scorecardresearch
 

Pension Schemes: প্রবীণ নাগরিকদের জন্য কেন্দ্রের ৪ পেনশন স্কিম, জেনে নিন কোনটিতে বেশি সুবিধা

Government Pension Schemes: কেন্দ্র সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম চালাচ্ছে, যাতে পেনশন, স্বাস্থ্যসেবা এবং অবসরকালীন সুবিধা দেওয়া হয়। এই প্রকল্পগুলির অধীনে, নিয়মিত আয় বৃদ্ধ বয়সে আর্থিক নিরাপত্তা প্রদান করে। এই প্রতিবেদনে কেন্দ্রের প্রবর্তিত চারটি পেনশন প্রকল্প সম্পর্কে তথ্য দেওয়া হল।

Advertisement
কেন্দ্র সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম চালাচ্ছে, যাতে পেনশন, স্বাস্থ্যসেবা এবং অবসরকালীন সুবিধা দেওয়া হয়। কেন্দ্র সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম চালাচ্ছে, যাতে পেনশন, স্বাস্থ্যসেবা এবং অবসরকালীন সুবিধা দেওয়া হয়।
হাইলাইটস
  • কেন্দ্র সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম চালাচ্ছে, যাতে পেনশন, স্বাস্থ্যসেবা এবং অবসরকালীন সুবিধা দেওয়া হয়।
  • এই প্রকল্পগুলির অধীনে, নিয়মিত আয় বৃদ্ধ বয়সে আর্থিক নিরাপত্তা প্রদান করে।

Government Pension Schemes: কেন্দ্র সরকার প্রবীণ নাগরিকদের জন্য বেশ কিছু স্কিম চালাচ্ছে, যাতে পেনশন, স্বাস্থ্যসেবা এবং অবসরকালীন সুবিধা দেওয়া হয়। প্রবীণ নাগরিকদের জন্য বেশিরভাগ পেনশন স্কিম সবচেয়ে কার্যকর বলে মনে করা হয়। এই প্রকল্পগুলির অধীনে, নিয়মিত আয় বৃদ্ধ বয়সে আর্থিক নিরাপত্তা প্রদান করে। এই প্রতিবেদনে কেন্দ্রের প্রবর্তিত চারটি পেনশন প্রকল্প সম্পর্কে তথ্য দেওয়া হল।

জাতীয় পেনশন সিস্টেম
কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা জাতীয় পেনশন সিস্টেম (NPS) অবসর গ্রহণের জন্য একটি সঞ্চয় এবং বিনিয়োগ পরিকল্পনা। এটি একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় পরিকল্পনা, যা বাজারের উপর ভিত্তি করে রিটার্ন দেয়। এই পেনশন পরিকল্পনা PFRDA দ্বারা পরিচালিত হচ্ছে। এটি বৃদ্ধ বয়সে নিয়মিত আয় এবং অবসর গ্রহণের পরে আরও তহবিলের সুবিধা দিতে পারে। এই প্রকল্পের অধীনে, যে কোনও নাগরিক ৬০ থেকে ৬৫ বছরের মধ্যে বিনিয়োগ করতে পারেন এবং ৭০ বছর বয়স পর্যন্ত সদস্য থাকতে পারেন।

ইন্দিরা গান্ধী জাতীয় পুরাতন পেনশন স্কিম
এই প্রকল্পের অধীনে প্রবীণ নাগরিকদের মাসিক পেনশন দেওয়া হয়। ৬০ থেকে ৭৯ বছরের মধ্যে সিনিয়র সিটিজেন বিপিএল ক্যাটাগরির নাগরিকরা মাসিক পেনশন পেতে পারেন। এর অধীনে, ৩০০ টাকা দেওয়া হয় এবং ৮০ বছর বয়সে, ৫০০ টাকা দেওয়া হয়।

আরও পড়ুন

অটল পেনশন যোজনা
অটল পেনশন যোজনার অধীনে, দরিদ্র পরিবারগুলিকে পেনশনের সুবিধা দেওয়া হয়। এর আওতায় মাসিক ১৫০০ টাকা পর্যন্ত পেনশন দেওয়া হয়। ভারতের নাগরিকরা ১৮ বছর থেকে ৪০ বছর বয়সে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

সিনিয়র পেনশন বিমা প্রকল্প
অর্থ পরিষেবা বিভাগের ওয়েবসাইট অনুসারে, সিনিয়র পেনশন বিমা প্রকল্প LIC দ্বারা পরিচালিত হয়। এর অধীনে, আপনার একক পরিমাণে মাসিক পেনশনের সুবিধা দেওয়া হয়।

Advertisement

Advertisement