scorecardresearch
 

Digital Gold: Google Pay, PhonePe থেকেও সোনা কেনা যায়! জানুন সুবিধা, পদ্ধতি

Digital Gold: ভারতে ডিজিটাল পরিষেবার আবির্ভাবের সঙ্গে সঙ্গে মানুষ এখন নিজেদের ঘরে বসেই অনলাইনে সোনা কিনতে পারেন। Google Pay, PhonePe, Paytm থেকেও সোনা কেনা যায়! শুধু ঘরে বসে সোনা কেনা ছাড়াও সোনার ভার্চুয়াল কেনাকাটায় রয়েছে একাধিক সুযোগ-সুবিধা। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

Advertisement
মানুষ এখন নিজেদের ঘরে বসেই অনলাইনে সোনা কিনতে পারেন। Google Pay, PhonePe, Paytm থেকেও সোনা কেনা যায়! মানুষ এখন নিজেদের ঘরে বসেই অনলাইনে সোনা কিনতে পারেন। Google Pay, PhonePe, Paytm থেকেও সোনা কেনা যায়!
হাইলাইটস
  • মানুষ এখন নিজেদের ঘরে বসেই অনলাইনে সোনা কিনতে পারেন।
  • Google Pay, PhonePe, Paytm থেকেও সোনা কেনা যায়!
  • সোনার ভার্চুয়াল কেনাকাটায় রয়েছে একাধিক সুযোগ-সুবিধা।

আজ অক্ষয় তৃতীয়া। উৎসবের শুভ দিনে সারাদেশের মানুষ আজ সোনা কেনেন। এটা বিশ্বাস করা হয় যে, অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে সারা বছর ধরে ধন, সমৃদ্ধি বৃদ্ধি পেতে থাকে। ভারতে ডিজিটাল পরিষেবার আবির্ভাবের সঙ্গে সঙ্গে মানুষ এখন নিজেদের ঘরে বসেই অনলাইনে সোনা কিনতে পারেন।

ডিজিটাল সোনা হল অনলাইনে সোনায় বিনিয়োগ করার একটি ভার্চুয়াল উপায়। আপনি মূল্যবান ধাতুর রিয়েল-টাইম বাজার মূল্যে আপনার ইচ্ছা মতো ডিজিটাল সোনা কিনতে এবং বিক্রি করতে পারেন। Google Pay, PhonePe, Paytm থেকেও সোনা কেনা যায়! শুধু ঘরে বসে সোনা কেনা ছাড়াও সোনার ভার্চুয়াল কেনাকাটায় রয়েছে একাধিক সুযোগ-সুবিধা। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

Google Pay
ধাপ ১: আপনার স্মার্টফোনে Google Pay অ্যাপ্লিকেশন খুলুন এবং 'নতুন' বিকল্পে ক্লিক করুন।
ধাপ ২: এরপর, সার্চ বারে 'গোল্ড লকার' শব্দটি অনুসন্ধান করুন।
ধাপ ৩: 'গোল্ড লকার'-এ আলতো চাপুন এবং তারপর 'কিনুন' বিকল্পে ক্লিক করুন। আপনি ক্রয় প্রক্রিয়া শুরু করার পরে পাঁচ মিনিটের জন্য সোনার দাম একই থাকবে।

আরও পড়ুন: অক্ষয় তৃতীয়ায় সোনা কিনুন মাত্র ১ টাকায়! কীভাবে? জেনে নিন

ধাপ ৪: পরবর্তী, ক্রয়ের পরিমাণ লিখুন। আপনি একদিনে সর্বাধিক ৫০,০০০ টাকা মূল্যের ডিজিটাল সোনা কিনতে পারেন। অনলাইন অ্যাপ্লিকেশন থেকে আপনি যে পরিমাণ সোনা কিনতে পারবেন তার কোনো প্রকৃত সীমা নেই।
ধাপ ৫: শেষ ধাপে আপনাকে অর্থপ্রদান সম্পূর্ণ করতে হবে। একবার একটি ক্রয় প্রক্রিয়া করা হলে, আপনি এটি বিপরীত করতে পারবেন না। যাইহোক, আপনি একই দামে কেনা সোনা ফেরত বিক্রি করতে পারেন।

