ্রমণ বিমার একটি বিকল্প রয়েছে। এটি বেছে নেওয়ার মাধ্যমে, আপনি ৩৫ পয়সায় বিমা কভার পান৷ সবচেয়ে ভালো ব্যাপার হল যে সমস্ত যাত্রীদের নামে একটি পিএনআর থেকে টিকিট বুক করা হয়েছে, তারা সবাই এর ব্যক্তিগত সুবিধা পাবেন। 

আরও পড়ুন

Advertisement

এই পরিস্থিতিতে বিমা কভার পাওয়া যায়
IRCTC ওয়েবসাইট অনুসারে, ৩৫ পয়সায় বিমা কভার দেওয়া হয়। এটি স্থায়ী আংশিক অক্ষমতা, স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, আঘাত বা গুরুতর আঘাতের জন্য হাসপাতালে ভর্তি এবং যাত্রার সময় মৃত্যুকে কভার করে। যাত্রী আহত হলে ২ লক্ষ টাকা এবং মৃত্যু হলে ১০ লক্ষ টাকা দেয় রেলওয়ে। 

বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত 
যাত্রার সময় কোনো দুর্ঘটনা ঘটলে এবং যাত্রী আহত হলে তাকে আঘাতজনিত কারণে হাসপাতালে ভর্তির জন্য ২ লাখ টাকা এবং স্থায়ী আংশিক অক্ষমতার জন্য ৭.৫ লাখ টাকা কভার দেওয়া হবে। পাশাপাশি, স্থায়ী পূর্ণ  অক্ষমতার ক্ষেত্রে, ১০  লক্ষ টাকার কভার দেওয়া হয়। দুর্ঘটনায় বা চিকিৎসার সময় যাত্রী মারা গেলে তার মৃতদেহ পরিবহনের জন্য ১০,০০০ টাকা এবং ১০ লক্ষ টাকা কভার দেওয়া হয়।

Advertisement