scorecardresearch
 

Post Office RD Interest Rates: পোস্ট অফিস RD-তে এখন আরও সুদ, কত টাকা রাখলে কত লাভ? রইল বিশদে

Post Office Recuring Dipost: সরকার ১ জুলাই থেকে পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে (Post Office RD ) সুদের হার বাড়িয়েছে। নতুন সুদের হার সহ ২০০০, ৩০০০, ৪০০০ এবং৫০০০ টাকার RD-তে আপনি এখন কত লাভ পাবেন চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
পোস্ট অফিস RD নিয়ে বড় খবর পোস্ট অফিস RD নিয়ে বড় খবর

Post Office RD: পোস্ট অফিস স্কিমগুলিকে  বিনিয়োগের ক্ষেত্রে খুব ভাল বলে মনে করা হয়। এখানে আপনি শিশু থেকে বয়স্ক সকলের জন্য  বিনিয়োগের অপশন পাবেন। সঙ্গে পাবেন  নিশ্চিত রিটার্ন এবং সরকারি গ্যারান্টি। অর্থাৎ অর্থ বৃদ্ধির নিশ্চয়তা এবং ডুবে যাওয়ার কোনও ঝুঁকি নেই। ১ জুলাই থেকে সরকার পোস্ট অফিস আরডির ওপরও সুদ বাড়িয়েছে। এখন এই স্কিমে ৬.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে, যা এতদিন  পর্যন্ত ৬.২ শতাংশ হারে পাওয়া যাচ্ছিল। RD স্কিম পোস্ট অফিসে ৫ বছরের জন্য শুরু হয়। আপনি ১০০ টাকা থেকে এটিতে বিনিয়োগ শুরু করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক নতুন সুদের হারের সঙ্গে পোস্ট অফিসে ২০০০, ৩০০০, ৪০০০ এবং ৫০০০ টাকার RD-তে কত লাভ পাওয়া যাবে?

২০০০ টাকার RD
আপনি যদি প্রতি মাসে ২০০০ টাকার একটি RD শুরু করেন, তাহলে এক বছরে আপনি মোট ২৪,০০০ টাকা বিনিয়োগ করবেন। ৫ বছরে মোট বিনিয়োগ হবে ১,২০,০০০ টাকা। যদি ৬.৫ শতাংশ  অনুসারে এর উপর সুদ গণনা করা হয়, তাহলে ৫ বছরে আপনি সুদ হিসাবে ২১,৯৮৩ টাকা পাবেন। এইভাবে, আপনি মেয়াদপূর্তিতে ১,৪১,৯৮৩ টাকা পাবেন।

৩০০০ টাকার RD
অন্যদিকে, আপনি যদি প্রতি মাসে পোস্ট অফিস RD-তে ৩০০০ টাকা জমা করেন, তাহলে আপনি বছরে৩৬,০০০ টাকা বিনিয়োগ করবেন এবং ৫ বছরে ১,৮০,০০০ টাকা বিনিয়োগ করবেন।  ৫ বছরে সুদ হিসাবে ৩২,৯৭২ টাকা পাবেন। এইভাবে রেকারিং অ্যাকাউন্টটি ম্যাচিউর  হলে মোট ২,১২,৯৭২ টাকা পাওয়া যাবে।

আরও পড়ুন

৪০০০ টাকার RD
পোস্ট অফিস RD-এ প্রতি মাসে ৪০০০ টাকা জমা করে, আপনি বছরে ৪৮,০০০ টাকা বিনিয়োগ করবেন। এইভাবে ৫ বছরে মোট ২,৪০,০০০ টাকা বিনিয়োগ করা হবে। এতে সুদ পাবেন ৪৩,৯৬৮ টাকা। বিনিয়োগকৃত অর্থ এবং সুদ সহ, আপনি মেয়াদপূর্তিতে ২,৮৩,৯৬৮ টাকা পাবেন।

Advertisement

৫০০০ টাকার RD
আপনি যদি মাসিক ৫০০০ টাকা দিয়ে পোস্ট অফিস RD  শুরু করেন, তাহলে আপনি বার্ষিক ৬০,০০০ টাকা বিনিয়োগ করবেন। ৫ বছরে আপনি মোট ৩,০০,০০০ টাকা বিনিয়োগ করবেন৷  ৫ বছর পর আপনি সুদ হিসাবে ৫৪,৯৫৪ টাকা পাবেন। এইভাবে, ৫ বছর পরে, মোট জমা এবং সুদ যোগ করলে, ৩,৫৪,৯৫৪ টাকা ফেরত দেওয়া হবে। 

Advertisement