scorecardresearch
 

Fact Check: সময় মতো কোভিড টিকা নিলেই কেন্দ্র দিচ্ছে ৫০০০ টাকা? সামনে এল সত্যি

যদি আপনার কাছেও এই ধরনের কোনো বার্তা আসে, তাহলে আপনি তার সত্যতা জানতে এর ফ্যাক্ট চেক করতে পারেন। কোনও ভাইরাল মেসেজ বা ভিডিওর সত্যতা যাচাই করবেন কীভাবে? জেনে নিন…

Advertisement
এ সম্পর্কে পিআইবি তার অফিসিয়াল টুইটারেও লিখেছে। এ সম্পর্কে পিআইবি তার অফিসিয়াল টুইটারেও লিখেছে।
হাইলাইটস
  • আজকাল সোশ্যাল মিডিয়ায় অনেক ধরণের মেসেজ ভাইরাল হচ্ছে, যার বেশিরভাগই ভুয়ো।
  • আপনি PIB এর মাধ্যমে সত্যতা যাচাই করতে পারেন।

PIB Fact Check: করোনার ঢেউয়ের পর এখনও পর্যন্ত দেশে ১,৯৯,০০,৫৯,৫৩৬ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। আপনিও যদি করোনার ভ্যাকসিন পেয়ে থাকেন, তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। একটি ভাইরাল বার্তায় দাবি করা হচ্ছে যে, যারা করোনার ভ্যাকসিন পেয়েছেন, তাদের একটি মাত্র ফর্ম পূরণ করতে হবে। ফর্ম পূরণ করার পরই ৫০০০ টাকা পাওয়া যাবে।

আজকাল সোশ্যাল মিডিয়ায় অনেক ধরণের মেসেজ ভাইরাল হচ্ছে, যার বেশিরভাগই ভুয়ো। ভ্যাকসিন নিয়ে এই দাবির সত্যতা জানাতে পিআইবি একটি Fact Check করেছে। এ সম্পর্কে পিআইবি তার অফিসিয়াল টুইটারেও লিখেছে। একটি ভাইরাল বার্তায়, দাবি করা হচ্ছে যে, যারা কোভিড ভ্যাকসিন পেয়েছেন তাদের একটি অনলাইন ফর্ম পূরণ করার পরে প্রধানমন্ত্রীর জনকল্যাণ বিভাগ ৫০০০ টাকা দিচ্ছে।

পিআইবি জানাচ্ছে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই বার্তার দাবি সম্পূর্ণ ভুয়ো। সাধারণ মানুষের কাছে পিআইবি-র পরামর্শ, দয়া করে এই ভুয়া বার্তা ফরোয়ার্ড করবেন না। পিআইবি বলেছে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এ ধরনের বার্তা থেকে সবাইকে সতর্ক থাকতে হবে। পিআইবি জনগণকে এ ধরনের বার্তা ফরোয়ার্ড না করতে বলেছে। এই ধরনের বার্তা দ্বারা বিভ্রান্ত হয়ে, আপনি আপনার ব্যক্তিগত তথ্য এবং অর্থ ঝুঁকির মধ্যে ফেলেছেন।

যদি আপনার কাছেও এই ধরনের কোনো বার্তা আসে, তাহলে আপনি তার সত্যতা জানতে এর ফ্যাক্ট চেক করতে পারেন। আপনি PIB এর মাধ্যমে সত্যতা যাচাই করতে পারেন। এর জন্য আপনাকে অফিসিয়াল লিঙ্ক https://factcheck.pib.gov.in/ দেখতে হবে। এছাড়াও, আপনি ভিডিওটি পাঠাতে পারেন হোয়াটসঅ্যাপ নম্বর +918799711259 বা ইমেল: pibfactcheck@gmail.com-এ।

Advertisement

Advertisement