Digital Gold

Paytm 
ধাপ ১: আপনার স্মার্টফোনে Paytm অ্যাপ্লিকেশন খুলুন এবং 'All Services' বিকল্পে ক্লিক করুন।
ধাপ ২: এরপর, সার্চ বারে 'গোল্ড' শব্দটি অনুসন্ধান করুন।
ধাপ ৩: 'বিকল্প' থেকে আপনি যেভাবে সোনা ক্রয় করতে চান তা নির্বাচন করুন, হয় গ্রাম এ পরিমাণ বা পরিমাণ লিখে।
ধাপ ৪: শেষ ধাপে আপনাকে অর্থপ্রদান সম্পূর্ণ করতে হবে।

Advertisement

PhonePe
ধাপ ১: আপনার স্মার্টফোনে PhonePe অ্যাপ্লিকেশনটি খুলুন এবং 'মাই মানি' বিকল্পে ক্লিক করুন।
ধাপ ২: এরপর, 'বিনিয়োগ' বিকল্পের অধীনে, গোল্ড আইকনে ক্লিক করুন।
ধাপ ৩: তারপর, আপনার পছন্দের সোনা প্রদানকারী নির্বাচন করুন, হয় SAFEGOLD বা MMTC-PAMP৷
ধাপ ৪: আপনি যেভাবে সোনা ক্রয় করতে চান তা নির্বাচন করুন, হয় পরিমাণ বা গ্রাম পরিমাণ লিখে।
ধাপ ৫: শেষ ধাপে আপনাকে অর্থপ্রদান সম্পূর্ণ করতে হবে।

Digital Gold

DG Gold
সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস-এর সোনার ডিজিটাল প্ল্যাটফর্মের নাম DG Gold। এই DG Gold-এ ৯৯৫ শতাংশ বিশুদ্ধতার ২৪ ক্যারাট সোনায় লগ্নি করা হল সবচেয়ে নির্ভরযোগ্য এবং সুরক্ষিত উপায়। বৈধ প্যান কার্ড অথবা ফর্ম ৬১ আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই একজন ক্রেতা ডিজি গোল্ডে (DG Gold) লেনদেন করতে পারবেন। ক্রেতারা অনলাইনে নূন্যতম ২৫০ টাকা ক্রয়মূল্যের সোনা থেকে কেনা শুরু করতে পারবেন ডিজি গোল্ড (DG Gold) প্লাটফর্মে।

অনলাইনে ডিজি গোল্ড (DG Gold) প্লাটফর্মে কেনা সোনা ক্রেতারা চাইলেই দেশজুড়ে থাকা সেনকো গোল্ডের ১১৬টিরও বেশি স্টোরে গিয়ে গয়না হিসেবে নিতে পারেন। আবার ইচ্ছে হলেই ক্রেতারা তৎকালীন দামে ডিজি গোল্ড (DG Gold) ওয়েবসাইট থেকে কেনা সোনা অনলাইনেই বিক্রি করে দিতে পারেন।

একই ভাবে সোনা লেনদেনের ডিজিটাল প্ল্যাটফর্ম লঞ্চ করেছে টাটার গয়নার ব্র্যান্ড Tanishq। SafeGold পরিচালিত ওই সোনা লেনদেনের ডিজিটাল প্ল্যাটফর্মের নাম Tanishq Digital Gold। Tanishq Digital Gold-এ মাত্র ১০০ টাকা দিয়েও বিনিয়োগ শুরু করা যায়। Tanishq Digital Gold থেকে কেনা ভার্চুয়াল সোনা ক্রেতারা চাইলেই দেশজুড়ে থাকা Tanishq-এর ৩৬০টা রিটেল স্টোরে অথবা অফিসিয়াল ওয়েবসাইট www.tanishq.co.in থেকে গয়না হিসেবে অনায়াসে বদলে নিতে পারেন।

Advertisement