scorecardresearch
 

PM Kisan Yojana: ৬ হাজার অতীত, এবার ১০ হাজার টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে; কারা পাবেন?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার যোগ্য কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকা আর্থিক সহায়তা দেয়। কৃষকরা প্রতি ৪ মাস অন্তর ২ হাজার টাকা করে পান।

Advertisement
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি
হাইলাইটস
  • মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার কৃষকদের জন্য 'কিষাণ কল্যাণ যোজনা' চালু করেছে
  • এই প্রকল্পে কৃষকদের প্রতি বছর ৪ হাজার টাকা দেওয়া হয়

Kisan Kalyan Yojana: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার যোগ্য কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকা আর্থিক সহায়তা দেয়। কৃষকরা প্রতি ৪ মাস অন্তর ২ হাজার টাকা করে পান। পিএম কিষাণ যোজনার অধীনে এখনও পর্যন্ত ১৩টি কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে এসেছে এবং এখন সমস্ত কৃষকরা ১৪তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এরই মধ্যে কৃষকদের জন্য একটি বড় খবর আসছে। হ্যাঁ, মধ্যপ্রদেশের কৃষকরা ৬ হাজার টাকার পরিবর্তে ১০ হাজার টাকা পাবেন।

আসলে মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার কৃষকদের জন্য 'কিষাণ কল্যাণ যোজনা' চালু করেছে। রাজ্য সরকারের এই প্রকল্পে কৃষকদের প্রতি বছর ৪ হাজার টাকা দেওয়া হবে। অর্থাৎ, পিএম কিষাণ সম্মান নিধির ৬ হাজার টাকা এবং কিষাণ কল্যাণ যোজনার ৪ হাজার টাকা আলাদাভাবে মধ্যপ্রদেশের কৃষকদের অ্যাকাউন্টে আসবে। যার ফলে মধ্যপ্রদেশের কৃষকদের অ্যাকাউন্টে মোট জমা হবে ১০ হাজার টাকা।

কিষাণ কল্যাণ যোজনা ২০২২ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছিল

আরও পড়ুন

মধ্যপ্রদেশ সরকারের 'কিষাণ কল্যাণ যোজনা'-এর অধীনে, কৃষকদের প্রতি বছর দুটি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়। মধ্যপ্রদেশ সরকার ২০২২ সালের সেপ্টেম্বরে কিষাণ কল্যাণ যোজনা শুরু করেছিল। মধ্যপ্রদেশে, শুধুমাত্র সেই সমস্ত কৃষকরা যারা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় আসেন তাঁরাই কিষাণ কল্যাণ যোজনার সুবিধা পেতে পারেন। আপনি যদি মধ্যপ্রদেশের একজন কৃষক হন এবং প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে নিবন্ধিত হন, তাহলে আপনি https://saara.mp.gov.in/ ওয়েবসাইটে গিয়ে মধ্যপ্রদেশ সরকারের কিষাণ কল্যাণ যোজনার জন্য আবেদন করতে পারেন।

Advertisement