scorecardresearch
 

MIS Scheme: পোস্ট অফিসের এই স্কিমে দারুণ আয়, একবার টাকা জমা করলেই ঘরে ঢুকবে লাভের অঙ্ক

MIS Scheme: পোস্ট অফিসের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী দেখতে গেলে এই স্কিমে লগ্নির জন্য ৭.৪ শতাংশ হারে ইন্টারেস্ট পাওয়া যায়। এমআইএসে আপনি অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে শুরু হওয়ার একমাস পর থেকে সুদ পেতে শুরু করবেন। অর্থাৎ আপনি ইন্টারেস্ট প্রথম মাসের ভিত্তিতেই পাবেন। এমআইএস স্কিমে ১০০০ টাকার খাতা খোলা যেতে পারে। এতে একাউন্টে দুই রকম ভাবে সিঙ্গেল এবং জয়েন্ট খোলার সুবিধা রয়েছে।

Advertisement
পোস্ট অফিসের এই স্কিমে দারুণ আয়, একবার টাকা জমা করলেই ঘরে ঢুকবে লাভের অঙ্ক পোস্ট অফিসের এই স্কিমে দারুণ আয়, একবার টাকা জমা করলেই ঘরে ঢুকবে লাভের অঙ্ক
হাইলাইটস
  • পোস্ট অফিসের এই স্কিমে দারুণ আয়
  • একবার টাকা জমা করলেই ঘরে ঢুকবে লাভের অঙ্ক
  • নিজেই একবার যাচাই করে দেখুন

Post Office MIS Scheme: পোস্ট অফিসের বিভিন্ন রকম সেভিংস স্কিম থাকে। এর একাধিক স্কিম লোকেদের মধ্যে অত্যন্ত পপুলার। সাধারণভাবে পোস্ট অফিসে লগ্নিকে সুরক্ষিত বলে মনে করা হয়। এ কারণে এই স্কিমে বহু লোক লগ্নি করেন। পোস্ট অফিস স্কিমে লগ্নি করলে আপনি ভালো রিটার্ন পেতে পারেন। পোস্ট অফিসের একটি পপুলার স্কিমে মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস রয়েছে।

১০০০ টাকা থেকে লগ্নি শুরু করতে পারেন

পোস্ট অফিসের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী দেখতে গেলে এই স্কিমে লগ্নির জন্য ৭.৪ শতাংশ হারে ইন্টারেস্ট পাওয়া যায়। এমআইএসে আপনি অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে শুরু হওয়ার একমাস পর থেকে সুদ পেতে শুরু করবেন। অর্থাৎ আপনি ইন্টারেস্ট প্রথম মাসের ভিত্তিতেই পাবেন। এমআইএস স্কিমে ১০০০ টাকার খাতা খোলা যেতে পারে। এতে একাউন্টে দুই রকম ভাবে সিঙ্গেল এবং জয়েন্ট খোলার সুবিধা রয়েছে।

আরও পড়ুন

কত টাকা লগ্নি করতে পারবেন?

লিমিটের কথা বলতে গেলে সিঙ্গেল অ্যাকাউন্ট খোলার পরে আপনি ম্যাক্সিমাম ৯ লাখ টাকা পর্যন্ত লগ্নি করতে পারেন।যেখানে জয়েন্ট একাউন্টে আপনি অধিকতম ১৫ লাখ টাকা পর্যন্ত লগ্নি করতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্টে ৩ জন লোক মিলে খুলতে পারেন। মান্থলি ইনকাম স্কিমের হিসেবে লগ্নি করার জন্য পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। কোনও ১৮ বছরের বা তার বেশি বয়সী ব্যক্তি এই স্কিমে লগ্নি করতে পারেন।

ম্যাচুরিটির আগে

যদি স্কিমটি ম্যাচিওর হওয়ার আগে আপনি অ্যাকাউন্ট বন্ধ করতে চান, তাহলে এই কাজটি আপনি লগ্নির তারিখ থেকে এক বছর পুরো হওয়ার পরে করতে পারবেন। যদি একাউন্ট খোলার তারিখ এর ১ বছর পর এবং ৩ বছর আগে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হয়, তাহলে লগ্নির ২ শতাংশ টাকা কেটে যাবে এবং অবশিষ্ট টাকা ফেরত দিয়ে দেওয়া হবে। যদি খাতা খোলার তারিখ থেকে ৩ বছর পরে এবং ৫ বছরের আগে বন্ধ করে দেওয়া হয় তাহলে মূলধনের ১ শতাংশ বরাবর টাকা কেটে নেওয়া হবে এবং টাকা ফেরত দিয়ে দেয়া হবে।

Advertisement

ম্যাচিউরিটির পরে

ডাকঘরে পাসবুকের সঙ্গে নির্ধারিত আবেদনপত্র জমা করে খাতা খোলার তারিখ থেকে ৫ বছর পর্যন্ত সমাপ্তিতে অ্যাকাউন্ট ক্লোজ করা যেতে পারে। মেয়াদ শেষ হওয়ার আগে লগ্নিকারীর মৃত্যু হলে অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। লগ্নি কোনও টাকা আইনি উত্তরাধিকারীকে ফেরত দিয়ে দেওয়া হবে। সুদ মেয়াদ শেষের আগের মাস পর্যন্ত দেওয়া হবে।

 

Advertisement