scorecardresearch
 

PAN-Aadhaar লিঙ্ক করাতে গিয়ে সমস্যায় পড়ছেন? ২ দিনের মধ্যেই এই পরিবর্তনগুলি করে ফেলুন

জুন মাস শেষ হতে চলেছে। আপনার কাছে একটি গুরুত্বপূর্ণ কাজ সারতে হাতে আছে আর মাত্র দু'দিন। PAN-আধার (PAN-Aadhaar Link) লিঙ্কের সময়সীমা শেষ হচ্ছে ৩০ জুন ২০২৩। আগে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ফের তিন মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়।

Advertisement
PAN-Aadhaar link PAN-Aadhaar link
হাইলাইটস
  • PAN-আধার (PAN-Aadhaar Link) লিঙ্কের সময়সীমা শেষ হচ্ছে ৩০ জুন ২০২৩
  • আগে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল
  • কিন্তু ফের তিন মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়

PAN-Aadhaar Link: জুন মাস শেষ হতে চলেছে। আপনার কাছে একটি গুরুত্বপূর্ণ কাজ সারতে হাতে আছে আর মাত্র দু'দিন। PAN-আধার (PAN-Aadhaar Link) লিঙ্কের সময়সীমা শেষ হচ্ছে ৩০ জুন ২০২৩। আগে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ফের তিন মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়। যদি এখনও PAN-আধার লিঙ্ক না করে থাকেন, তবে শেষ তারিখের জন্য অপেক্ষা না করে অবিলম্বে কাজটি মিটিয়ে নিন।

৩০ জুনের পরে প্যান নিষ্ক্রিয় করা হবে
যদি PAN-Aadhaar এখনও লিঙ্ক না করেন, তাহলে আপনার PAN কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। আর তা হলে মিউচুয়াল ফান্ড, স্টক মার্কেট ইনভেস্টমেন্টের মতো কাজ করতে পারবেন না। বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে রিয়েল এস্টেট বা অন্য কোনও ডিলের ক্ষেত্রে প্যান কার্ড হল সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। তাই শেষ তারিখের জন্য অপেক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব এটি করাই বুদ্ধিমানের কাজ।

১০০০ টাকা জরিমানা দিতে হবে
৩০ জুন, ২০২৩ এর নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করার জন্য ১০০০ টাকা জরিমানা দিতে হবে। 

আরও পড়ুন

বন্ধ কার্ড ব্যবহারের জন্য জরিমানা
প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে, যদি এটিকে কোনও আর্থিক কাজের জন্য নথি হিসাবে ব্যবহার করেন, তাহলে আপনাকে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। আয়কর আইনের ২৭২বি ধারায় এত জরিমানার নিয়ম রয়েছে। সেজন্য আয়কর বিভাগও যত তাড়াতাড়ি সম্ভব জনগণকে এটি নিষ্পত্তি করার পরামর্শ দেয়। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার প্রক্রিয়াটি খুবই সহজ। এটি আপনার বাড়িতে থেকে সহজেই করতে পারেন।

প্যান-আধার লিঙ্ক
- আয়করের অফিসিয়াল ওয়েবসাইট www.incometax.gov.in-এ লগ ইন করুন।
- Quick Links বিভাগে যান এবং Link Aadhaar-এ ক্লিক করুন।
- আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডো খুলবে।
- এখানে আপনার প্যান নম্বর, আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখুন।
- 'I validate my Aadhaar details' বিকল্পটি নির্বাচন করুন।
- আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে OTP আসবে। OTP দিন এবং তারপর 'Validate' এ ক্লিক করুন।
- জরিমানা দেওয়ার পরে, PAN-আধারের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে।

Advertisement

PAN-Aadhaar লিঙ্কে এই সমস্যা?
PAN-Aadhaar লিঙ্ক করার সময় অনেকের নাম, জন্মতারিখ এবং লিঙ্গ সম্পর্কিত তথ্যের অমিলের কারণে প্রক্রিয়াটি সম্পূর্ণ হচ্ছে না। তাই লিঙ্ক করার আগে, আপনাকে আপনার প্যান কার্ড বা আধার কার্ডের তথ্য সংশোধন করতে হবে। আধার কার্ডের ত্রুটি সংশোধন করতে নিকটস্থ আধার কেন্দ্রে যেতে পারেন, যখন প্যান কার্ড সম্পর্কিত তথ্য প্যান পরিষেবা প্রদানকারীদের পরিষেবা কেন্দ্রগুলিতে গিয়ে সংশোধন করা যেতে পারে। তারপরই লিঙ্ক করান।

Advertisement