scorecardresearch
 

PM Surya Ghar Yojana: আর নয় বিদ্যুতের বিল, মোদী সরকারের দুর্দান্ত স্কিম, কীভাবে পাবেন?

কেন্দ্র সরকার ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎতের সুবিধা দিতে একটি প্রকল্প শুরু করেছে। এই স্কিমটি শুধু বিনামূল্যে বিদ্যুৎই দেবে না, উপার্জনের সুযোগও দেবে। কর্মসংস্থানের সুযোগও থাকবে।

Advertisement
নরেন্দ্র মোদী। ফাইল ছবি নরেন্দ্র মোদী। ফাইল ছবি
হাইলাইটস
  • কেন্দ্র সরকার ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎতের সুবিধা দিতে একটি প্রকল্প শুরু করেছে।
  • এই স্কিমটি শুধু বিনামূল্যে বিদ্যুৎই দেবে না, উপার্জনের সুযোগও দেবে।

কেন্দ্র সরকার ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎতের সুবিধা দিতে একটি প্রকল্প শুরু করেছে। এই স্কিমটি শুধু বিনামূল্যে বিদ্যুৎই দেবে না, উপার্জনের সুযোগও দেবে। কর্মসংস্থানের সুযোগও থাকবে। প্রধানমন্ত্রী বলেছেন যে, এই প্রকল্পের অধীনে ৭৫০০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ করা হবে। ২২ জানুয়ারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প ঘোষণা করেছিলেন, যা এখন প্রধানমন্ত্রী 'সূর্য ঘর যোজনা' নামে চালু করা হয়েছে। বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প।

এই প্রকল্পের অধীনে, মানুষের বাড়িতে সৌর প্যানেল স্থাপন করা হবে, যার কারণে মানুষ ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবেন। এছাড়াও, আপনি এটি থেকে উৎপন্ন অতিরিক্ত বিদ্যুৎ বিক্রি করে বছরে ১৭ থেকে ১৮ হাজার টাকা আয় করতে পারেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লেখা ৭৫,000 কোটি টাকারও বেশি বিনিয়োগ সহ এই প্রকল্পটি প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করে ১ কোটি পরিবারকে আলোকিত করার লক্ষ্য নিয়েছে।

ঋণ এবং ভর্তুকিও দেওয়া হবে। প্রধানমন্ত্রী বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের আওতায় ভর্তুকি পাঠানো হবে মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এছাড়া ব্যাংক ঋণও দেওয়া হবে রেয়াত হারে। কেন্দ্রীয় সরকার নিশ্চিত করবে যে, এর খরচ সাধারণ মানুষের বোঝা হয়ে দাঁড়াচ্ছে না। প্রধানমন্ত্রী বলেন, একটি জাতীয় অনলাইন পোর্টালের মাধ্যমে সকল স্টেকহোল্ডারদের নিবন্ধন করা হবে। তৃণমূল স্তরে এই প্রকল্পটিকে জনপ্রিয় করতে, শহুরে স্থানীয় সংস্থা এবং পঞ্চায়েতগুলিকে তাদের ছাদে সৌর ব্যবস্থার প্রচার করতে উৎসাহিত করা হবে। তিনি বলেছিলেন যে, এই প্রকল্পটি বিদ্যুৎ বিল হ্রাস করবে, আয় এবং কর্মসংস্থান সৃষ্টি করবে।

আরও পড়ুন

কোথায় আবেদন করতে হবে? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সৌর শক্তি এবং টেকসই অগ্রগতির প্রচারের জন্য সমস্ত আবাসিক গ্রাহকদের, বিশেষ করে যুবকদের https://pmsuryaghar.gov.in-এ আবেদন করার জন্য আবেদন করেছেন। আপনি এই ওয়েবসাইটে গিয়ে রুফটপ সোলারে ক্লিক করে আবেদন করতে পারেন। এখান থেকে আপনি ক্লিক করে ভর্তুকি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন এবং কীভাবে আপনার বাড়িতে সোলার ইনস্টল করবেন। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের ব্যাপারে খুবই সক্রিয়।

Advertisement

আপনি যদি এই স্কিমের সুবিধা নিতে চান, তাহলে প্রথমে https://pmsuryaghar.gov.in/consumerRegistration-এ ক্লিক করে নিবন্ধন করুন। শুধুমাত্র এই সময় আপনি কত ভর্তুকি পেতে পারেন তা গণনা করতে পারেন। এতে গ্রাহককে জানাতে হবে আপনি মাসিক গড় বিদ্যুতের বিল কত পরিশোধ করেছেন, তার পরে সঞ্চয় হিসাব করা যাবে।

এই স্কিমটির বিশেষত্ব কী? আপনাদের বলে দেওয়া যাক, গত মাসে ২২ জানুয়ারী এই স্কিমটি ঘোষণা করেছিলেন মোদী, তারপরে অন্তর্বর্তী বাজেটে এই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছিল এবং এখন এই প্রকল্পটি পৌঁছে দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। প্রতিটি বাড়িতে। প্রক্রিয়াও শুরু হয়েছে। পিএম মোদির একটি টুইটে, পিএম সূর্যোদয় যোজনার নাম লেখা হয়েছে পিএম সূর্য ঘর: বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে সরকার এই প্রকল্পের জন্য ৭৫ হাজার কোটি টাকার বাজেট করেছে। যার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক কোটি মানুষকে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার। সরকার সোলার প্যানেলের খরচ জনগণের উপর চাপাবে না। এজন্য বড় বাজেট করা হয়েছে। বিজ্ঞাপন PM সূর্যোদয় যোজনা এবং PM সূর্য ঘর বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প উভয়ই একে অপরের সাথে যুক্ত। পিএম সূর্যোদয় যোজনায় বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর কথা বলা হয়েছিল। যেখানে প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনায় বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার কথা বলা হয়েছে।

 

Advertisement