scorecardresearch
 

Post Office Scheme: মাত্র ১ বার বিনিয়োগেই মাসে পাবেন ২০ হাজারেরও বেশি টাকা, সরকারের সুপারহিট স্কিম

Post Office Scheme: আর্থিক ভিত মজবুত করার জন্য অনেকেই বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করেন। বিনিয়োগ করার জন্য নানা প্রকল্প রয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের পোস্ট অফিস প্রকল্পগুলি খুবই ভাল। নিরাপদে বিনিয়োগের জন্য সেরা এই প্রকল্পগুলি। সে কারণেই দেশের অধিকাংশ নাগরিকই পোস্ট অফিস স্কিমের সুবিধা ভোগ করেন। এই প্রকল্পে বিনিয়োগ করে লাভও পাওয়া যায়। 

Advertisement
পোস্ট অফিস স্কিমে দারুণ লাভ। পোস্ট অফিস স্কিমে দারুণ লাভ।
হাইলাইটস
  • আর্থিক ভিত মজবুত করার জন্য অনেকেই বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করেন।
  • কেন্দ্রীয় সরকারের পোস্ট অফিস প্রকল্পগুলি খুবই ভাল।
  • নিরাপদে বিনিয়োগের জন্য সেরা এই প্রকল্পগুলি।

আর্থিক ভিত মজবুত করার জন্য অনেকেই বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করেন। বিনিয়োগ করার জন্য নানা প্রকল্প রয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের পোস্ট অফিস প্রকল্পগুলি খুবই ভাল।নিরাপদে বিনিয়োগের জন্য সেরা এই প্রকল্পগুলি। সে কারণেই দেশের অধিকাংশ নাগরিকই পোস্ট অফিস স্কিমের সুবিধা ভোগ করেন। এই প্রকল্পে বিনিয়োগ করে লাভও পাওয়া যায়। 

পোস্ট অফিস প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা SCSS। এটি এমনই একটি প্রকল্প, যেখানে অবসরের পর মাসে আয়ের সুবিধা পাওয়া যাবে। 

সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে বিনিয়োগকারী প্রবীণ নাগরিকরা প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। এই স্কিমের অধীনে সুদের হার ৮.২ শতাংশ, যা প্রতি ত্রৈমাসিকে সংশোধিত হয়। তবে, এই সুদের হার বার্ষিক ভিত্তিতে গণনা করা হয়। এটি যে কোনও সরকারি প্রকল্পে দেওয়া সর্বোচ্চ সুদের হার। ৫ বছর পর বাড়ানোর বিকল্পও রয়েছে। ৬০ বছরের বেশি বয়সী ভারতীয় নাগরিকরা এই স্কিমে একক অর্থ বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন


 কত টাকা বিনিয়োগ করতে পারেন? 

অতীতে এই প্রকল্পের অধীনে সর্বোচ্চ বিনিয়োগের সীমা ছিল ১৫ লক্ষ টাকা পর্যন্ত। তবে এখন তা বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হয়েছে।  আপনি যদি এতে ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তা হলে বছরে সুদ বাবদ প্রায় ২ লক্ষ ৪৬ হাজার টাকা পাবেন। এক্ষেত্রে প্রতি মাসে ২০ হাজার ৫০০ টাকা পাবেন। এটি অবসর গ্রহণের পর প্রতি মাসে নিয়মিত আয়ের নিশ্চয়তা দেয়।

কারা বিনিয়োগ করতে পারবেন? 

আপনি যদি এই স্কিমের অধীনে বিনিয়োগ করতে চান, তা হলে নিকটবর্তী পোস্ট অফিস এবং ব্যাঙ্কে যোগাযোগ করতে পারেন। ৬০ বছর বা তার বেশি বয়সীরা SCSS স্কিমে বিনিয়োগ করতে পারেন। এছাড়াও, যদি কেউ ৫৫ থেকে ৬০ বছর বয়সের মধ্যে স্বেচ্ছাবসর গ্রহণ করেন, তবে তাঁরা এতে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement

দিতে হবে কর

এই স্কিমের অধীনে আয়ের উপর কর দিতে হবে। SCSS স্কিম কর সংরক্ষণের সুবিধাও প্রদান করে, যার অধীনে আপনি আপনার কর দায় কমাতে পারেন। এই স্কিমের অধীনে আরও তথ্যের জন্য, আপনি পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। আপনি পোস্ট অফিস এজেন্টের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

Advertisement