scorecardresearch
 

PM Jan Osadhi Kendra: মাত্র ৫০০০ টাকায় শুরু করুন এই ব্যবসা, দুহাতে রোজগার; সরকার সাহায্য় করবে

PM Jan Osadhi Kendra: আপনিও যদি নিজের ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন এবং কম বাজেটে একটি ভাল লাভজনক ব্যবসা খুঁজছেন, তবে কেন্দ্রীয় সরকার নিজেই আপনাকে একটি দুর্দান্ত সুযোগ দিচ্ছে। এর মাধ্যমে খুব অল্প বিনিয়োগে আপনার আয় শুরু হবে।

Advertisement
মাত্র ৫০০০ টাকায় শুরু করুন এই ব্যবসা, দুহাতে রোজগার; সরকার সাহায্য় করবে মাত্র ৫০০০ টাকায় শুরু করুন এই ব্যবসা, দুহাতে রোজগার; সরকার সাহায্য় করবে

PM Jan Osadhi Kendra: আপনিও যদি নিজের ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন এবং কম বাজেটে একটি ভাল লাভজনক ব্যবসা খুঁজছেন, তবে কেন্দ্রীয় সরকার নিজেই আপনাকে একটি দুর্দান্ত সুযোগ দিচ্ছে। এর মাধ্যমে খুব অল্প বিনিয়োগে আপনার আয় শুরু হবে। আমরা 'প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি কেন্দ্র' সম্পর্কে কথা বলছি, যার সংখ্যা দেশে ক্রমাগত বাড়ছে এবং এটি আপনার জন্যও একটি দুর্দান্ত উপার্জনের সুযোগ হতে পারে। এই কেন্দ্রগুলির মাধ্যমে জনগণকে সাশ্রয়ী মূল্যে ওষুধ সরবরাহ করাই সরকারের লক্ষ্য।

দেশে জন ঔষধি কেন্দ্রের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। দেশে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি স্টোর খুলেছে। আরও প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্র খোলা হয়েছে এবং সরকার তাদের সংখ্যা আরও বাড়ানোর উপর জোর দিচ্ছে। ১৮০০ ধরনের ওষুধ এবং ২৮৫টি মেডিক্যাল ডিভাইস এসব মেডিসিন সেন্টারে রাখা হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ব্র্যান্ডেড ওষুধের তুলনায় জন ঔষধি কেন্দ্রে ৫০ থেকে ৯০ শতাংশ কম দামে ওষুধ পাওয়া যায়। এর জন্য আবেদন করার প্রক্রিয়াটিও খুবই সহজ।

জন ওষধি কেন্দ্র

আপনি মাত্র ৫,০০০ টাকার জন্য আবেদন করতে পারেন
পিএম জন ঔষধি কেন্দ্র খুলতে, আপনাকে একটি আবেদন করতে হবে, যার ফি ৫,০০০ টাকা। এখানে মনে রাখবেন যে এই কেন্দ্রগুলি খুলতে, আবেদনকারীর অবশ্যই ডি. ফার্মা বা বি. ফার্মার সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও, আপনার কেন্দ্র খোলার জন্য পর্যাপ্ত জায়গা থাকতে হবে, যার ক্ষেত্রফল প্রায় ১২০ বর্গফুট নির্ধারণ করা হয়েছে। আবেদন প্রক্রিয়া চলাকালীন, বিশেষ বিভাগ এবং বিশেষ এলাকার আবেদনকারীদের জন্য ফি ছাড়ের বিধানও করা হয়েছে।

আরও পড়ুন

কেন্দ্রীয় সরকার এভাবেই সাহায্য করে
প্রধানমন্ত্রী জন ঔষুধী কেন্দ্র খোলার পরে, সরকার প্রণোদনা পরিমাণে আর্থিক সাহায্য প্রদান করে। ৫ লক্ষ টাকা বা সর্বোচ্চ ১৫,০০০ টাকা পর্যন্ত মাসিক ওষুধ কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ প্রণোদনা দেওয়ার জন্য কেন্দ্রে একটি নিয়ম তৈরি করা হয়েছে। বিশেষ বিভাগ বা এলাকায় অবকাঠামোগত ব্যয়ের জন্য সরকার কর্তৃক অতিরিক্ত প্রণোদনা হিসাবে এক একক পরিমাণ ২ লক্ষ টাকা দেওয়া হয়।

Advertisement

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র
১. আধার কার্ড
২. ফার্মাসিস্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট
৩. প্যান কার্ড
৪. বৈধ মোবাইল নম্বর
৫. ঠিকানা প্রমাণ
৬. এই আবেদন প্রক্রিয়া

আপনি এভাবে অনলাইনে আবেদন করতে পারেন
১. অফিসিয়াল ওয়েবসাইট janaushadhi.gov.in-এ যান।
২. হোম পেজে মেনুতে কেন্দ্র বিকল্পের জন্য আবেদন করুন।
ক্লিক করুন.
৩. নতুন পেজে Click Here To Apply অপশনে ক্লিক করুন।
৪. এখন সাইন ইন ফর্ম খুলবে, যার নীচে রেজিস্টার নাও বিকল্পটি নির্বাচন করুন।
৫. এটি করার মাধ্যমে, আপনার স্ক্রিনে রেজিস্ট্রেশন ফর্মটি খুলবে, এতে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন।
৬. এর পরে, ড্রপ বক্সে রাজ্য নির্বাচন করুন এবং আইডি-পাসওয়ার্ড বিভাগে নিশ্চিত পাসওয়ার্ড লিখুন।
৭. এখন আপনাকে শর্তাবলীতে টিক দিতে হবে এবং তারপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
৮. এই পদক্ষেপগুলি অনুসরণ করার মাধ্যমে, PM জন ঔষধি কেন্দ্রের জন্য আপনার অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

 

Advertisement