scorecardresearch
 

Post Office Scheme: মাত্র ৩০০ টাকা জমালে রিটার্ন ১৭ লক্ষ টাকা, Post Office-এর ধামাকা স্কিম

প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু অংশ সঞ্চয় করে। এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ নিরাপদ রাখার পাশাপাশি তারা শক্তিশালী রিটার্নও পায়। এক্ষেত্রে, পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলি খুব জনপ্রিয়। এমন একটি স্কিম রয়েছে যেখানে দৈনিক মাত্র ৩৩৩ টাকা জমা রেখে ১৭ লক্ষ টাকার বেশি একটি তহবিল জমা করতে পারেন। পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম বা পোস্ট অফিস আরডি স্কিম বিনিয়োগকারীদের বিপুল আয় দেয়।

Advertisement
পোস্ট অফিসের স্কিম পোস্ট অফিসের স্কিম

Post Office Scheme: প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু অংশ সঞ্চয় করে। এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ নিরাপদ রাখার পাশাপাশি তারা শক্তিশালী রিটার্নও পায়। এক্ষেত্রে, পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলি খুব জনপ্রিয়। এমন একটি স্কিম রয়েছে যেখানে দৈনিক মাত্র ৩৩৩ টাকা জমা রেখে ১৭ লক্ষ টাকার বেশি একটি তহবিল জমা করতে পারেন। পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম বা পোস্ট অফিস আরডি স্কিম বিনিয়োগকারীদের বিপুল আয় দেয়।

ঝুঁকিমুক্ত বিনিয়োগের জন্য সেরা বিকল্প
পোস্ট অফিসের অন্যান্য সমস্ত সঞ্চয় স্কিম ঝুঁকিমুক্ত এবং আরডি বিনিয়োগের ক্ষেত্রেও কোনও ঝুঁকি নেই৷ এতে সরকার নিজেই বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয়। কিন্তু বিশাল সুবিধা সহ এই ক্ষুদ্র সঞ্চয় আরডি স্কিমে, প্রতি মাসে সঠিক সময়ে বিনিয়োগ করতে হবে। যদি কোনও মাসে কিস্তি দিতে ভুলে যান, তাহলে প্রতি মাসে ১% পেনাল্টি দিতে হবে। যদি পরপর ৪টি কিস্তি মিস করেন, তাহলে এই অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এই স্কিমের মেয়াদপূর্তির সময়কাল ৫ বছর।

মাত্র ১০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলুন
প্রতি মাসে ১০০ টাকা বিনিয়োগ করে এই রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট অর্থাৎ RD-তে অ্যাকাউন্ট খুলতে পারেন, যা পোস্ট অফিসের সেরা ছোট সঞ্চয় প্রকল্পের অন্তর্ভুক্ত। এতে একক বা যৌথ অ্যাকাউন্ট খোলার সুবিধাও দেওয়া হয়েছে। সুদের কথা বললে, বর্তমানে এই স্কিমে ৬.৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। তার মানে, বিনিয়োগকারীদের অর্থ নিরাপদ থাকার পাশাপাশি বিনিয়োগকারীরা এই সরকারি প্রকল্পে আশ্চর্যজনক সুদের হারও পাচ্ছেন।

আরও পড়ুন

৩৩৩ টাকা থেকে ১৭ লক্ষ টাকা তোলার গণিত  
পোস্ট অফিসের এই জনপ্রিয় স্কিমে বিনিয়োগের মাধ্যমে ১৭ লক্ষ টাকার বেশি তহবিল সংগ্রহের বিষয়ে কথা বললে, এর গণনা খুব সহজ। যদি এই স্কিমে দৈনিক ৩৩৩ টাকা বিনিয়োগ করেন, তাহলে এই পরিমাণ প্রতি মাসে প্রায় ১০ হাজার টাকা হয়ে যায়। এতে প্রতি বছর ১.২০ লক্ষ টাকা সাশ্রয় করবেন। তার মানে, পাঁচ বছরের মেয়াদপূর্তিতে, ৫,৯৯,৪০০ টাকা জমা দেবেন, ৬.৮ শতাংশ হারে চক্রবৃদ্ধি সুদে তা হবে ১,১৫,৪২৭ টাকা, অর্থাৎ মোট পরিমাণ হবে ৭,১৪, ৮২৭।

Advertisement

এখন, যদি পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে মেয়াদপূর্তির মেয়াদ শেষ হওয়ার পরে, বিনিয়োগকে ৫ বছরেরও বেশি বাড়িয়ে দেন, অর্থাৎ, আপনি ১০ বছর পর্যন্ত এই সুবিধা পেতে পারেন। এখন ১০ বছরে জমা করা অর্থের পরিমাণ হবে ১২,০০০০০ টাকা এবং এতে প্রাপ্ত সুদ হবে ৫,০৮,৫৪৬ টাকা। এখন সুদ যোগ করার পর, ১০ বছর পর মোট ১৭,০৮,৫৪৬ টাকা পাবেন।

Advertisement