scorecardresearch
 

Paddy Procurement In WB: 'বায়োমেট্রিক স্ক্যানিং' ছাড়াই চাষিদের থেকে দ্বিগুণ ধান কিনবে রাজ্য, ঠিক কী সিদ্ধান্ত?

রেশন ব্যবস্থাকে সচল রাখতে ধান কেনার নিয়মে পরিবর্তন আনছে রাজ্য সরকার। ধান সংগ্রহের গতি বাড়াতে আপাতত 'বায়োমেট্রিক স্ক্যানিং' ব্যবস্থাকেই স্থগিত রাখছে রাজ্য। এছাড়াও কৃষকদের থেকে আরও বেশি পরিমাণে ধান কিনবে সরকার।

Advertisement
ধান বিক্রি ধান বিক্রি
হাইলাইটস
  • আপাতত 'বায়োমেট্রিক স্ক্যানিং' ব্যবস্থাকেই স্থগিত রাখছে রাজ্য
  • ৯০ কুইন্টাল পর্যন্ত ধান সরকারকে বিক্রি করতে পারবেন একজন কৃষক

রেশন ব্যবস্থাকে সচল রাখতে ধান কেনার নিয়মে পরিবর্তন আনছে রাজ্য সরকার। ধান সংগ্রহের গতি বাড়াতে আপাতত 'বায়োমেট্রিক স্ক্যানিং' ব্যবস্থাকেই স্থগিত রাখছে রাজ্য। এছাড়াও কৃষকদের থেকে আরও বেশি পরিমাণে ধান কিনবে সরকার। এখন আর সর্বোচ্চ ৪৫ কুইন্টাল নয়, ৯০ কুইন্টাল পর্যন্ত ধান সরকারকে বিক্রি করতে পারবেন একজন কৃষক।

রেশন ব্যবস্থা সচল রাখতে কেন্দ্রীয় সরকারের থেকেই ধান কিনতে চেয়েছিল রাজ্য খাদ্য দফতর। কিন্তু কেন্দ্রীয় সরকার 'ওপেন সেল স্কিমে' আর ধান বিক্রি করতে রাজি নয়। সেই কারণে রাজ্য সরকার নতুন সিদ্ধান্ত নিয়েছে। ধান কেনার ঘাটতি পূরণ ও গতি বাড়াতে তাই 'বায়োমেট্রিক স্ক্যানিং' ব্যবস্থাকেই আপতত স্থগিত রাখছে রাজ্য। এছাড়াও গ্রামে গ্রামে ধান কেনার জন্য শিবির করার নির্দেশ দিয়েছে খাদ্য দফতর। স্বনির্ভর গোষ্ঠী, প্রাইমারি এগ্রিকালচার কো-অপারেটিভ সোসাইটিগুলিকে প্রয়োজনে ভ্রাম্যমাণ শিবির করতে হবে। একটি গ্রামে সাত দিনের বদলে প্রয়োজনে দশ দিন করে শিবির করতে হবে। খাদ্য দফতর জানিয়েছে, অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ নিগম ইতিমধ্যেই ন্যূনতম সহায়ক মূল্যে প্রায় ৫০ লক্ষ টন ধান সংগ্রহ করেছে।

তবে, দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল প্রকৃত কৃষকের বদলে দালালরা সরকারি দামে সরকারের কাছে ধান বিক্রি করত। সেই কারণেই বায়োমেট্রিক স্ক্যানিং ব্যবস্থা আনা হয়। এখন বায়োমেট্রিক স্ক্যানিং বন্ধ রেখে ধান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই দালাল চক্রের রমরমা আবার ফিরে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ধান কেনাবেচার প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে খাদ্য দফতরের বিশেষ নজরদারি থাকবে বলে জানানো হয়েছে। প্রকৃত কৃষকদের কাছ থেকেই যাতে ধান কেনা হয়, সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে খাদ্য দফতরের তরফে।

আরও পড়ুন

Advertisement

Advertisement