scorecardresearch
 

PAN Aadhaar Link: প্যান-আধার লিঙ্ক করার শেষদিন শুক্রবার, কাদের করার দরকার নেই?

আপনি যদি প্যান ও আধার লিঙ্ক করতে ব্যর্থ হন তবে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। পাশাপাশি টিসিএসের হারও বেশি হবে।

Advertisement
প্যান-আধার লিঙ্ক প্যান-আধার লিঙ্ক
হাইলাইটস
  • প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ৩০ জুন নির্ধারণ করা হয়েছে
  • আয়কর বিভাগ ২০০৭ সাল থেকে প্যান কার্ড বাধ্যতামূলক করেছে

আধার কার্ডের সঙ্গে আপনার প্যান কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) করার শেষ তারিখটি দ্রুত এগিয়ে আসছে, আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার সময়সীমা একাধিকবার বাড়ানো হয়েছে৷ বর্তমান সময়সীমা শেষ হচ্ছে ৩০ জুন৷ আপনি যদি প্যান ও আধার লিঙ্ক করতে ব্যর্থ হন তবে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। পাশাপাশি টিসিএসের হারও বেশি হবে। ব্যবসা এবং ট্যাক্স সম্পর্কিত সুবিধাগুলি কাজ করা বন্ধ করে দেবে। শুধু তাই নয়, ব্যাঙ্ক থেকে লোন পাওয়া যাবে না। নতুন কোনও অ্যাকাউন্ট খোলা যাবে না। তবে কিছু লোকজনের জন্য প্যান এবং আধার লিঙ্ক করার দরকার নেই।

কাদের প্যান এবং আধার লিঙ্ক করার দরকার নেই?

২০১৭ সালের মে মাসে অর্থ মন্ত্রকের জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে অসম, জম্মু, কাশ্মীর ও মেঘালয়ের বাসিন্দাদের প্যান ও আধার লিঙ্ক করার দরকার নেই। এছাড়াও ১৯৬১ সালের আয়কর অনুযায়ী অনাবাসী ভারতীয় হলেও প্যান ও আধার লিঙ্ক করার প্রয়োজন নেই। আগের বছরের যে কোনও সময় আশি বছর বা তার বেশি বয়সের নাগরিকদেরও এটা করার দরকার নেই। এছাড়াও ভারতীয় নাগরিক নন, এমন ব্যক্তিদেরও প্যান ও আধার লিঙ্ক করার দরকার নেই।

আরও পড়ুন

আয়কর বিভাগ ২০০৭ সাল থেকে প্যান কার্ড বাধ্যতামূলক করেছে। আপনার আধার কার্ডের সঙ্গে PAN লিঙ্ক করা আছে কি না, তা যদি আপনি না জানেন। তবে আপনার একবার চেক করা উচিত।

কীভাবে PAN- Aadhaar লিঙ্ক করবেন?

অনলাইন লিঙ্কিং: ইনকাম ট্যাক্স ই-ফাইলিং ওয়েবসাইট (www.incometaxindiaefiling.gov.in) এ গিয়ে অনলাইনে PAN- Aadhaar লিঙ্ক করতে পারেন।

এসএমএস লিঙ্কিং: আপনি নিম্নলিখিত ফর্ম্যাটে 567678 বা 56161 নম্বরে একটি এসএমএস পাঠিয়েও PAN- Aadhaar লিঙ্ক করতে পারেন: UIDPAN লিখে স্পেস দিন, তারপর ১২-সংখ্যার আধার নম্বর লিখে আবার স্পেস দিন, এরপর ১০ সংখ্যার প্যান নম্বর লিখুন।

Advertisement

অফলাইন লিঙ্কিং: নিকটস্থ PAN পরিষেবা কেন্দ্র বা আধার সেবা কেন্দ্রে গিয়ে অফলাইনে আপনার PAN কে আধারের সঙ্গে লিঙ্ক করতে পারেন।

প্যান-আধার লিঙ্ক স্ট্যাটাস চেক করুন এভাবে

  • প্রথমত, আপনাকে আয়কর ই-ফাইলিং-এর অফিসিয়াল ওয়েবসাইট www.incometax.gov.in-এ যেতে হবে।
  • এখানে আপনার কাছে Quick বিভাগে দ্বিতীয় নম্বরে Aadhaar Status অপশন আছে, সেটিতে ক্লিক করুন।
  • আপনি এই অপশনটি নির্বাচন করলে একটা নতুন পেজ খুলবে।
  • এই পেজে আপনাকে আপনার প্যান নম্বর এবং আধার নম্বর লিখতে হবে।
  • যদি আপনার আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা থাকে, তাহলে আপনি স্ক্রিনে দেখতে পাবেন। যদি এটি না হয় তবে আপনাকে প্যান কার্ডের সঙ্গে  আধার কার্ড লিঙ্ক করতে হবে।

Advertisement