scorecardresearch
 

Online Passport Application: বিদেশ ভ্রমণে পাসপোর্ট বাধ্যতামূলক, বাড়িতে বসে অনলাইনে কীভাবে আবেদন? জেনে নিন

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশব্যাপী পাসপোর্ট পরিষেবা (Passport Service) ব্যাপকভাবে উন্নত হয়েছে। বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেছেন, জুন থেকে ২৩৪টি পাসপোর্ট মেলা অনুষ্ঠিত হয়েছে, আগামী দিনে আরও ৫০০টি মেলা করার পরিকল্পনা রয়েছে।

Advertisement
বিদেশ ভ্রমণে পাসপোর্ট বাধ্যতামূলক, অনলাইনে কীভাবে আবেদন করবেন? জেনে নিন বিদেশ ভ্রমণে পাসপোর্ট বাধ্যতামূলক, অনলাইনে কীভাবে আবেদন করবেন? জেনে নিন
হাইলাইটস
  • বিদেশ ভ্রমণে পাসপোর্ট বাধ্যতামূলক
  • বিদেশ মন্ত্রক সমস্ত পাসপোর্ট আবেদন অনলাইনে প্রক্রিয়া করে

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশব্যাপী পাসপোর্ট পরিষেবা (Passport Service) ব্যাপকভাবে উন্নত হয়েছে। বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেছেন, জুন থেকে ২৩৪টি পাসপোর্ট মেলা অনুষ্ঠিত হয়েছে, আগামী দিনে আরও ৫০০টি মেলা করার পরিকল্পনা রয়েছে। আপনি যদি বিদেশ ভ্রমণ করতে চান, তবে আপনার অবশ্যই একটি পাসপোর্ট (Passport) থাকতে হবে।

বর্তমানে, বিদেশ মন্ত্রক সমস্ত পাসপোর্ট আবেদন অনলাইনে প্রক্রিয়া করে। সুতরাং, আপনি যদি একটি নতুন পাসপোর্টের জন্য আবেদন (New Passport Application) করতে চান, তাহলে আপনাকে অনলাইনেই আবেদন করতে হবে। আপনি অফিসিয়াল পাসপোর্ট সেবা ওয়েবসাইটে সহজেই অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন (Passport Application Online) করতে পারেন এবং এতে আপনার কয়েক মিনিট সময় লাগবে না। অনলাইনে এর জন্য কীভাবে আবেদন করবেন তা এখানে জেনে নিন।

কীভাবে অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করবেন (How To Apply For Passport Online?) ?

  • অফিসিয়াল পাসপোর্ট সেবা অনলাইন পোর্টাল (Passport Seva Online Portal) অ্যাক্সেস করতে এই https://portal2.passportindia.gov.in লিঙ্কে ক্লিক করুন।
  • হোম পেজে যান এবং 'New User Registration' এ ক্লিক করুন, তারপর আপনার যাবতীয় তথ্য লিখুন, রেজিস্ট্রেশন করুন এবং আপনার নতুন তৈরি লগইন ব্যবহার করে লগ ইন করুন।
  • এবার আপনাকে  'Apply for a new passport or reissue a passport' অপশনে যেতে হবে। এটিতে যান
  • এবার একটি ফর্ম আসবে। সেই অনলাইন আবেদন ফর্মটি পূরণ করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব জমা দিন।
  • ফি দিতে ও অ্যাপয়েন্টমেন্টের অর্থ প্রদান করতে প্রথমে মেনু থেকে 'View Saved/Submitted Applications' নির্বাচন করুন, তারপর সেই লিঙ্কে ক্লিক করুন।
  • ফি জমা দেওয়ার পরে আপনার অ্যাপয়েন্টমেন্টের সময়সূচি ঠিক করুন, এবং তারপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর (ARN) বা অ্যাপয়েন্টমেন্ট নম্বর সহ আবেদনের রসিদটি প্রিন্ট করে নিন।
  • আপনি এখন সফলভাবে আপনার অনলাইন পাসপোর্ট আবেদন জমা দিয়েছেন। এখন আপনাকে অ্যাপয়েন্টমেন্টের দিন আপনার পছন্দের পাসপোর্ট সেবা কেন্দ্র (PSK) বা আঞ্চলিক পাসপোর্ট অফিসে (RPO) নথি ভেরিফিকেশনের জন্য যেতে হবে।
  • নথি ভেরিফিকেশনের আপনার সমস্ত আসল নথি হাতে রাখুন। আপনার পাসপোর্ট আবেদনটি শেষ হয়ে গেলে সফলভাবে প্রক্রিয়া করা হবে।
  • পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু করতে আগামী দিনে একজন পুলিশ অফিসার আপনার বাড়িতে আসবেন। এর পরে আপনাকে সমস্ত আসল নথি নিয়ে নির্দিষ্ট থানায় যেতে হবে। তারপর কয়েকদিন বা সপ্তাহের মধ্যে আপনার বাড়িতে পৌঁছে যাবে পাসপোর্ট।

পাসপোর্ট পেতে আপনাকে যে ফি দিতে হবে তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে। এটি আপনার আবেদনের প্রকৃতি অনুযায়ী পরিবর্তিত হয়, যেমন সাধারণ বা তৎকাল, পাসপোর্টে আপনার প্রয়োজনীয় পেজের সংখ্যার উপরেও নির্ভর করে। অপ্রাপ্তবয়স্কদের জন্য ১০০০ টাকা থেকে শুরু হয়। ১৮ বছরের বেশি বয়সী আবেদনকারীদের জন্য ফি ১ হাজার ৫০০ টাকা। আপনার আবেদনের কারণ এবং প্রয়োজনীয় পেজেরর সংখ্যার উপর নির্ভর করে এই আবেদন ফি সাড়ে ৫ হাজার পর্যন্ত যেতে পারে।

Advertisement

 

Advertisement