scorecardresearch
 

PAN-Aadhaar Link: আর মাত্র ২ দিন... আয়কর দফতরের ডেডলাইন, এই কাজ না করলেই কাটবে দ্বিগুণ TDS

PAN-Aadhaar Linking: ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট (I-T department) মঙ্গলবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'X'-এ লিখেছে, "উচ্চ হারে ট্যাক্স ডিডাকশন (TDS) এড়াতে, ৩১ মে, ২০২৪ এর আগে আপনার প্যানকে আধারের সাথে লিঙ্ক করুন।"

Advertisement
প্যান-আধার লিঙ্ক সম্পর্কিত  আয়কর সতর্কতা প্যান-আধার লিঙ্ক সম্পর্কিত আয়কর সতর্কতা


How to Link Pan Card with Aadhaar: আয়কর বিভাগ করদাতাদের ৩১ মের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার পরামর্শ দিয়েছে যাতে উচ্চ হারে কর কর্তন এড়াতে যায়। আয়করের নিয়ম অনুসারে, যদি স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) বায়োমেট্রিক আধারের সঙ্গে সংযুক্ত না থাকে, তাহলে প্রযোজ্য হারের দ্বিগুণ হারে TDS কাটা হবে। আয়কর বিভাগ গত মাসে একটি সার্কুলার জারি করেছিল, যাতে বলা হয়েছিল যে ৩১ মে তারিখের মধ্যে যদি কারও প্যান আধারের সঙ্গে লিঙ্ক করা হয় তবে কোনও ব্যবস্থা নেওয়া হবে না।

সময়সীমা  ৩১ মে পর্যন্ত
আয়কর বিভাগ (I-T department) মঙ্গলবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'X'-এ লিখেছে, "উচ্চ হারে ট্যাক্স ডিডাকশন (TDS) এড়াতে, ৩১ মে, ২০২৪  সালের আগে আপনার প্যানকে আধারের সঙ্গে লিঙ্ক করুন৷ আপনি যদি এখনও PAN লিঙ্ক  না করে থাকেন, তাহলে এই সময়সীমা মনে রাখবেন। একটি পৃথক পোস্টে, আইটি বিভাগ ব্যাঙ্ক, বিদেশি মুদ্রা ডিলার-সহ রিপোর্টিং সংস্থাগুলিকে জরিমানা এড়াতে ৩১ মের মধ্যে আর্থিক লেনদেনের বিবৃতি (SFT) ফাইল করতে বলেছে। আয়কর বিভাগ বলেছে, "এসএফটি (SFT) ফাইল করার শেষ তারিখ মে ৩১, ২০২৪।" সঠিকভাবে এবং সময়মত ফাইল করার মাধ্যমে জরিমানা এড়িয়ে চলুন। 

১০০০ টাকা জরিমানা করা হবে
বৈদেশিক মুদ্রার ডিলার, ব্যাঙ্ক, সাব-রেজিস্ট্রার, NBFC, পোস্ট অফিস, বন্ড/ডিবেঞ্চার ইস্যুকারী, মিউচুয়াল ফান্ড ট্রাস্টি, লভ্যাংশ প্রদানকারী কোম্পানি বা শেয়ার বাই ব্যাক করে রিপোর্টিং সংস্থাগুলিকে ট্যাক্স কর্তৃপক্ষের কাছে SFT রিটার্ন জমা দিতে হবে। এসএফটি রিটার্ন দাখিল করতে বিলম্বের প্রতিটি 'ডিফল্ট' দিনের জন্য ১,০০০ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করা যেতে পারে। SFT ফাইল না করা বা ভুল বিবরণ ফাইল করার জন্যও জরিমানা করা যেতে পারে। আয়কর বিভাগ SFT-এর মাধ্যমে একজন ব্যক্তির দ্বারা করা উচ্চ মূল্যের লেনদেনের উপর নজর রাখে। 

আরও পড়ুন

Advertisement

কীভাবে প্যান-আধার লিঙ্ক করবেন?
আধারের সঙ্গে  প্যান লিঙ্ক করার অনেক উপায় রয়েছে। আপনি অনলাইনে বা এসএমএস পাঠিয়ে এটি সম্পন্ন করতে পারেন। আমরা নীচে এর প্রক্রিয়া ব্যাখ্যা করছি।

 

কীভাবে অনলাইনে PAN-Aadhaar লিঙ্ক করবেন?

  • এই লিঙ্ক- - https://incometaxindiaefiling.gov.in/ -এ  গিয়ে আয়করের  e-filing পোর্টাল খুলুন।
  • ইতিমধ্যে নিবন্ধিত না হলে নিবন্ধন করুন। আপনার PAN নম্বর (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর) আপনার ইউজার আইডি হবে।
  • এখন আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ লিখে লগইন করুন।
  • একটি পপ আপ উইন্ডো আসবে, যেখানে আপনাকে আধারের সঙ্গে  প্যান লিঙ্ক করতে বলা হবে। যদি না আসে তাহলে ‘Profile Settings'-এ গিয়ে 'Link Aadhaar'-এ ক্লিক করুন।
  • এখন PAN-এ প্রবেশ করা জন্মতারিখ এবং জেন্ডার  বিবরণ ইতিমধ্যেই এখানে দৃশ্যমান হবে।
  • এখন আপনার আধার বিবরণের সঙ্গে এই বিশদগুলি মেলান। যদি এই বিবরণ উভয় নথিতে  না মেলে, তাহলে আপনাকে প্রথমে ভুলটি সংশোধন করতে হবে।
  • যদি বিশদগুলি মিলে যায় তবে আপনার আধার নম্বর লিখুন এবং "ink now" বোতামে ক্লিক করুন।
  • একটি পপ-আপ বার্তা আসবে, আপনাকে জানিয়ে দেবে যে আপনার প্যান আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা হয়েছে।
  • আধারের সঙ্গে  আপনার প্যান লিঙ্ক করতে আপনি https://www.utiitsl.com/ অথবা https://www.egov-nsdl.co.in/- এও যেতে পারেন ।

PAN-Aadhaar Linking: SMS  মাধ্যমে এভাবে লিঙ্ক করুন

  • আপনার ফোনে UIDPAN টাইপ করুন।
  • ১২ সংখ্যার আধার নম্বর লিখুন।
  • তারপর ১০ ডিজিটের প্যান নম্বর লিখুন।
  • এখন 567678 বা 56161 নম্বরে মেসেজ পাঠান।

Advertisement