scorecardresearch
 

PM Kisan Nidhi 18th Installment: কৃষকদের জন্য সুখবর, পুজোর আগেই অক্যাউন্টে ঢুকবে ২ হাজার টাকা; কবে?

PM Kisan Yojana: কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার দ্বারা শুরু করা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৮ তম কিস্তি আগামী মাসে ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলেছে। তবে এর জন্য আপনার ই-কেওয়াইসি সম্পূর্ণ করা প্রয়োজন।

Advertisement
৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা

PM Kisan 18th Instalment: আপনি যদি নিজে নিজে  কিষাণ সম্মান নিধির সুবিধাভোগী হন, তাহলে এই খবর আপনাকে খুশি করবে। কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের জন্য কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত প্রধানমন্ত্রী কিষাণ নিধি যোজনা সম্পর্কে একটি বড় আপডেট এসেছে। সরকার নবরাত্রির সময় সারা দেশে ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ টাকা ট্রান্সফার করবে। পিএম কিষাণ নিধির ১৮তম কিস্তির মুক্তির তারিখ সরকার ঘোষণা করেছে।

৫ অক্টোবর কৃষকদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ওয়েবসাইট অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫ অক্টোবর কৃষকদের ১৮তম কিস্তি প্রদান করবেন। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার দেশের দরিদ্র কৃষকদের বার্ষিক ছয় হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করে। এই টাকা ডিবিটি-এর মাধ্যমে সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। এই টাকা  তিন কিস্তিতে দুই হাজার টাকা করে কৃষকদের দেওয়া হয়।

এই স্কিমটি ২০১৯ সালে শুরু হয়েছিল
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পটি  ২০১৯ সালে সরকার শুরু করেছিল৷ প্রকল্পের আওতায় প্রাপ্ত অর্থ সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। পিএম পিষাণের সমস্ত সুবিধাভোগী কৃষকদের eKYC করানো প্রয়োজন। ই-কেওয়াইসি-এর মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত হওয়ার পরেই টাকা আপনার অ্যাকাউন্টে আসবে। আপনি OTP-এর মাধ্যমে অথবা আপনার আঙ্গুলের ছাপ বা মুখের ছাপের মাধ্যমে যেকোন CSC কেন্দ্রে গিয়ে নিজেকে শনাক্ত করতে পারেন।

আরও পড়ুন

যারা ই-কেওয়াইসি করেননি তারা সমস্যায় পড়বেন
যাদের কাছে পিএম কিষাণের ই-কেওয়াইসি নেই তারা এই প্রকল্পের সুবিধা পেতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। আপনি আপনার মোবাইল নম্বর এবং আধার কার্ডের মাধ্যমে ওটিপির সাহায্যে পিএম কিষাণ পোর্টালে গিয়ে ই-কেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন। যদি এটি না ঘটে তবে আপনি নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে (CSC) গিয়ে ই-কেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন।

Advertisement

প্রধানমন্ত্রী কিষাণ নিধি যোজনার সম্পূর্ণ  সিস্টেম সরকার এবং কৃষকের মধ্যে। এতে, তহবিল রিলিজের পর, সরকার তা ব্যাঙ্কের মাধ্যমে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করে। এটি দুর্নীতি দমনে সহায়তা করে। এর আগে, জুলাই মাসে সরকার এই স্কিমের ১৭তম কিস্তি প্রকাশ করেছিল।

কীভাবে eKYC করবেন
> ওটিপি ভিত্তিক ই-কেওয়াইসি  প্রধানমন্ত্রী-কিষাণ পোর্টাল এবং মোবাইল অ্যাপে উপলব্ধ।
> বায়োমেট্রিক ভিত্তিক ই-কেওয়াইসি, কমন সার্ভিস সেন্টার  (CSC) এবং রাজ্য পরিষেবা কেন্দ্রে (SSK) করা যাবে।
> ফেস প্রমাণীকরণ ভিত্তিক ইকেওয়াইসি, পিএম কিষাণ মোবাইল অ্যাপে উপলব্ধ যা লক্ষ লক্ষ কৃষক ব্যবহার করেন।

  • প্রথমে পিএম কিষাণের অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  • ওয়েবসাইটে 'Farmers Corner' বিকল্পটি নির্বাচন করুন।
  • এখানে আপনি 'e-KYC' বিকল্প দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।
  • এখন আপনার আধার নম্বর লিখুন এবং 'Get OTP'-তে ক্লিক করুন।
  • নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত OTP লিখুন এবং সাবমিট করুন।

কাজের বিষয়
ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার পরেই, কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ১৮তম কিস্তির সুবিধাগুলি পেতে সক্ষম হবেন। সরকারের এই উদ্যোগ শুধু কৃষকদের আর্থিক সহায়তাই দেবে না, তাদের অর্থনৈতিক অবস্থারও উন্নতি ঘটাবে। সমস্ত কৃষকদের সময়মতো ই-কেওয়াইসি করাতে অবহেলা করা উচিত নয়, যাতে তারা এই প্রকল্পের সুবিধা পেতে পারে। এটি কৃষকদের জন্য একটি সুবর্ণ সুযোগ, এবং তাদের এটি সঠিকভাবে ব্যবহার করা দরকার। সমস্ত কৃষক অধীর আগ্রহে ৫ অক্টোবরে তহবিল স্থানান্তর প্রক্রিয়ার জন্য অপেক্ষা করছে।

Advertisement