scorecardresearch
 

Post Office Scheme for Children: সন্তানদের জন্য পোস্ট অফিসের বিশেষ স্কিম, নামমাত্র বিনিয়োগে মিলবে ৩ লাখ

Post Office Scheme for Children: আপনি যদি আপনার সন্তানের জন্য সঞ্চয়ের পাশাপাশি বিনিয়োগের কথা ভাবছেন, তবে পোস্ট অফিসের অনেকগুলি বিকল্প রয়েছে। সেই স্কিমগুলির মধ্যে একটি হল চাইল্ড লাইফ ইন্স্যুরেন্স, যা শিশুদের জন্য পরিচালিত হয়৷ এখানে বিস্তারিত দেনে নিন।

Advertisement
৫ থেকে ২০ বছর বয়সীদের জন্য পোস্ট অফিসের এই স্কিম ৫ থেকে ২০ বছর বয়সীদের জন্য পোস্ট অফিসের এই স্কিম

Post Office Bal Jeevan Bima Scheme: আপনি যদি আপনার সন্তানের জন্য সঞ্চয়ের সঙ্গে বিনিয়োগের কথাও ভাবছেন, তাহলে আপনার অবশ্যই পোস্ট অফিসে যাওয়া উচিত। পোস্ট অফিসে আপনি অনেক ধরনের স্কিম পাবেন। তার মধ্যে একটি হল বাল জীবন বিমা প্রকল্প (Post Office Bal Jeevan Bima Scheme)। এটি একটি বিমা প্রকল্প যা বিশেষ করে শিশুদের জন্য পরিচালিত হয়। পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের অধীনে পোস্ট অফিসে এই স্কিমটি চালানো হয়। এই স্কিমে, মেয়াদপূর্তিতে ৩ লক্ষ টাকা পর্যন্ত বিমাকৃত পরিমাণ পাওয়া যায়। স্কিম সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি এখানে জানুন।

PLI এবং RPLI-এর অধীনে বিভিন্ন রাশির নিশ্চয়তা
চাইল্ড লাইফ ইন্স্যুরেন্স স্কিমে, পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (PLI) এবং গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (RPLI) এর অধীনে আলাদা বিমা দেওয়া হয়। PLI-এর অধীনে, ৩ লক্ষ টাকা পর্যন্ত  পাওয়া যায়, যেখানে আপনি যদি RPLI-এর অধীনে একটি পলিসি নিয়ে থাকেন, তাহলে পলিসিধারী ১ লাখ টাকা পর্যন্ত পাবেন। উভয়ের প্রিমিয়ামও আলাদা। পলিসিটিকে আকর্ষণীয় করতে এন্ডোমেন্ট পলিসির মতো এতে বোনাস অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি যদি গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের অধীনে এই পলিসিটি নিয়ে থাকেন, তাহলে ১০০০ টাকার নিশ্চিত পরিমাণে আপনাকে প্রতি বছর ৪৮ টাকা বোনাস দেওয়া হয়। যেখানে পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের অধীনে প্রতি বছর ৫২ টাকা বোনাস দেওয়া হয়।

সর্বোচ্চ ২ শিশু উপকৃত হবে
পোস্ট অফিসের বাল জীবন বিমা প্রকল্প বাচ্চাদের বাবা-মায়েরা কিনতে পারেন। এই প্রকল্পের সুবিধা সর্বাধিক দুই শিশুকে দেওয়া যেতে পারে। এটি ৫ বছর থেকে ২০ বছর বয়সী সন্তানদের  জন্য কেনা যাবে। যে অভিভাবকরা তাদের সন্তানদের জন্য এই বিমা প্ল্যান কিনতে চান, তাদের বয়স ৪৫ বছরের বেশি হওয়া উচিত নয়।

আরও পড়ুন

Advertisement

৫ বছর পর পরিশোধিত পলিসি 
৫ বছরের জন্য নিয়মিত প্রিমিয়াম পরিশোধ করার পর, এই পলিসি পরিশোধিত   পলিসিতে পরিণত হয়। স্কিম নেওয়ার পরে, প্রিমিয়াম পরিশোধ করার দায়িত্ব পিতামাতার, কিন্তু যদি তারা পলিসির মেয়াদপূর্তির আগে মারা যান, তাহলে সন্তানের প্রিমিয়াম ছাড় দেওয়া হয়। যদি শিশুটি মারা যায়, তবে বিমাকৃত অর্থ মনোনীত ব্যক্তিকে বোনাস সহ প্রদান করা হয়। 

ঋণ সুবিধা পাওয়া যায় না
আপনি এই স্কিমে মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিকভাবে বিনিয়োগ করতে পারেন। অন্যান্য সমস্ত পলিসির মতো, এই স্কিমে ঋণ সুবিধা পাওয়া যায় না। শিশুদের জন্য এই পলিসি নেওয়ার সময় ডাক্তারি পরীক্ষার প্রয়োজন নেই। তবে শিশুর সুস্থ থাকা জরুরি। তবে একটি বিষয় মনে রাখতে হবে যে এই স্কিমে পলিসি সারেন্ডারের কোনও বিধান নেই। 

Advertisement