scorecardresearch
 

Post Office Best Saving Scheme: অল্প সময়েই টাকা হবে দ্বিগুণ, এই স্কিমে ৫ লক্ষ টাকা জমিয়ে রিটার্ন পান ১০ লক্ষ

Post Office Kisan Vikas Patra Scheme: পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র স্কিম হিসাবে খুব জনপ্রিয়। এই স্কিমটি শক্তিশালী রিটার্ন সহ বিনিয়োগকৃত অর্থের পরিমাণ দ্বিগুণ করে। বিশেষ বিষয় হল এতে আপনি সুদের উপরও সুদের সুবিধাও পাবেন।

Advertisement
Post Office Best Saving Scheme Post Office Best Saving Scheme

Post Office Saving Scheme: পোস্ট অফিসে অনেক ধরনের ছোট সঞ্চয় স্কিম পরিচালিত হচ্ছে, যা তাদের বিনিয়োগকারীদের মধ্যে খুব জনপ্রিয়, এই স্কিমগুলি বিনিয়োগকারীদের প্রচুর সুবিধাও দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে কিষাণ বিকাশ পত্র স্কিম, যাতে বিনিয়োগকারীরা তাদের অর্থ দ্বিগুণ করার নিশ্চয়তা পায়। আপনি যদি  বর্তমানে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে আপনি বিকল্প হিসাবে কিষাণ বিকাশ পত্র বেছে নিতে পারেন। সরকার এই প্রকল্পে বর্তমানে ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে।

নিরাপদ বিনিয়োগের সঙ্গে  দুর্দান্ত রিটার্ন
প্রত্যেকে তাদের উপার্জনের কিছু সঞ্চয় করতে চায় এবং এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ কেবল নিরাপদই নয় বরং চমৎকার রিটার্নও পায়। এই ক্ষেত্রে, পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলি ভাল বিকল্প। কিষাণ বিকাশ পত্র স্কিমের কথা বললে, এর অধীনে সরকার ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। আপনি ১০০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। 

আপনি ১০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারেন
 কিষাণ বিকাশ পত্র স্কিমে  সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই, অর্থাৎ, আপনি যত খুশি বিনিয়োগ করতে পারেন এবং সুবিধা পেতে পারেন৷  ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করার পরে, আপনি ১০০ টাকার গুণিতকগুলিতে বিনিয়োগ করতে পারেন৷ বিশেষ বিষয় হল আপনি একটি যৌথ অ্যাকাউন্ট খুলেও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এর সঙ্গে কিষাণ বিকাশ পত্রে নমিনির সুবিধাও পাওয়া যায়। এতে ১০ বছরের বেশি বয়সী শিশুরাও তাদের নিজের নামে একটি KVP অ্যাকাউন্ট খুলতে পারে।

আরও পড়ুন

১১৫ মাসে টাকা দ্বিগুণ হবে
 এখন এই স্কিমের অধীনে টাকা দ্বিগুণ করার ফর্মুলা সম্পর্কে জেনে নেওয়া যাক। এর জন্য আপনাকে ৯ বছর ৭ মাসের জন্য বিনিয়োগ করতে হবে। তার মানে, আপনি যদি ১১৫ মাসের জন্য কিষাণ বিকাশ পত্র স্কিমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তবে এই সময়ের মধ্যে এই পরিমাণ২ লক্ষ টাকা হয়ে যাবে। যেখানে আপনি যদি এতে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ১০ লক্ষ টাকা পাবেন। পোস্ট অফিসের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে, কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করা পরিমাণের সুদ চক্রবৃদ্ধির ভিত্তিতে গণনা করা হয়। তার মানে আপনি সুদের উপরও সুদ পাবেন। এর আগে, এই স্কিমের অধীনে, অর্থ দ্বিগুণ হতে  ১২৩ মাস লাগত, যা সরকার এই বছরের শুরুতে অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারিতে কমিয়ে ১২০ মাসে করে এবং কয়েক মাস পরে, বিনিয়োগকারীদের আরও সুবিধা দেওয়ার জন্য, এই মেয়াদ আপও হ্রাস করে ১১৫ মাস করা হয়েছে।

Advertisement

KVP অ্যাকাউন্ট কীভাবে  খোলা যাবে? 
কিষাণ বিকাশ পত্র যোজনার জন্য একটি অ্যাকাউন্ট খোলা খুব সহজ। এর জন্য আবেদনপত্রটি রশিদসহ পোস্ট অফিসে পূরণ করতে হবে এবং তারপর বিনিয়োগের পরিমাণ নগদ, চেক বা ডিমান্ড ড্রাফটে জমা দিতে হবে। আপনাকে আবেদনের সঙ্গে  আপনার পরিচয়পত্রও সংযুক্ত করতে হবে।কিষাণ বিকাশ পত্র হল একটি ছোট সঞ্চয় প্রকল্প। প্রতি তিন মাসে সরকার এই স্কিমের ক্ষেত্রে  সুদের হার পর্যালোচনা করে এবং প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করে।

Advertisement