scorecardresearch
 

PM Surya Ghar Yojna: ভর্তুকি-সহ ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ দিচ্ছে মোদী সরকার, কীভাবে মিলবে? বিস্তারিত...

PM Surya Ghar Yojna: এই সরকারি প্রকল্পে, ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুতের সঙ্গে আপনিও পাবেন ভর্তুকির সুবিধাও। এর অধীনে, সরকার একটি ৩ কিলোওয়াট রুফটপ প্যানেল ইনস্টল করার জন্য ৩৬ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দেয়।

Advertisement
 মাসে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ মাসে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ

PM Surya Ghar Yojna Subsidy: এই মাসের ১ ফেব্রুয়ারি দেশের অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 'রুফটপ সোলার স্কিম' বা 'প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা'  (PM Surya Ghar Muft Bijli Yojana) ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প লঞ্চ  করেছেন। এতে সুবিধাভোগীরা শুধু বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎই পান না, ভর্তুকিও পান। তবে এর জন্য কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

১ কোটি ঘর আলোকিত করার লক্ষ্য
PM Surya Ghar Yojna অধীনে, বিদ্যুৎ সরবরাহ এবং অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনের জন্য বাড়িতে সোলার প্যানেল স্থাপন করা হয়। সরকারের মতে, বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের লক্ষ্যমাত্রা এক কোটি ঘর আলোকিত করা এবং এর আওতায় প্রতি মাসে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হচ্ছে। এই স্কিমে, বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হয় এবং খরচের বোঝা কমানোর জন্য, সরকার এই স্কিমের জন্য আবেদনকারী লোকদের অ্যাকাউন্টে ভর্তুকিও পাঠায়, যা মিটারের ক্ষমতা অনুসারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। .

পিএম সূর্য ঘরে এত ভর্তুকি পাওয়া যায়
৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহকারী এই সরকারি প্রকল্পে সোলার প্যানেল স্থাপনের জন্য সরকার প্রদত্ত ভর্তুকি অনুসারে, আপনি যদি আপনার বাড়িতে 2kW রুফটপ সোলার ইনস্টল করতে চান, তাহলে ওয়েবসাইটে পাওয়া ক্যালকুলেটর অনুযায়ী, মোট প্রকল্পের খরচ এর জন্য লাগবে ৪৭ হাজার টাকা। তবে এতে সরকার থেকে ১৮ হাজার টাকা ভর্তুকি দেওয়া হবে। এইভাবে গ্রাহককে রুফটপ সোলার লাগানোর জন্য  ২৯ হাজার টাকা দিতে হবে।

আরও পড়ুন

নিয়ম অনুযায়ী এর জন্য ১৩০ বর্গফুট জায়গা থাকতে হবে।  ৪৭ হাজার টাকা ব্যয়ে নির্মিত সোলার প্ল্যান্টটি প্রতিদিন  ৪.৩২  Kwh/day  বিদ্যুৎ উৎপাদন করবে, যা বছরে ১৫৭৬ kWh/Year হবে৷ এর মাধ্যমে গ্রাহকের দৈনিক ১২.৯৬ টাকা এবং বছরে ৪৭৩০ টাকা সাশ্রয় হবে।

Advertisement

যদি আপনার ছাদের এলাকা ৭০০ বর্গফুট হয়, তাহলে আপনাকে ৩ কিলোওয়াট প্যানেলের জন্য আবেদন করতে হবে এবং এই ক্ষমতার একটি মিটার এবং সোলার প্যানেল ইনস্টল করার জন্য আপনার বিনিয়োগ হবে ৮০ হাজার টাকা। একই সময়ে, সরকার থেকে প্রাপ্ত ভর্তুকির পরিমাণ বেড়ে দাঁড়াবে ৩৬ হাজার টাকা। অর্থাৎ এর জন্য আপনাকে আপনার পকেট থেকে মাত্র ৫০ হাজার টাকা খরচ করতে হবে। এর চেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন মিটারে সর্বোচ্চ ভর্তুকি পরিমাণ ৭৮ হাজার টাকা পর্যন্ত।

 ভর্তুকি পেতে প্রয়োজন এই কাজ
যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সকারের দেওয়া এই উপহারটি সুবিধাভোগীদের ঘর আলোকিত করবে, সেখানে সরকারের খরচ হবে প্রায়  ৭৫ হাজার কোটি টাকা। এই স্কিমের সুবিধাগুলি পেতে, আবেদনকারীকে অবশ্যই ভারতের বাসিন্দা হতে হবে। এর পাশাপাশি নিজেদের ঘর আছে এমন দরিদ্র ও মধ্যম আয়ের পরিবার এ জন্য আবেদন করতে পারবেন। এখানে মনে রাখা জরুরি যে সরকারের কাছ থেকে ভর্তুকি পেতে হলে আপনাকে একটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে।

 নেট মিটার ইনস্টল হওয়ার পরে, DISCOM  দ্বারা যাচাইকরণের পরে, পোর্টাল থেকে আপনাকে একটি কমিশনিং সার্টিফিকেট জারি করা হবে, যার অর্থ হবে আপনি এখন এই স্কিমের অধীনে আবেদন করেছেন৷ কিন্তু ভর্তুকি পেতে আপনাকে একটি নথি আপলোড করতে হবে। সার্টিফিকেট  ইস্যু করার পরে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং বাতিল চেক পোর্টালে জমা দিতে হবে। এর পরে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি পাঠানো হবে।

আবেদনের পদ্ধতি খুবই সহজ

  • প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmsuryaghar.gov.in এবং সিলেক্ট করুন Apply for Rooftop Solar.
  • এখন আপনার রাজ্য এবং বিদ্যুৎ বিতরণ কোম্পানির নাম নির্বাচন করুন। তারপর আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল লিখুন।
  • এর পরে, গ্রাহক বা কনজিউমার  নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে নতুন পেজে লগইন করুন। যখন ফর্মটি খোলে, এতে প্রদত্ত নির্দেশিকা অনুযায়ী রুফটপে সোলার প্যানেলের জন্য আবেদন করুন৷
  • এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, আপনি ফিজিবিলিটি  অনুমোদন পাবেন, যার পরে আপনি আপনার DISCOM-এ নিবন্ধিত যে কোনও বিক্রেতার কাছ থেকে প্ল্যান্ট ইনস্টল করতে সক্ষম হবেন।
  • সৌর প্যানেল ইনস্টল করার পরে, পরবর্তী ধাপে আপনাকে  প্লাস্টের বিবরণ সহ নেট মিটারের জন্য আবেদন করতে হবে।

Advertisement