scorecardresearch
 

PM Narendra Modi invested in Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ৯ লক্ষের বেশি বিনিয়োগ রয়েছে মোদীর, আপনিও পাবেন দুর্দান্ত রিটার্ন

PM Narendra Modi invested in Post Office Scheme: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোস্ট অফিসের স্কিম NSC-তে বিনিয়োগ করেছেন। ভাল সুদ দেওয়ার পাশাপাশি এই স্কিমটি ট্যাক্স বেনিফিটও দেয়। আপনি NSC-তে ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকার মধ্যে বিনিয়োগ করলে কত রিটার্ন পাবেন চলুনএখানে জেনে নেওয়া যাক।

Advertisement
পোস্ট অফিসের এই স্কিম থেকে মিলছে দারুণ রিটার্ন পোস্ট অফিসের এই স্কিম থেকে মিলছে দারুণ রিটার্ন

PM Narendra Modi invested in Post Office Scheme: সম্প্রতি, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন বারাণসী থেকে মনোনয়ন দাখিল করেছিলেন, তখন সবার নজর তার সম্পত্তির দিকে গিয়েছিল। প্রধানমন্ত্রী তার সম্পত্তিতে ইনভেস্টমেন্টের  কথাও বলেছেন এবং পোস্ট অফিসের স্কিমের কথাও উল্লেখ করেছেন। এই স্কিম জাতীয় সঞ্চয় শংসাপত্র (National Savings Certificate- NSC)। প্রধানমন্ত্রী এই স্কিমে ৯.১২ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। NSC হল একটি ডিপোজিট স্কিম যাতে টাকা ৫ বছরের জন্য বিনিয়োগ করা হয়। বর্তমানে এই স্কিমে সুদ ৭.৭ শতাংশ। আপনিও এই স্কিমে বিনিয়োগ করে চমৎকার রিটার্ন পেতে পারেন। জেনে নিন এই স্কিম সম্পর্কিত বিশেষ কিছু বিষয়।

যারা বিনিয়োগ করতে পারেন
যে কোনও ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্টের সুবিধাও রয়েছে। দুই থেকে তিন জন যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। পিতামাতা বা অভিভাবকরা নাবালকের নামে বিনিয়োগ করতে পারেন। আপনি একই সঙ্গে  একাধিক NSC অ্যাকাউন্ট খুলতে পারেন। NSC-তে বিনিয়োগ সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করা যেতে পারে এবং সর্বাধিক বিনিয়োগের জন্য কোনও সীমা নির্ধারণ করা হয়নি। তার মানে আপনি এতে যেকোনো সর্বোচ্চ পরিমাণ বিনিয়োগ করতে পারেন। 80C-এর অধীনে এই স্কিমে ট্যাক্স বেনিফিটও পাওয়া যায়।

আপনি PM সমান বিনিয়োগ করলে কত রিটার্ন পাবেন?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পে ৯,১২,০০০ টাকা বিনিয়োগ করেছেন। আপনি যদি একই পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে বর্তমান সুদের হার অনুযায়ী, আপনি ৫ বছরে সুদের থেকে ৪,০৯,৫১৯ টাকা পেতে পারেন। এইভাবে আপনি ম্যাচিউরিটিতে মোট ১৩,২১,৫১৯ টাকা পাবেন। যেখানে আপনি যদি ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন, আপনি সুদ হিসাবে ৪,০৪,১৩০ টাকা পাবেন এবং ১৩,০৪,১৩০ টাকা হবে আপনার মেয়াদপূর্তির পরিমাণ৷

আরও পড়ুন

Advertisement

১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা বিনিয়োগের রিটার্ন কত?
১,০০,০০০ টাকার বিনিয়োগে, সুদ হবে ৪৪,৯০৩ টাকা এবং ম্যাচিউরিটির পরিমাণ হবে ১,৪৪,৯০৩ টাকা৷
২,০০,০০০ টাকার বিনিয়োগে, সুদ হবে ৮৯,৮০৭টাকা এবং ম্যাচিউরিটির পরিমাণ হবে ২,৮৯,৮০৭ টাকা৷
৩,০০,০০০ টাকার বিনিয়োগে, সুদ হবে ১,৩৪,৭১০ টাকা এবং ম্যাচিউরিটির পরিমাণ হবে ৪,৩৪,৭১০ টাকা৷
৪,০০,০০০ টাকার বিনিয়োগে, সুদ হবে ১,৭৯,৬১৪ টাকা এবং মেয়াদপূর্তির পরিমাণ হবে ৫,৭৯,৬১৪ টাকা৷
৫,০০,০০০ টাকার বিনিয়োগে, সুদ হবে ২,২৪,৫১৭ টাকা এবং ম্যাচিউরিটির পরিমাণ হবে ৭,২৪,৫১৭ টাকা৷


 

Advertisement